অসহযোগ আন্দোলনে ট্রাকে বোমা মেরে হেলপার হত্যা মামলায় বিএনপির নেতাকর্মীরা খালাস অসহযোগ আন্দোলনে ট্রাকে বোমা মেরে হেলপার হত্যা মামলায় বিএনপির নেতাকর্মীরা খালাস - ajkerparibartan.com
অসহযোগ আন্দোলনে ট্রাকে বোমা মেরে হেলপার হত্যা মামলায় বিএনপির নেতাকর্মীরা খালাস

3:09 pm , October 30, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ অসহযোগ আন্দোলনের সময় আলোচিত বরিশালের উজিরপুরে ট্রাকে পেট্টোল বোমা মেরে হেলপার হত্যা মামলায় বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫৪ নেতাকর্মীকে খালাস দিয়েছে আদালত। রোববার বরিশালের জননিরাপত্তা বিঘœকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক টিএম মুসা এ রায় দেন। আদালতের বিশেষ কৌশলী লস্কর নুরুল হক জানান, মামলার সাক্ষীরা ঠিকমতো সাক্ষ্য না দেয়ায় প্রমানের অভাবে আসামীরা খালাস পেয়েছেন।
উজিরপুর উপজেলা বিএনপির সাধারন সম্পাদক হুমায়ন খান জানান, মামলার আসামীরা সকলে বিএনপি ও অঙ্গ-সহযোগি সংগঠনের নেতাকর্মী। মামলার রায়ে সকলেই খালাস হয়েছেন। রায় ঘোষনার সময় আসামীরা আদালতে উপস্থিত ছিলেন।
মামলার বরাতে আদালতের বেঞ্চ সহকারী মো. সবুজ বলেন, ২০১৫ সালের ১৮ জানুয়ারী বরিশালÑঢাকা মহাসড়কের উজিরপুর উপজেলার শানুহার বাসষ্ট্যান্ড এলাকায় একটি ট্রাকের গতিরোধ করা হয়। পরে ট্রাকে পেট্টোল বোমা নিক্ষেপ করলে আগুন ধরে যায়। এতে ট্রাকে ঘুমন্ত অবস্থায় তরুন হেলপার সোহাগ দ্বগ্ধ হয়ে মৃত্যুবরণ করেন। এ ঘটনায় উজিরপুর মডেল থানায় মামলা করে এসআই শহিদুর রহমান। মামলায় ৫৭ জনকে আসামী করা হয়। আসামীদের বিরুদ্ধে গতিরোধ করে বিস্ফোরক দ্রব্যের সাহায্যে বিস্ফোরন ঘটিয়ে অগ্নিদগ্ধ করে হত্যা করার অভিযোগ আনা হয়।
উজিরপুর মডেল থানার তৎকালীন ওসি নুরুল ইসলাম মামলার ৫৪ আসামীকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট জমা দেন। বিচারক ১০ জনের সাক্ষ্য গ্রহন শেষে রায় ঘোষনা করেছেন।
খালাসপ্রাপ্ত আসামীরা হলেন : জিয়া আমিন, সোহরাব, মওদুদ আহম্মেদ, নয়ন আকন, এনামুল মৃধা, সোহাগ মৃধা, সাইদুল ইসলাম, সেলিম মৃধা, জিলানুর, জাকির হাওলাদার, শহীদুল ইসলাম খান, রফিকুল ইসলাম হাওলাদার, হাফিজুল বয়াতী, মিজান হাওলাদার, খোকন ডাকুয়া, সোহেল হাওলাদার, ইকবাল বাহার মোল্লা, মিজান ফকির, মহিউদ্দিন সেলিম, আজাদ মৃধা, ফাইজুল ইসলাম, আহম্মেদুল কবির বিপ্লব, মনির হাওলাদার, হায়দার মোল্লা, জসিম রাঢ়ি, টুলু সরদার, লিটন, সোহেল আকন, মান্নান মাষ্টার, তৌহিদ হাওলাদার, খোকন হাওলাদার, রহিম হাওলাদার, আলতাফ খান, ওমর আলী খান, আলম রাঢ়ি, মো. নাদিম, শাখাওয়াত হোসেন, জসীমউদ্দিন, আশ্রাফুল হক কাওছার, শাহাদত হোসেন কমোডর, আলম রাঢ়ি, মাসুম বেপারী, সোহাগ হাওলাদার, মহসিন সরদার, সেলিম রাঢ়ি, জাহাঙ্গীর হোসেন লিটন, আক্কেল আলী সরদার, জুলফিকার বেপারী, মোবারক হোসেন কালু, মিজানুর রহমান, ইমাম সরদার, সিদ্দিক মাষ্টার, লাবিদ, ইউসুফ মীর, জালিস মৃধা, শফিকুল ইসলাম শাহীন ও শাহজালাল রুবেল।
জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ও মামলার আসামী পক্ষের আইনজীবী মহসিন মন্টু জানান, ক্ষমতাসীন আওয়ামী লীগ ওই সময়ের আন্দোলনকে বির্তকিত ও প্রশ্নবিদ্ধ করতে তাদের নিয়ন্ত্রনাধীন লোকদের মাধ্যমে ট্রাকে অগ্নিসংযোগের ঘটনা ঘটায়। উজিরপুর, গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলা  বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের হয়রানি করতে এ মামলা করা হয়েছিলো। যার কারনে রাষ্ট্রপক্ষ মামলা প্রমানে ব্যর্থ হয়েছে। আসামীরা খালাস পেয়েছেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT