গৌরনদীতে একটি গাভীর তিনটি বাচ্চা প্রসব গৌরনদীতে একটি গাভীর তিনটি বাচ্চা প্রসব - ajkerparibartan.com
গৌরনদীতে একটি গাভীর তিনটি বাচ্চা প্রসব

2:49 pm , November 9, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ গৌরনদীতে একটি গাভী স্বাভাবিকভাবেই তিনটি বাচ্ছার জন্ম দিয়েছে। মঙ্গলবার দিবাগত রাতে উপজেলার মাহিলারা বাজারের মোল্লা মার্কেট সংলগ্ন এলাকার বাসিন্দা আব্দুল মান্নান গোমস্তার পালিত গাভী তিনটি বাচ্চার জন্ম দেয়। পেশায় গরু ব্যবসায়ী আব্দুল মন্নান গোমস্তা (৯০) জানান, গত ৪৫ বছর ধরে তিনি গরু ক্রয়-বিক্রয় পেশায় জড়িত। নিয়মিত গাভী পালন করেন তিনি। বর্তমানে তার গোয়ালে একটি শংকর জাতের গাভী রয়েছে। ওই গাভী এর আগে তিন বছর তিনটি বাচ্চা জন্ম দিয়েছে। মঙ্গলবার সন্ধ্যার পর থেকে গাভী গোয়াল ঘরে অস্বাভাবিক আচরন শুরু করে। দীর্ঘদিন ধরে গাভী লালন-পালন করায় বাচ্চা প্রসবের সময় ঘনিয়েছে বুঝতে পারেন। তাই সন্ধ্যার পর থেকে তিনিসহ পরিবারের সদস্যরা গোয়াল ঘরে অবস্থান নেয়। রাত ১ টার দিকে প্রথম বাচ্চা প্রসব করে। কিন্তু নিয়ম অনুযায়ী বাচ্চা ভূমিষ্ট হয়নি। দ্বিতীয়টিও একই অবস্থায় ভূমিষ্ট হয়। তখন গাভীর অবস্থা গুরুতর হয়।
মান্নান গোমস্তা বলেন, এ সময় মনে হয়েছে গাভী বাঁচানো যাবে না। কিন্তু তৃতীয় বাচ্চা স্বাভাবিকভাবে ভূমিষ্ট হওয়ার পর গাভী ধীরে ধীরে সুস্থ্য ও স্বাভাবিক হয়েছে।
তিনি আরো জানান, বর্তমানে তিনটি বাচ্চা ও গাভী সুস্থ রয়েছে। তিনটি বাচ্চা ও গাভী স্বাভাবিকভাবে খাবার গ্রহণ করেছে। বাচ্চা তিনটি ষাড় বলে জানান তিনি।
মান্নান গোমস্তা আরো জানান, উপজেলার নলচিড়া এলাকার অষ্ট্রেলিয়ান জাতের একটি ষাড় দিয়ে গাভীর প্রজনন করানো হয়েছে। বাচ্চা জন্ম দেয়া পর্যন্ত কোন পশু চিকিৎসকের শরনাপন্ন হননি। স্বাভাবিকভাবে খাবার দেয়া হয়েছে।
গৌরনদী উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মো. মিজানুর রহমান বলেন, আমি খবর পেয়েছি। দেখতে যাব। এক সাথে তিনটি বাচ্চা দেয়ার ঘটনা সব সময় ঘটে না। বছরের দুই একটি ঘটনা ঘটে। তবে এটা অস্বাভাবিক কোন বিষয় নয়।
বরিশাল জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. নুরুল আলম বলেন, তিনিটি ভ্রুন নিষিক্ত হয়েছে। তাই তিনটি বাচ্চা হয়েছে। সাধারনত দুইটি ভ্রুন নিষিক্ত হয়। গরুর তিনটি ভ্রুন নিষিক্তকরন সব সময় হয় না। এটা রেয়ার ঘটনা।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT