উৎসবের আমেজে বরিশালে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত উৎসবের আমেজে বরিশালে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত - ajkerparibartan.com
উৎসবের আমেজে বরিশালে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

3:27 pm , January 4, 2023

বিশেষ প্রতিবেদক ॥ ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত  বাংলাদেশ ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বরিশালে জাঁকজমকপূর্ণ উৎসব করেছে জেলা ও মহানগর ছাত্রলীগ। ঢাকঢোল পিটিয়ে ও কেক কেটে ৩ জানুয়ারি দিবাগত রাত থেকে এই উৎসব শুরু হয়। বুধবার সকালে বরিশাল নগরীর অলিগলি সহ গুরুত্বপূর্ণ সড়কগুলো মিছিলে শ্লোগানে মুখরিত হয়ে ওঠে। বেলা বারোটার পর নগরীর সোহেল চত্বরে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বেলুন ও ফেস্টুন  উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত র‌্যালীর উদ্বোধন করেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও  সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।
র‌্যালী পূর্ব সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর হোসেন। বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোঃ ইউনুস, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি এ্যাড. আফজালুল করিম, সহ সভাপতি সাইদুর রহমান রিন্টু, বরিশাল আইনজীবী সমিতির সাধারন সম্পাদক এ্যাড. রফিকুল ইসলাম খোকন, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক হাসান মাহমুদ বাবু, বরিশাল জেলা ছাত্রলীগের সভাপতি হেমায়েত উদ্দিন সুমন সেরনিয়াবাত, সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুর রাজ্জাক, মহানগর ছাত্রলীগের আহবায়ক রইচ আহমেদ মান্না সহ মহানগর ও জেলা ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।
এর আগে মঙ্গলবার দিবাগত রাতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন ও রাত ১২টা ১ মিনিটে কেক কাটার মধ্য দিয়ে বরিশালে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর সূচনা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।
১৯৪৮ সালের এইদিনে জন্ম হয় ঐতিহ্যবাহী এই সংগঠনের। সেই থেকে গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের একেকটি সিঁড়ি বেয়ে ৭৬ বছরে পদার্পণ করলো বাংলাদেশ ছাত্রলীগ। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে বাংলাদেশ ছাত্রলীগ শিক্ষা-শান্তি-প্রগতির মূলমন্ত্রে দীক্ষিত হয়ে গৌরবগাঁথা ইতিহাসকে সমুন্নত রাখতে এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের পথে আরও একধাপ এগিয়ে যাবে বলে মনে করেন ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাকর্মীরা। বাংলাদেশ ছাত্রলীগ তার দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় বায়ান্নর ভাষা আন্দোলন, চোয়ান্নর প্রাদেশিক পরিষদের নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, আটান্নর আইয়ুববিরোধী আন্দোলন, শিক্ষা আন্দোলন, ৬ দফার পক্ষে গণঅংশগ্রহণের মাধ্যমে মুক্তির সনদ হিসেবে এই দাবিকে প্রতিষ্ঠা করে। এরপর ঊনসত্তরের গণঅভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করে আনা, সত্তরের নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভ এবং একাত্তরের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পরাধীন বাংলায় লাল সবুজের পতাকার বিজয় ছিনিয়ে আনতে অগ্রণী ভূমিকা পালন করে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা অর্জনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে অংশ নেয় ছাত্রলীগ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যার পর ছিনতাই হয়ে যায় স্বাধীনতার চেতনা ও গণতান্ত্রিক ধারা। ১৯৮১ সালের ১৭ মে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা (বর্তমান প্রধানমন্ত্রী) দেশে ফিরে স্বাধীনতার চেতনা পুনঃপ্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক ধারা পুনরুদ্ধারে আন্দোলনের সূচনা করেন। ছাত্রলীগ ৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনে শেখ হাসিনার নেতৃত্বে অনন্য ভূমিকা পালন করে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT