বরিশাল-ঢাকা নৌপথে দেশের সর্ববৃহৎ ‘এমভি সুন্দরবন-১৬’ নৌযানের উদ্বোধন বরিশাল-ঢাকা নৌপথে দেশের সর্ববৃহৎ ‘এমভি সুন্দরবন-১৬’ নৌযানের উদ্বোধন - ajkerparibartan.com
বরিশাল-ঢাকা নৌপথে দেশের সর্ববৃহৎ ‘এমভি সুন্দরবন-১৬’ নৌযানের উদ্বোধন

3:04 pm , November 16, 2022

বিশেষ প্রতিবেদক ॥ লঞ্চ ব্যবসায় সাম্প্রতিক চরম লোকসানের মধ্যেই বরিশালÑঢাকা নৌপথে বুধবার বানিজ্যিক পরিচালনে যুক্ত হলো দেশের সর্ববৃহৎ বেসরকারী যাত্রীবাহী নৌযান, ‘এমভি সুন্দরবনÑ১৬’। প্রায় ৩৪০ ফুট দৈর্ঘ্য ও ৫৪ ফুট প্রস্থ এ নৌযানটির অনুমোদিত যাত্রী বহন ক্ষমতা প্রায় সাড়ে ১২শ। প্রশস্ত ডেক ছাড়াও অত্যান্ত বিলাসবহুল ও আরামদায়ক প্রথম শ্রেণী থেকে ভিআইপি কক্ষে যাত্রীদের তিন তারকা মানের সেবা প্রদানেরও প্রতিশ্রুতি দিচ্ছে নৌযানটির পরিচালন প্রতিষ্ঠান। গত ২৬ জুন পদ্মা সেতু খুলে দেয়ার পরে দেশের দক্ষিণাঞ্চল থেকে রাজধানীর নৌপথে যাত্রী পরিবহন আশংকাজনক ভাবে হ্রাসের মধ্যে আঞ্চলিক নৌপথে প্রায় দেড়শ যাত্রীবাহী নৌযানের অর্ধেকেরও বেশী বন্ধের পথে। শুধু বরিশালÑঢাকা নৌপথে প্রায় ২৫টি নৌযানের রুট পারমিট থাকলেও মালিক সমিতি রোটেশন করে প্রতিদিন উভয়প্রান্ত থেকে ৩টি করে মাত্র ৬টি নৌযান পরিচালনা করছে। বেসরকারী নৌযান মালিকদের মতে, পরিস্থিতি এতটাই খারাপ হয়ে উঠেছিলো যে, জ¦ালানী ব্যয়ও উঠছিলো না। চরম অনিশ্চয়তার মুখে দক্ষিণাঞ্চলের নৌÑবানিজ্যে ২ হাজার কোটি টাকার বিনিয়োগ।
রাষ্ট্রীয় নৌ বানিজ্য প্রতিষ্ঠান, বিআইডব্লিউটিসি করোনা মহামারী শুরু হবার আগেই রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের একমাত্র অভ্যন্তরীণ স্টিমার সার্ভিস অনিয়মিতভাব চালালেও ইতোমধ্যে তা অনানুষ্ঠানিকভাবে বন্ধ করে দিয়েছে।
তবে দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছার প্রতিযোগীতায় সড়ক পথে মৃত্যুর মিছিল ক্রমশ দীর্ঘতর হতে শুরু করায় অতি সম্প্রতি অনেক যাত্রীই আবার নৌ পথমুখী  হতে শুরু করেছেন। এতে করে নৌযান মালিকরা আবার কিঞ্চিত আশার আলো দেখলেও এখনো লোকসানের বোঝা নিয়েই যাত্রীবাহী নৌযান চলছে।
তবে এ অবস্থার মধ্যেই রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ নৌ বানিজ্য প্রতিষ্ঠান সুন্দরবন নেভিগেশন সদ্য নির্মিত বিলাসবহুল ‘এমভি সুন্দরবন-১৬’ নদীতে ভাসালো। বুধবার আসরবাদ বরিশাল নৌ বন্দরে মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে নৌযানটির বানিজ্যিক পরিচালন সাফল্যে মহান আল্লাহ রাব্বুল আল আমীনের রহমত কামনা করা হয়।
উদ্বোধন করেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও জেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান এ্যাড. একেএম জাহাঙ্গীর হোসাইন। এসময় উপস্থিত ছিলেন সুন্দরবন নেভিগেশনের চেয়ারম্যান আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু।
দোয়া মোনাজাতে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাড তালুকদার মো. ইউনুস, মহানগর জাতীয় পার্টির আহবায়ক অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল, জেলা আওয়ামীলীগ নেতা মোয়াজ্জেম হোসেন চুন্নু, এ্যাড. ফয়েজ আহম্মেদ, শ্রমিক নেতা পরিমল দাস, চরবাড়িয়া ইউনিয়ন চেয়ারম্যান মাহাতাব হোসেন সুরুজ ও কাউনিয়া থানার ওসি এআর মুকুল। দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা নুরুর রহমান বেগ।
এদিকে, দু/একদিনের মধ্যে ঢাকায় এক অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রী ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী নৌযানটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানা গেছে। পদ্মা সেতু চালু হবার পরে দক্ষিণাঞ্চলের যাত্রীরা সুলভ নৌপথ ছেড়ে সড়কপথে বরিশাল থেকে সাড়ে ৩ ঘন্টায় এবং পটুয়াখালী ও কুয়াকাটা থেকে যথাক্রমে সাড়ে ৪ ও ৬ ঘন্টায় ঢাকায় পৌঁছছেন। ফলে দেড়শত বছরের ঐতিহ্যবাহী দক্ষিণাঞ্চলের নৌ-বানিজ্যে চরম খড়ার মুখে একে একে নৌ রুট প্রায় বন্ধের পথে। পাশাপাশি জ¦ালানী তেলের মূল্যবৃদ্ধি নৌ বানিজ্যকে আরেক দফা বিপর্যয়ে ঠেলে দিয়েছে।
তবে আশার কথা গত মাস খানেক ধরে নৌপথে যাত্রী সংখ্যা কিছুটা বাড়ছে। কিন্তু এরপরেও পরিচালন মুনাফায় ফেরেনি ঢাকাÑবরিশাল ও ঢাকা-পটুয়াখালী সহ দক্ষিণাঞ্চলের নৌ রুটগুলো। এরইমধ্যে সুন্দরবন নেভিগেশন ‘এমভি সুন্দরবন-১৫’ ও ‘এমভি সুন্দরবন-১৬’ নদীতে ভাসালো। পাশাপাশি নৌ বানিজ্যে নতুন উদ্যোক্তা ‘এম খান নেভিগেশন’ও একটি বড় মাপের নৌযান নির্মান করছে।
শতাধীক কোটি টাকা বিনিয়োগের এ ৩টি নৌযান বরিশালÑঢাকা নৌপথে আরো আরামদায়ক ও নিরাপদ নৌ ভ্রমন নিশ্চিত করেই যাত্রী সেবা প্রদান করবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। এ ব্যাপারে সুন্দরবন নেভিগেশনের চেয়ারম্যান ও বরিশাল চেম্বারের সভাপতি সাঈদুর রহমান রিন্টু বলেন, চরম অনিশ্চয়তার মধ্যেও আমরা নতুন দুটি নৌযান যাত্রী সেবায় নিয়োজিত করছি। যাত্রী সংকটের মধ্যেও যারা নিরাপদ ও উন্নত যাত্রী সেবা প্রদান করবে তারাই কেবল টিকে থাকবে বলেও জানান তিনি। সাঈদুর রহমান দক্ষিণাঞ্চলের সাথে রাজধানীর নৌ বানিজ্য দেড়শত বছরের পুরনো বলে উল্লেখ করে বলেন, এত সহজে লঞ্চ ব্যবসা হারিয়ে যাবেনা বলে আমরা আশা করছি। মানুষ নিরাপদ, আরামদায়ক ও সাশ্রয়ী মূল্যে ভ্রমনের জন্য নৌপথকেই নির্ভরযোগ্য মনে করে বলে দাবী করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT