পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৬৯৭ জন, কেন্দ্র ১৬ টি পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৬৯৭ জন, কেন্দ্র ১৬ টি - ajkerparibartan.com
পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৬৯৭ জন, কেন্দ্র ১৬ টি

3:40 pm , December 29, 2022

দীর্ঘ ১৩ বছর পর আজ প্রাথমিকের বৃত্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক ন ॥ আজ অনুষ্ঠিত হবে প্রাথমিকের বৃত্তি পরীক্ষা। দীর্ঘ ১৩ বছর পর অনুষ্ঠিত এ পরীক্ষা শুরু হবে সকাল ১০ টায়। চলবে ১২ টা পর্যন্ত। মোট শিক্ষার্থীর ২০ শতাংশ হিসাবে বরিশাল জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৬৯৭ জন। সিটি এলাকা মিলিয়ে জেলার ১০ উপজেলায় ১৬ টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে বরিশাল সিটি করপোরেশনসহ সদর উপজেলায় ৬টি, বাকেরগঞ্জে ২টি বাকি প্রত্যেক উপজেলায় ১টি করে কেন্দ্র রাখা হয়েছে। সিটি এলাকার কেন্দ্র গুলো হলো পিটিআই, আবদুল হাকিম স্কুল, সিস্টার ডে, সাবেরা খাতুন, চানপুরা এবং আলেকান্দা স্কুল। বরিশাল জেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন পরীক্ষার সকল প্রস্তুতি শেষ। বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞান এ চার বিষয়ে দুই ঘন্টায় মোট ১’শ নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করার জন্য জেলা ও উপজেলা প্রশাসনের একাধিক টিম কেন্দ্র পরিদর্শনে থাকবেন। এছাড়া আমাদের জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তারাও ভিজিলেন্স টিম হিসাবে কাজ করবেন।
প্রসঙ্গত বৃত্তি পরীক্ষা গ্রহনের সিদ্ধান্তের পর সরকার তথা প্রাথমিক শিক্ষা মন্ত্রনালয় প্রথমে সিদ্ধান্ত নেয় স্কুলে অধ্যায়নরত মোট শিক্ষার্থীর ১০ শতাংশ বৃত্তি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে। আর পরীক্ষার তারিখ ছিলো ২৯ ডিসেম্বর। কিন্তু শিক্ষার্থী, অভিভাবক ও স্কুল শিক্ষকদের দাবির প্রেক্ষিতে দেশের সকল জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা দাবীগুলো উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তুলে ধরেন। পরে ১০ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবে বলে ঘোষনা দেওয়া হয়। করোনার কারণে দুই বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হয়নি। চলতি বছর প্রচলিত নিয়ম ও পদ্ধতিতে আলাদা বৃত্তি পরীক্ষা নিয়ে প্রাথমিকের শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে বৃত্তি পরীক্ষা নেওয়া হলেও ২০০৯ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা চালুর পর এর ভিত্তিতেই বৃত্তি দেওয়া শুরু হয়েছিলো।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT