শিশু-কিশোরদের উন্নয়ন ও সুরক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে -প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা শিশু-কিশোরদের উন্নয়ন ও সুরক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে -প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা - ajkerparibartan.com
শিশু-কিশোরদের উন্নয়ন ও সুরক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে -প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা

3:56 pm , December 30, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা বলেছেন, দুষ্কৃতিকারীরা যেন শিশু- কিশোরদের উপর নির্যাতন ও অন্যায় পথে চালিত করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। শিশু- কিশোরদের উন্নয়ন ও সুরক্ষায় অভিভাবক ও সমাজের সকলকে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের সকল ইউনিয়ন ও পৌরসভায় আট হাজার কিশোর কিশোরী ক্লাব স্থাপন করেছে। এই ক্লাব কিশোর-কিশোরীদের বাল্য বিবাহ প্রতিরোধ, জেন্ডার  বেইজড ভায়োলেন্স প্রতিরোধ এবং রিপ্রডাক্টিভ হেলথ বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে তাদের সচেতন করছে। কিশোর কিশোরীরা ক্লাবে যুক্ত হয়ে বিভিন্ন সৃজনশীল ও সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে সমাজে ইতিবাচক  পরিবর্তন আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। নিজেদের সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় তারা আত্মবিশ্বাসী হয়ে উঠছে।
গতকাল শুক্রবার বরিশাল শিল্পকলা একাডেমি মিলনায়তনে কিশোর কিশোরী ক্লাবের কার্যক্রম ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ?তি?নি এসব কথা বলেন।প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, জাতির পিতা বিশ্বাস করতেন শিশুরা যদি শিক্ষা, সাংস্কৃতিক চর্চা এবং খেলাধুলার যথাযথ সুযোগ পায় তাহলে অসাম্প্রদায়িক চেতনায় দেশ ও মানুষকে ভালোবেসে নিজেদেরকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সক্ষম হবে। বঙ্গবন্ধু শিশুদের অধিকার নিশ্চিত করতে  ১৯৭৪ সালে শিশু আইন প্রনয়ন করেন। ছত্রিশ হাজার প্রাইমারী স্কুল ও লক্ষাধিক শিক্ষকের চাকুরী জাতীয়করন করেন। পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদেরকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ  করেন। প্রাথমিক শিক্ষা অবৈতনিক ও বাধ্যতামূলক করেন।
বরিশাল  জেলা প্রশাসক মো: জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: হাসানুজ্জামান কল্লোল এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন। স্বাগত বক্তব্য দেন কিশোর কিশোরী স্থাপন প্রকল্প পরিচালক মো: তরিকুল আলম।
আরো উপস্থিত ছিলো মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, বরিশাল বিভাগ ও জেলা  পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং অভিভাবকসহ কিশোর -কিশোরীরা। আলোচনা পর্ব শেষে কিশোর-কিশোরী ক্লাবের সদস্যদের পরিবেশনায় ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় মহিলা বিষয়ক অধিদপ্তরের অধীনে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের আওতায় সারা দেশে প্রতিটি ইউনিয়ন ও প্রতিটি পৌরসভায় স্থাপিত প্রতিটি ক্লাবে ৩০ জন সদস্য আছে। এর মধ্যে ২০ জন কিশোরী ও ১০ জন কিশোর রয়েছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT