স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হলেন বরিশালের কৃতি সন্তান আমিনুল ইসলাম খান (টিপু) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হলেন বরিশালের কৃতি সন্তান আমিনুল ইসলাম খান (টিপু) - ajkerparibartan.com
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হলেন বরিশালের কৃতি সন্তান আমিনুল ইসলাম খান (টিপু)

3:45 pm , October 27, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব হয়েছেন বরিশালের কৃতি সন্তান ও বিএম কলেজের সাবেক জিএস মরহুম শহিদ খানের ছোট ভাই আমিনুল ইসলাম খান টিপু। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারী করেছেন। জন প্রশাসন মন্ত্রনালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, মো. আমিনুল ইসলাম খানকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের দায়িত্ব দেওয়া হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। এর আগে তিনি ‘প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ছিলেন। এছাড়াও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে সচিব পদে দায়িত্ব পালন করেন। তিনি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ছিলেন। ১৯৮৯ সালে সরকারের প্রশাসনিক কর্মকর্তা হিসেবে আমিনুল ইসলাম খান যোগদান করেন। তিনি বিভিন্ন মন্ত্রনালয়ে কাজ করেছেন। আমিনুল ইসলাম খান কাতারে বাংলাদেশ এ্যাম্বাসির প্রথম সচিব ছিলেন। তিনি লন্ডনে কমনওয়েলথের সচিবালয়ের যুব বিষয়ক এশিয়া আঞ্চলিক কেন্দ্রের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০২০ সালের ৭ জুলাই কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব পদে যোগদান করেন তিনি। বরিশালের সন্তান আমিনুল ইসলাম খান ২০১৪ সাল পর্যন্ত শিক্ষা মন্ত্রনালয়ের যুগ্ম সচিব ছিলেন। তিনি দেশে বিদেশে বিভিন্ন সম্মেলনে যোগদান করেছেন। দীর্ঘ ২৭ বছর পেশাদারী জীবনে সরকারী, কূটনীতি এবং আন্ত-সরকারী প্রতিষ্ঠানের হয়ে অনেক নামী মঞ্চে মূল প্রবন্ধ পাঠ ও বক্তৃতা করেন। আমিনুল ইসলাম টিপু ছাত্র জীবন থেকেই জাতির জনক বন্ধবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন বিশ্বস্থ সেবকের মতো কাজ করে চলেছেন। তিনি অতিথি হিসেবে দিল্লি, ব্যাঙ্গালোর, পাঞ্জাব, ব্রুনেই ও মালয়শিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ও প্রতিষ্ঠানে বক্তৃতা দিয়েছেন। তিনি বিশ্বকে আরও উন্নততর স্থান হিসাবে গড়ে তুলতে অন্যের জীবনে পরিবর্তন আনার বিষয়ে অনুরাগী এবং নিবেদিত এবং দেশকে সোনার বাংলা হিসাবে রূপান্তর করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমিনুল ইসলাম খান (টিপু) অত্যন্ত মেধাবী, সদালাপী এবং সু-বক্তা হিসেবেও পরিচিত। ছাত্র জীবনে একজন অপোষহীন ও সংগ্রামী ছাত্র নেতা ছিলেন। দেশ ও জনগনের স্বার্থ বিরোধী অনেক অন্যায় ও অনিয়মের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করেছেন এই ছাত্র নেতা।
আমিনুল ইসলাম খান বাকেরগঞ্জ উপজেলায় জন্মগ্রহন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে বিএ অনার্স ও এমএ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। তার সহধর্মিণী বেগম রায়হানা তাসনীম একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। পারিবারিক জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT