সিলগালা করা ডায়গনস্টিক সেন্টারের ভুল রিপোর্ট প্রদান সিলগালা করা ডায়গনস্টিক সেন্টারের ভুল রিপোর্ট প্রদান - ajkerparibartan.com
সিলগালা করা ডায়গনস্টিক সেন্টারের ভুল রিপোর্ট প্রদান

3:13 pm , October 19, 2022

বিশেষ প্রতিবেদক ॥ বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সামনেই স্বাস্থ্য অধিদপ্তরের সিলগালা করা ‘সাইন্স ল্যাব’ ডায়গনস্টিক সেন্টারের ভুল রিপোর্টের কারণে ভুল চিকিৎসা হচ্ছে। তবে ডায়গনস্টিক সেন্টারটির মালিক বলছেন টেকনোলজিস্টের ভুলের কারনে এমনটা হচ্ছে। আর স্বাস্থ্য দপ্তর দাবি করছে ভুল প্রতিবেদন দেবার প্রমান পেলে প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।
সম্প্রতি নগরীর বাসিন্দা হনুফা বেগমকে শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে তাকে কিছু পরীক্ষা করার পরামর্শ  দেন কতর্ব্যরত চিকিৎসক। হনুফা বেগমের মেয়ে মুক্তা জানান, মাকে ওয়ার্ডে রেখে নিচে ওষুধ নিয়ে এসে জানতে পারেন তার মায়ের রক্তের স্যাম্পল নিয়েছে সাইন্স ল্যাবের টেকনিশিয়ান। ওই টেকনিশিয়ান হাসপাতালেই থাকেন। তিনি রোগীদের বেডে ঘুমান। তার মায়ের ক্রিয়েটিনিন পরীক্ষার ফলাফল আসে ১.০৪। অর্থাৎ তিনি সুস্থ। এই রিপোর্ট দেখে চিকিৎসক হতবাক হয়ে যান। চিকিৎসক কোন ওষুধ না দিয়ে অন্য কোন স্থানে মায়ের রক্ত পরীক্ষা করাতে বলেন। পরে তার মায়ের ক্রিয়েটিন অন্যত্র পরীক্ষা করালে রিপোর্ট আসে ৭.৯২। এরপরে তার মায়ের কিডনির চিকিৎসা শুরু হয়েছে। শুধু হনুফা বেগমই নন। হাসপাতালে এই ডায়গনস্টিক সেন্টারটির বহু সংখ্যক ভুল রিপোর্টের ফাইল করা হয়েছে। ওই ল্যাবের অন্যতম পরিচালক বিপুল দাস জানান, হনুফা বেগমের রিপোর্টটি বায়োকেমিস্ট ‘প্রিন্টিং মিস্টেক’ করেছে বলে আমরা মনে করেছি। আমরা রোগীর স্বজনদের সাথে বিষয়টির সমাধান করে নেবার জন্য অনুরোধ করেছি। কিন্তু তারা এতে রাজি হয়নি। এ ব্যাপারে বরিশালের সিভিল সার্জন ডা. মারিয়া হাসান সাংবাদিকদের বলেন, চলতি বছরের ৩০ আগস্ট ল্যাবটি বন্ধ করে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পুনরায় চালুর অনুমতি দেওয়া হয়েছে কিনা তা খোঁজ নিয়ে দেখতে হবে। অপরদিকে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হুমায়ুন শাহীন খান সাংবাদিকদের বলেছেন, ভুল রিপোর্টের বিষয় কেউ কোন অভিযোগ করলে অবশ্যই সেটি স্থায়ীভাবে বন্ধ করতে মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT