টাকা দিয়ে গুনার ভাগিদার হবেন না : মুফতি আব্দুল কাদের কাসেমী টাকা দিয়ে গুনার ভাগিদার হবেন না : মুফতি আব্দুল কাদের কাসেমী - ajkerparibartan.com
টাকা দিয়ে গুনার ভাগিদার হবেন না : মুফতি আব্দুল কাদের কাসেমী

3:58 pm , December 30, 2022

জুম্মাবার
বিশেষ প্রতিবেদক ॥ যে নবী (সাঃ) এর আদেশ অমান্য করলো সে বে-দ্বীন। নবী করিম (সাঃ) এর জমানা, তার পরবর্তী সাহাবা (রাঃ) তয়বিন কিংবা তৎপরবর্তীকালে তাবে তাবিনদের জমানায় যেসব নিয়ম ছিলোনা, আজকের জমানায় টাকা খরচ করে আমরা সেইসব নিয়ম পালন করছি আর প্রতিনিয়ত গুনা কিনছি (নাউজুবিল্লাহ)। এভাবেই ৩০ ডিসেম্বর শুক্রবার জুম্মাবারের আলোচনা শুরু করেন বরিশাল জিলাস্কুল জামে মসজিদের ঈমাম মুফতি আব্দুল কাদের কাসেমি। তিনি বলেন, এইসব অনিয়ম থেকে বাঁচতে হলে আমাকে, আপনাকে জিহাদ করতে হবে। জিহাদ বললেই তো আবার সবাই মনে করেন জঙ্গি তৎপরতা। আসলে কিন্তু তা নয়। জিহাদ মানে চেষ্টা বা সংগ্রাম করা। ঘরে নিজের বউ সন্তানের সাথে ইসলামের পথে চলার সংগ্রামও জিহাদ।
ঈমাম কাদের কাসেমি এসময় কয়েকটি বিয়ে, খৎনা ও পার্টিতে নিমন্ত্রিত হবার অভিজ্ঞতা তুলে ধরে বলেন, প্রতিটি জায়গায় নারী-পুরুষ এক জায়গায় বসে, খাচ্ছে আড্ডা দিচ্ছে এটা কোন ইসলাম। আমরা মুসলমান। আমাদের উৎসব আয়োজনে নারী পুরুষ পৃথকভাবে বসা ও আড্ডার ব্যবস্থা থাকতে হবে। প্রতিটি আয়োজনে উপঢৌকন টেবিল বসানো কতবড় গুনার কাজ। এসব ইসলামের মধ্যে নেই। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা হাদিয়া বা উপহার দাও, তোমাদের মধ্যে প্রীতির বন্ধন দৃঢ় হবে।’ (তিরমিজি)।
উপহার কোন ঋণ বা পাওনা নয়। হাদিয়া বা উপহার একটি সুন্নত বিষয়। এর জন্য কোনো উপলক্ষ্যে‘র প্রয়োজন যেমন নেই, তেমনি নেই কোন অনুষ্ঠান বা উপলক্ষ্যে এর বাধ্যবাধকতাও। হাদিয়া বা উপহারের পরিমাণ বা মূল্যমান বড় বিষয় নয়। কারণ প্রকৃত উপহার লৌকিকতা নির্ভর নয়; বরং হাদিয়া বা উপহার হলো আন্তরিকতার বিষয়। আন্তরিকতা ছাড়া লৌকিক উপহার নিষ্প্রাণ দেহসম। লৌকিকতা ছাড়া আন্তরিক উপস্থিতি, শুভেচ্ছা বিনিময় ও শুভকামনা শ্রেয়তর। তাই হাদিয়া বা উপহার সামগ্রীর কারণে আমাদের বিশেষ বিশেষ অনুষ্ঠানে সানন্দ উপস্থিতি যেন বিঘিœত না হয়। আল্লাহ তাআলা আল-কোরআনুল করিমে বলেন, ‘উত্তম বাক্য ও ক্ষমা প্রার্থনা ওই দান অপেক্ষা শ্রেয়তর, যে দানের পর কষ্ট অনুগামী হয়। আল্লাহ মহা ধনবান ও চিরপ্রশংসিত।’ (সুরা: ২ বাকারা, আয়াত: ২৬৩)।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT