প্রথম এমএলএ যোগেন্দ্রনাথ মন্ডলের জন্মভিটায় ভারতের গবেষক দল প্রথম এমএলএ যোগেন্দ্রনাথ মন্ডলের জন্মভিটায় ভারতের গবেষক দল - ajkerparibartan.com
প্রথম এমএলএ যোগেন্দ্রনাথ মন্ডলের জন্মভিটায় ভারতের গবেষক দল

3:33 pm , September 16, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ অবিভক্ত ভারত-বাংলা প্রদেশের সাধারণ আসন বরিশালের বৃহত্তর বাকেরগঞ্জের পূর্ব-উত্তর এলাকায় ভোটের মাধ্যমে নির্বাচিত প্রথম এমএলএ যোগেন্দ্রনাথ মন্ডল এর জন্মভিটা পরিদর্শন করেছেন ভারতের গবেষক দল। যোগেন্দ্রনাথ মন্ডল অবিভক্ত ভারতের প্রধানমন্ত্রী নাজিমুদ্দিনের মন্ত্রিসভার সমবায় ও ঋণদান মন্ত্রী, প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দীর মন্ত্রিসভার বিচার ও পূর্তমন্ত্রী, ভারতের অর্ন্তবর্তী কেন্দ্রীয় সরকারের আইনমন্ত্রী এবং পাকিস্তান সরকারের আইন ও শ্রমমন্ত্রী ছিলেন।
শুক্রবার দুপুরে গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের মৈস্তারকান্দি গ্রামে যোগেন্দ্রনাথ মন্ডলের জন্মভিটা পরিদর্শনে আসেন ইন্ডিয়া টুডে গ্রুপের নির্বাহী সম্পাদক দীপ হালদার, কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গভেষক ড. অভিষেক বিশ্বাস। গবেষক দলের সাথে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চ্যানেল ২৪ এডিটর (ডিজিটাল) রাজীব খান, ইন্ডিয়া টুডে গ্রুপে’র বাংলাদেশী নিউজ কনসালটেন্ট শাহিদুল হাসান খোকন, রিপোর্ট একাত্তরের প্রকাশক ও যুগান্তরের সাংবাদিক সাঈদ পান্থ। পরিদর্শনকালে গবেষক দলের সদস্যরা যোগেন্দ্রনাথ মন্ডল স্মৃতি পরিষদের সদস্যদের সাথে মতবিনিময় সভা করেন। মতবিনিময় সভায় যোগেন্দ্রনাথ মন্ডলের সংগ্রামী জীবনী নিয়ে বক্তব্য রাখেন যোগেন্দ্রনাথ মন্ডল স্মৃতি পরিষদের সভাপতি মন্টু মন্ডল, নির্বাহী সভাপতি মনোজ কুমার গোমস্তা, সাধারণ সম্পাদক ডা. মনোতোষ সরকার, তথ্য ও গভেষনা সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ সরদার, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বাবুল সরদার, স্থানীয় আওয়ামী লীগ নেতা লক্ষ্মী কান্ত বৈদ্য সহ অন্যান্যরা।
উল্লেখ্য, অবিভক্ত ভারতবর্ষের নির্যাতিত-নিপীড়িত, শোষিত-অনুন্নত, শিক্ষা-দীক্ষায় পশ্চাৎপদ, সামাজিকভাবে অবহেলিত, ও রাজনৈতিক অধিকার বঞ্চিত মানুষের উন্নয়ন এবং অধিকার আদায়ের জন্য আমৃত্যু সংগ্রাম করে গেছেন যোগেন্দ্রনাথ মন্ডল। আজীবন লড়াই সংগ্রাম করে নিজেকে উৎসর্গ করে দেয়ায় তার মৃত্যুর পর ভারত সরকার তাকে ‘মহাপ্রাণ’ খেতাবে ভূষিত করেছেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT