দক্ষিণাঞ্চলে নৌ-পথ সচল রাখতে নদী খনন শুরু সোমবার দক্ষিণাঞ্চলে নৌ-পথ সচল রাখতে নদী খনন শুরু সোমবার - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে নৌ-পথ সচল রাখতে নদী খনন শুরু সোমবার

2:52 pm , December 4, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ দক্ষিনাঞ্চলের নৌ-পথ সচল রাখতে শুরু হচ্ছে নদী খনন কাজ। সোমবার বরিশাল নৌ-বন্দর এলাকা খনন শুরু হবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের উপ পরিচালক আব্দুর রাজ্জাক। তিনি জানান, দক্ষিণাঞ্চলের নদ-নদীতে নাব্যতা সংকটের সৃষ্টি হওয়ায় খনন জরুরী হয়ে পড়েছে। সোমবার বরিশাল নৌ-বন্দরের রসুলপুর চর সংলগ্ন কীর্তনখোলা নদীতে খনন কাজ শুরু হবে। এখান থেকে মোট এক লাখ ঘন মিটার বালু ও পলি উত্তোলন করা হবে। তিনি আরো জানান, দক্ষিনাঞ্চলের ২০ টি নদীর ১২ নৌ পথের ৪৭ স্থান ড্রেজিং করা হবে। এ উপলক্ষ্যে রোববার বরিশাল নৌ-বন্দরের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা হয়। সভায় বিআইডব্লিউটিএর নৌ সংরক্ষন ও পরিচালন বিভাগের অতিরিক্ত পরিচালক আব্দুল মতিন সরকার জানান, ঢাকা বরিশাল নৌ পথ সচল রাখতে ৩০ লক্ষ ঘনমিটার ড্রেজিং করার প্রস্তাব রয়েছে। নভেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে এই ড্রেজিং শেষ হবে। কেননা ফেব্রুয়ারি মাসে নাব্যতা সংকট বেশি থাকে।
তিনি বলেন, প্রথমে ঢাকা-পটুয়াখালী রুটে ৩টি, ইলিশা মজুচৌধূরীর হাট রুটে ৪টি, তুষখালী রুটে ১টি, লালমোহন নাজিরপুর রুটে ১টি, ভোলা খেয়াঘাটে ১টি, বরিশাল নদী বন্দর ১টি, পাতারহাট ১টি অর্থাৎ মোট ১২টি পয়েন্টে ড্রেজিং করা হবে।
মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপিস্থত ছিলেন বিআইডব্লিউটিএ তত্ত্বাবধায়ক প্রকৌশলী মিজানুর রহমান, বিআইডব্লিউটিএ পরিচালক কাজী ওয়াহিদুজ্জামান, বরিশাল নদী বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন যুগ্ম সম্পাদক মোঃ আবু সাঈদ, বরিশাল বিভাগীয় লঞ্চ লেবার এসোসিয়েশনের সভাপতি মাস্টার আবুল হাশেম প্রমূখ।

 

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT