শরতের শেষ রাতের ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের দিগন্ত ঢেকে গিয়েছিল শরতের শেষ রাতের ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের দিগন্ত ঢেকে গিয়েছিল - ajkerparibartan.com
শরতের শেষ রাতের ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের দিগন্ত ঢেকে গিয়েছিল

3:33 pm , September 17, 2022

বিশেষ প্রতিবেদক ॥ শরতের শেষ রাতের মাঝারী থেকে ঘন কুয়াশায় শনিবার শেষ রাত থেকে সকালের সূর্যোদয় পর্যন্ত দক্ষিণাঞ্চলের দিগন্ত ঢেকে গিয়েছিল। অথচ আশি^নের পর কার্তিকÑঅগ্রহায়নের হেমন্ত পার করে শীতের আগমনে এখনো তিন মাস বাকী। আর শুক্রবার দুপুর ১টা থেকে ঘন্টাকালের ভারী বর্ষণে বরিশালসহ দক্ষিণাঞ্চলের জনজীবন প্রায় বিপর্যস্ত হয়ে পড়েছিল। শনিবার শেষরাতে মাঝারী থেকে ঘন কুয়াশায় মেঘনা অববাহিকা ঢেকে যাওয়ায় রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের নৌ যোগাযোগও যথেষ্ট ব্যাহত হয়। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ থেকে নি¤œচাপ দুর্বল হয়ে স্থলভাগে মিলিয়ে গেলে তার প্রভাবে ফুসে ওঠা সাগরের জোয়ারের সাথে গত কয়েক দিনের ‘মধ্য শরতের প্রবল বর্ষণে সমগ্র দক্ষিণাঞ্চলের ফসলী জমিসহ মাছের ঘের আর গবাদি পশুর বাধানগুলো প্লাবিত হয়েছে। বর্ষা মৌসুমের শেষের লাগাতার এ বৃষ্টিপাত গত সপ্তাহের ৫টি কর্ম দিবসে বেশীরভাগ মানুষকেই কর্মহীন করে দিলেও শুক্রবারের প্রবল বর্ষণের মাত্র ১২ ঘন্টার মাথায় মাঝারী থেকে ঘন কুয়াশায় স্বাভাবিক জন জীবনে ছন্দ পতন ঘটেছে।
এমনকি আবহাওয়ার এ বিরূপ আচরন জনস্বাস্থ্যের পাশাপাশি রোপা আমনের জন্যও খুব বেশী ভাল সংবাদ বয়ে আনবে না বলে মনে করছেন কৃষিবিদরা। চলতি খরিপ-১ মৌসুমের শুরুতে বৃষ্টির অভাবে বীজতলা তৈরী ব্যাহত হবার সাথে ভাদ্রের শেষের পূর্ণিমার প্লাবনে তা নিমজ্জিত হবার মাস ঘোরার আগেই আশি^নের পূর্ণিমায় ভর করে সৃষ্ট আরেকটি লঘুচাপের প্রভাবে জোয়ার আর প্রবল বর্ষণে দক্ষিণাঞ্চলের রোপা আমনের ব্যাপক ক্ষতি হয়েছে। ভেসে গেছে বিপুল সংখ্যক মাছের ঘেরসহ পুকুর ও দীঘির মাছ ।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT