নিষেধাজ্ঞা শেষে ধরা পড়ছে কম ইলিশ, দামও বেশি নিষেধাজ্ঞা শেষে ধরা পড়ছে কম ইলিশ, দামও বেশি - ajkerparibartan.com
নিষেধাজ্ঞা শেষে ধরা পড়ছে কম ইলিশ, দামও বেশি

2:52 pm , October 29, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ মা ইলিশ রক্ষায় শিকার, পরিবহন ও ক্রয়-বিক্রয় নিষেধাজ্ঞা শেষ হয়েছে শুক্রবার মধ্য রাতে। এর আগে মাছ শিকারে নেমে পড়ে জেলেরা। শনিবার সকাল থেকে আবারো জমে উঠেছে বরিশালের ইলিশ কেনা-বেচার বাজার। তবে তেমন মাছ ধরা পড়েনি জানিয়ে ব্যবসায়ীরা বলেন, গত বছর নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরদিন প্রচুর মাছ উঠেছে। কিন্তু এবার খুবই কম পরিমানে মাছ উঠেছে। যার কারনে দামও বেশি। নগরীর পোর্ট রোডে বরিশাল জেলা পাইকারী মৎস্য বাজারের আড়ৎ কর্মচারী মো. রানা বলেন, গত বছর পোর্ট বাজারে দেড় থেকে দুই হাজার মন ইলিশ বেচা-কেনা হয়েছে। কিন্তু এ বছর (বেলা ১১টা) এখন পর্যন্ত দেড়শ’ থেকে দুইশ মন মাছ উঠেছে।
রানা বলেন, ইলিশ কম উঠলেও পাঙ্গাস মাছের আধিক্য বেশি। নিষেধাজ্ঞার পর শিকারে নেমে জেলেদের জালে ইলিশের চেয়ে পাঙ্গাস মাছ বেশি ধরা পড়েছে। তিনি জানান, বাজারে ইলিশের চেয়ে পাঙ্গাসের দাম কম। প্রতি কেজি পাঙ্গাস ৫শ’ থেকে সাড়ে ৫শ’ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।
পোর্ট রোড পাইকারী এ বাজারের ফকিরহাট মৎস্য সাপ্লায়ার্স আড়তের মালিক এমএ মাসুম বলেন, এ বছর কম মাছ এসেছে। যার কারনে দামও একটু বেশি। শনিবার এ বাজারে ভেলকা সাইজ (৫শ’ থেকে ৬ শ’ গ্রাম) ইলিশ প্রতি কেজি সাড়ে ৭শ’ টাকা দরে বিক্রি হয়েছে। প্রতিমন ৩০ হাজার টাকা ছিলো। এলসি সাইজ (৮ থেকে ৯শ’ গ্রাম) সাড়ে ৮শ’ থেকে ৯শ’ টাকা দরে বিক্রি হয়েছে। কেজি সাইজের ইলিশ সাড়ে ১১শ’ থেকে ১২ শ’ টাকা এবং গ্রেট সাইজের ইলিশ সাড়ে ১২শ’ থেকে ১৩শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।
বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের তালতলী বাজারের আড়তদার নাঈম সিকদার বলেন, ইলিশ মাছ নেই বললেই চলে। নিষেধাজ্ঞার পর প্রচুর ইলিশ ধরা পড়ার কথা। কিন্তু এবার খুব সামান্য পরিমান ধরা পড়েছে।
তিনি জানান, নদীতে মাছ নেই। তাই জেলেদের জালে ধরা পড়ছে না।
বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, বিগত বছরে নিষধাজ্ঞার পর জেলেরা জাল নিয়ে নদীতে নেমে প্রথমবার একটু বেশি মাছ পেয়েছে। তারপর থেকে কমে যায়। কারন ডিম ছাড়ার পর ইলিশ দুর্বল থাকে। তাই তাদের চলাচল সীমিত হয়ে যায়। এ বছর ইলিশ বেশি ডিম ছেড়েছে। তাই কম চলাচল করায় ধরা পড়েছে কম। তবে জো এলে প্রচুর ইলিশ ধরা পড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT