আজ থেকে শুরু এইচএসসি ও সমমানের পরীক্ষা বরিশাল বোর্ডে পরীক্ষার্থী ৬২ হাজার ৯৬৪ জন আজ থেকে শুরু এইচএসসি ও সমমানের পরীক্ষা বরিশাল বোর্ডে পরীক্ষার্থী ৬২ হাজার ৯৬৪ জন - ajkerparibartan.com
আজ থেকে শুরু এইচএসসি ও সমমানের পরীক্ষা বরিশাল বোর্ডে পরীক্ষার্থী ৬২ হাজার ৯৬৪ জন

3:30 pm , November 5, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ আজ থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১১ টায় একযোগে সারাদেশে এ পরীক্ষা শুরু হবে। এবার এই পরীক্ষায় বরিশাল বোর্ডে অংশ নিচ্ছে  ৬২ হাজার ৯৬৪ জন শিক্ষার্থী। এরমধ্যে ৩০ হাজার ৭৮৭ জন ছেলে এবং ৩২ হাজার ১৭৭ জন মেয়ে। মোট ১২৫ টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক  প্রফেসর অরুন কুমার গাইন বলেন পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পাদনের লক্ষ্যে শিক্ষা বোর্ডের পক্ষ থেকে ১১ টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। এছাড়া বি এম কলেজের শিক্ষকদের নিয়ে ৬ টি, প্রতিটি জেলায় ৫ টি এবং জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের পক্ষ থেকে একাধিক টিম গঠন করা হয়েছে। এসব টিম  পরীক্ষা কেন্দ্র গুলো পরির্দশন করবে। তিনি বলেন, এবার জেলা পর্যায়ে একজন অতিরিক্ত জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে ইউএনও প্রশ্নপত্র খোলার বিয়টি স্বশরীরে থেকে তদারকি করবেন।
এবছর নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট পূর্বে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে। প্রশ্নপত্র ফাঁসের গুজব সৃষ্টিকারী ব্যক্তি/ব্যক্তিবর্গের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। কোনো প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক কোনভাবে পাবলিক পরীক্ষায় বেআইনি কাজ করলে সে প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন পরীক্ষার্থী, কক্ষ প্রত্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য) ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। প্রশ্নপত্র বিতরণের পূর্বে সময় সূচি অনুযায়ী বিষয়, বিষয় কোড, পত্র ও সেট কোড নিশ্চিত হয়ে কক্ষ পর্যবেক্ষকরা বিতরণ করবেন। এর আগে এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত, নকলমুক্ত, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT