মেঘনায় ১১লাখ লিটার তেল নিয়ে ডুবে যাওয়া জাহাজ উদ্ধার কার্যক্রম ৪০ ঘন্টায়ও শুরু হয়নি মেঘনায় ১১লাখ লিটার তেল নিয়ে ডুবে যাওয়া জাহাজ উদ্ধার কার্যক্রম ৪০ ঘন্টায়ও শুরু হয়নি - ajkerparibartan.com
মেঘনায় ১১লাখ লিটার তেল নিয়ে ডুবে যাওয়া জাহাজ উদ্ধার কার্যক্রম ৪০ ঘন্টায়ও শুরু হয়নি

3:32 pm , December 26, 2022

মো: আফজাল হোসন, ভোলা ॥ ভোলার মেঘনা নদীতে ১১লাখ তেল নিয়ে ডুবে যাওয়া জাহাজ দুর্ঘটনার প্রায় ৪০ঘন্টা হলেও এখন পর্যন্ত উদ্ধার কার্যক্রম শুরু করাই সম্ভব হয়নি। গঠন করা হয়েছে চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি। ভোলার তুলাতুলি মেঘনা নদীতে অকটেল ও ডিজেল বোঝাই জাহাজ ডুবির ঘটনায় অবশেষে মালিক পক্ষ থেকে নিজস্ব উগ্যোগে ডুবে যাওয়া জাহাজ উদ্ধারের পরিকল্পনা গ্রহণ করেছে। ডুবে যাওয়া জাহাজের মাস্টার মোঃ মাসুদুর রহমান বেল্লাল বিষয়টি নিশ্চিত করে জানান, ইতোমধ্যে সাগর বধূ-৩ নামে একটি জাহাজ ঘটনাস্থলে এসে পৌঁছেছে ও বিকেলের দিকে আরেকটি জাহার এসে পৌঁছবে এবং দুইটি জাহাজ মিলে ওই ডুবে যাওয়া জাহাজ উদ্ধারের চেষ্টা করবে।
সোমবার সকাল ১০টার দিকে ডুবে যাওয়া জাহাজ থেকে তেল উদ্ধার কাজ জোয়ারের কারণে বন্ধ করেছে কোস্টগার্ড। শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় ২লাখ লিটার তেল উদ্ধার হয়েছে বলে নিশ্চিত করেছে কোস্টগার্ড দক্ষিন জোন এর স্টাফ অফিসার অপারেশন লে.এম হাসান মেহেদী।
অপরদিকে তেলবাহী জাহাজ ডুবির ঘটনায় পদ্মা অয়েল কোম্পানির পক্ষ থেকে ৪ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির সদস্যরা তদন্ত কাজ শুরু করেছেন  বলে জানান, পদ্মা অয়েল কোম্পানীর এজিএম মোঃ আনোয়ার হোসেন।
উল্লেখ্য গত রবিবার ভোর ৪ টার দিকে ভোলার সদর উপজেলার তুলাতুলি ইলিশ বাড়ি পর্যটন কেন্দ্র সংলগ্ন মেঘনা নদীতে পিছন দিক থেকে একটি মালবাহী জাহাজের ধাক্কায় ছিদ্র হয়ে পানি প্রবেশ করে ডুবে যায় সাগর নন্দিনী-২ নামে তেল বোঝাই জাহাজটি। জাহাজের  স্টাফরা জানিয়েছেন, শনিবার চট্টগ্রাম বন্দর থেকে ৯শ টন অকটেল ও ডিজেল লোড নিয়ে চাঁদপুরের ৫ নম্বর ঘাটে পদ্মা ডিপোর উদ্দেশ্যে ১৩ জন স্টাফসহ রওনা হয়েছিলো জাহাজটি। ডুবে যাওয়া জাহাজের সকল স্টাফকে জীবিত উদ্ধার করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT