বরিশাল বিভাগীয় মহাসমাবেশ ঘিরে দক্ষিণাঞ্চলে বিএনপি’র প্রস্তুতি শুরু বরিশাল বিভাগীয় মহাসমাবেশ ঘিরে দক্ষিণাঞ্চলে বিএনপি’র প্রস্তুতি শুরু - ajkerparibartan.com
বরিশাল বিভাগীয় মহাসমাবেশ ঘিরে দক্ষিণাঞ্চলে বিএনপি’র প্রস্তুতি শুরু

3:14 pm , October 23, 2022

বিশেষ প্রতিবেদক ॥ দেশের তিনটি বিভাগীয় সদরের পরে ৫ নভেম্বর বরিশাল মহানগরীতে বিএনপি’র বিভাগীয় মহাসমাবেশ ঘিরে দক্ষিণাঞ্চলে দলীয় নেতাকর্মীদের মধ্যে প্রান সঞ্চার হলেও নানামুখি আতংক কাজ করছে। গত শনিবার খুলনায় মহাসমাবেশকে ঘিরে কয়েকদিন যে অস্থিরতা আর অস্বাভাবিক পরিবেশ চলছিলো তারই ধারাবাহিকতা বরিশালেও শুরু হবে কিনা, সেই প্রশ্ন ঘুরপাক খেতে শুরু করেছে বিএনপি’র নেতাকর্মী সহ সাধারন মানুষের মাঝে। নগরীর বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) ৫ নভেম্বরের বরিশাল বিভাগীয় মহা সমাবেশের জন্য জেলা ও পুলিশ প্রশাসনের কাছে অনুমতি চাওয়া হয়েছে বলে বিএনপি নেতৃবৃন্দ জানিয়েছেন। তবে বরিশাল বিভাগীয়  মহাসমাবেশকে সফল করতে ইতোমধ্যে বরিশাল জেলা এবং মহানগর বিএনপি ও সহযোগী সংগঠনসহ দক্ষিণাঞ্চলের সব জেলাগুলোতেও প্রস্তুতি শুরু হয়েছে। গত শনিবার খুলনার মহাসমাবেশে যোগদানকারী কয়েকজন কেন্দ্রীয় নেতা বরিশালে একটি প্রস্তুতি সভায় অংশগ্রহণ করেই সেখানে পৌঁছান। এখানে তারা ৫ নভেম্বরের মহাসমাবেশ সফল করতে স্থানীয় নেতৃবৃন্দকে বেশ কিছু দিক নির্দেশনা প্রদান করেছেন বলে জানা গেছে।
সমাবেশ সফল করতে বিএনপির প্রধান উপদেষ্টা বেগম সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব ও বরিশাল বিভাগীয় গণ সমাবেশ বাস্তবায়ন কমিটির দল নেতা হাবিব উন নবী খান সোহেল, বিএনপি কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন ও এ্যাড. জয়নুল আবেদীন, কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহা সচিব এ্যাড. মজিবর রহমান সরোয়ার, নাজিম উদ্দিন আলম, বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এ্যাড. বিলকিস জাহান শিরিন, সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু, কেন্দ্রীয় বিএনপি মিডিয়া সেল প্রধান ও সাবেক সংসদ জহির উদ্দিন স্বপন, কেন্দ্রীয় বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক কাজী রওনোকুল ইসলাম টিপুু, এম মেজবা উদ্দিন ফরহাদ, আবু নাসের মুহাম্মাদ রহমত উল্লাহ, আলহাজ্ব এবায়েদুল হক চাঁনসহ নেতৃবৃন্দ ইতিমধ্যেই বেশকয়েকটি প্রস্তুতি সভা করেছেন।
বরিশাল মহানগর বিএনপির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার রোববার তার বাস ভবনে বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় এক দোয়া মোনাজাতের আয়োজন করেন। অনুষ্ঠানে সমবেত দলীয় নেতাকর্মীদের ৫ নভেম্বর বরিশাল বিভাগীয় মহাসমাবশ সফল করতে সর্বাত্মক প্রস্তুতি গ্রহনের নির্দেশ দিয়েছেন। বরিশাল সদর আসনে ৪ বারের এমপি এবং সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র সারোয়ার আসন্ন এ মহাসমাবেশে সর্বকালের সর্বোচ্চ জনসমাগমের ওপর গুরুত্বারোপ করেন। তিনি যেকোন বাধা বিঘœ ও দমন পীড়ন অতিক্রম করেই সমাবেশে যোগদানের প্রস্তুতি গ্রহনের পরামর্শ দেন। তবে খুলনা সহ অন্য কয়েকটি মহাসমাবেশে শাসক দল ও প্রশাসনের দমন পীড়ন থেকে শিক্ষা নিয়ে বরিশালের মহাসমাবেশে সেই ধরনের পরিস্থিতি সৃষ্টি করা হবেনা বলে আশাবাদ ব্যক্ত করেন সারোয়ার।
অপরদিকে বরিশাল মহানগর বিএনপি’র আহবায়ক মনিরুজ্জামান খান ফারুক জানিয়েছেন, ৫ নভেম্বর বেল পার্কে বরিশাল বিভাগীয় মহাসমাবেশের অনুমতি চাওয়া হয়েছে। এ লক্ষ্যে বরিশাল মহানগরী সহ দুটি সাংগঠনিক জেলা ছাড়াও দক্ষিণাঞ্চলের অপর ৫টি জেলার নেতৃবৃন্দের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রয়েছে। দক্ষিণাঞ্চলের প্রতিটি জেলা ও উপজেলা কমিটির নেতাকর্মীরা এ মহাসমাবেশে যোগদানের জন্য উম্মুখ হয়ে আছে বলেও জানান তিনি। এ মহাসমাবেশকে ঘিরে খুলনা, ময়মনসিংহ ও চট্টগ্রামের মত বাধা আসলেও তা অতিক্রম করে সবাই সমাবেশস্থলে আসবেন বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন ফারুক।
এদিকে ৫ নভেম্বরের মহাসমাবেশ সফল করতে বরিশালের বাইরে পটুয়াখালী, ভোলা,পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠীর নেতৃবৃন্দরা কিছুটা সক্রিয় হতে শুরু করেছেন বলেও জানা গেছে। যেসব জেলার নেতৃবৃন্দ এতদিন রাজধানীতে বসেই জেলার দলীয় রাজনীতি পরিচালনায় অভ্যস্ত হয়ে উঠেছিলেন, তাদের কেউ কেউ ইতোমধ্যে এলাকায় ফিরতে শুরু করেছেন।
মহাসমাবেশের আগে দক্ষিণাঞ্চলের সড়ক ও নৌ যোগাযোগ বন্ধ করে দিলে নদ-নদী বহুল দক্ষিণাঞ্চলের বিভাগীয় সদরে পৌঁছতে কোন বিকল্প পথে কতজনের পক্ষে সম্ভব হবে সে বিষয়টি নিয়ে রাজনৈতিক পর্যবেক্ষক মহলে প্রশ্ন উঠেছে ইতোমধ্যে। পাশাপাশি বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচীতে বাঁধা দিয়ে সরকার বা সরকারী দলের কতটা লাভ হচ্ছে, তা মূল্যায়নেরও তাগিদ দিয়েছেন মহলটি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT