দক্ষিণাঞ্চলে তাপমাত্রার পারদ ওঠানামা অব্যাহত দক্ষিণাঞ্চলে তাপমাত্রার পারদ ওঠানামা অব্যাহত - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে তাপমাত্রার পারদ ওঠানামা অব্যাহত

3:23 pm , December 2, 2022

বিশেষ প্রতিবেদক ॥  আবহাওয়ার বিরুপ আচরণে দক্ষিণাঞ্চলে জনস্বাস্থ্য ও কৃষি ব্যবস্থায় আবার নতুন সংকটের আশংকা তৈরী হচ্ছে। বরিশালে মাত্র ৪ দিনের ব্যবধানে সোমবার থেকে সর্বনি¤œ তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ২১.৪ ডিগ্রী সেলসিয়াসে উঠে যাবার পর শুক্রবার সকালে তা আবার ১৫.৪ ডিগ্রি সেলসিয়াসে হ্রাস পেয়েছে। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৩.৩ ডিগ্রি  বেশী। তবে পটুয়াখালীতে সোমবার সর্বনি¤œ তাপমাত্রা ছিলো ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সকালে ১৭.৪ ডিগ্রিতে হ্রাস পেয়েছে। যা স্বাভাবিকের চেয়ে ২.৫ ডিগ্রির বেশী। এমনকি বরিশালে শুক্রবারও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের প্রায় ৪ ডিগ্রির ওপরে রয়েছে। এবার শীতের এ আসা যাওযায় শিশু ও বয়োবৃদ্ধদের স্বাস্থ্যে নানামুখী সংকট তৈরী হচ্ছে। অগ্রহায়ণের মাঝে এসেও শীত বস্ত্রের খুব কদর নেই এবার।
আবহাওয়া বিভাগের মতে নভেম্বরের বরিশালে সর্বনি¤œ তাপমাত্রা ১৮.৮ ডিগ্রি ও ডিসেম্বরে ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস থাকার কথা। কিন্তু গত বৃহস্পতিবার তা ১৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাবার পরে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘু চাপের প্রভাবে গত মঙ্গলবার সকালে তা বরিশালে ২১.৪ এবং পটুয়াখালীতে ২২.৭ ডিগ্রিতে  উঠে যায়। এসময়ে সাগর পাড়ের কলাপাড়াতে তাপমাত্রার পারদ ছিলো ২২.৫ ডিগ্রি। আর শুক্রবারে আবার তা ১৫.৬ ডিগ্রি সলসিয়াসে হ্রাস পেয়েছে।
আবহাওয়া বিভাগের মতে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলা সহ দক্ষিণাঞ্চলের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার কথা জানিয়ে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবার কথা বলেছে আবহাওয়া বিভাগ। তবে শনিবার সকালের পরবর্তী দুদিনে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনার কথা বলছে আবহাওয়া বিভাগ।
ঘূর্ণিঝড় সিত্রাং এ ভর করে ২৪ অক্টোবর মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাতের পরে দক্ষিণাঞ্চলের দরজায় শীত কড়া নাড়তে শুরু করে চলতি মাসের প্রথম সপ্তাহেই। কার্তিকের শেষ ভাগেই তাপমাত্রা ক্রমশ হ্রাস পেতে শুরু করে। ৮ নভেম্বর বরিশালে তাপমাত্রার পারদ ১৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। যা গত বৃহস্পতিবার ১৫ ডিগ্রি সেলসিয়াসে নামলেও মাত্র ৪ দিনেসর ব্যবধানে তাপমাত্রার পারদ ৬ ডিগ্রিতে উঠে গিয়ে এখন স্বাভাবিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রি বেশী।
দক্ষিণ উপকূল থেকে বর্ষা মাথায় করে দক্ষিণÑপশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়েছে গত ২০ অক্টোবর। কিন্তু সিত্রাং-এর প্রভাবে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চালনশীল মেঘমালা উপকূলভাগে ধেয়ে এসে প্রবল বর্ষণে ভাসিয়ে দেয় বরিশালসহ সমগ্র দক্ষিণাঞ্চল । এখন শীতের আগমন নিয়েও চলছে লুকোচুরি খেলা।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT