বরিশালে ডেঙ্গু রোগীর সংখ্যার তথ্য নিয়ে অনেক গড়মিল বরিশালে ডেঙ্গু রোগীর সংখ্যার তথ্য নিয়ে অনেক গড়মিল - ajkerparibartan.com
বরিশালে ডেঙ্গু রোগীর সংখ্যার তথ্য নিয়ে অনেক গড়মিল

3:19 pm , November 14, 2022

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বেসরকারী হাসপাতালে নেই ডেঙ্গু রোগী, কিন্তু বাস্তবতা ভিন্ন
হেলাল উদ্দিন ॥ বরিশালে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর প্রকৃত ও সঠিক সংখ্যা নিরুপন করা হচ্ছে না। বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দপ্তর থেকে প্রতিদিন যে পরিসংখ্যান প্রকাশ করা হচ্ছে তাতে শুধু সরকারী হাসপাতালের তথ্য তুলে ধরা হয়। ওই প্রতিবেদনে বেসরকারী হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা শূন্য দেখানো হচ্ছে। অর্থ্যাৎ বরিশাল বিভাগের কোন বেসরকারী হাসপাতালে একজন ডেঙ্গু রোগীও নেই। কিন্তু বাস্তবতা সম্পূর্ন ভিন্ন। খোঁজ নিয়ে জানা গেছে শুধু নগরীর কয়েকটি বেসরকারী হাসপাতালেই ডেঙ্গু রোগী রয়েছে অর্ধ শতাধিক। এদের মধ্যে অনেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন, অনেকে চিকিৎসাধীন রয়েছেন। তথ্যের এমন সমন্বয়হীনতা ও প্রকৃত তথ্য প্রকাশ না হওয়ার কারণ ও দায়ভারের বিষয়ে বরিশাল স্বাস্থ্য বিভাগীয় উপ পরিচালক ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল বলেন, এ দায়ভার তো আমাদেরকেই নিতে হবে। বেসরকারী হাসপাতালে একদমই যে ডেঙ্গু রোগী নেই তা অস্বীকার করার উপায় নেই এবং এটা বাস্তবতা বিবর্জিত।
আমরা বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে সকল বেসরকারী হাসপাতাল ক্লিনিক মালিকদের বলেছি ডেঙ্গু রোগীর দৈনন্দিন তথ্য দেয়ার জন্য। কিন্তু কেউ তা করছে না।
এটা দুঃখজনক।  যে কারনেই প্রকৃত তথ্য উঠে আসছে না। তিনি বলেন, আমরা আবার সবাইকে নিয়ে বসে অথবা চিঠি দিয়ে এ বিষয়ে কড়া নির্দেশনা দেবো।
এদিকে পরিসংখ্যান বলছে বরিশালে ডেঙ্গুতে বেশী আক্রান্ত হচ্ছে নারীরা। মৃত্যুর হারও নারীদের বেশী। গত জানুয়ারী থেকে এখন পর্যন্ত বরিশাল বিভাগে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু ঘটেছে। যাদের মধ্যে ৮ জনই নারী এবং একজন পুরুষ। মৃত্যুবরণ কারীদের মধ্যে ৫ জনের বয়স ৪০ থেকে ৬০ বছরের মধ্যে। ১৮ থেকে ২৮ এবং ৭০ উর্ধ্ব বয়সের রয়েছে ২ জন করে। ৩ জন করে মৃত্যুর সংখ্যায় বরগুনা ও পিরোজপুর রয়েছে শীর্ষে। এছাড়া বরিশাল, ঝালকাঠি ও পটুয়াখালী জেলায় ১ জন করে মৃত্যুর ঘটনা ঘটেছে। এদিকে গতকালও বরিশাল বিভাগে নতুন করে ৬০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। বিভাগের বিভিন্ন হাসপাতালে গতকাল পর্যন্ত ১৬৩ জন চিকিৎসাধীন রয়েছেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT