বিভাগীয় কমিশনারের কাছে চিকিৎসকদের স্মারকলিপি পেশ বিভাগীয় কমিশনারের কাছে চিকিৎসকদের স্মারকলিপি পেশ - ajkerparibartan.com
বিভাগীয় কমিশনারের কাছে চিকিৎসকদের স্মারকলিপি পেশ

3:45 pm , September 7, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ চিকিৎসকের বিরুদ্ধে কোন হয়রানিমুলক ব্যবস্থা গ্রহন করলে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) বরিশাল শাখা কঠোর কর্মসুচী বাস্তবায়ন করার হুশিয়ারী দিয়ে বরিশাল বিভাগীয় কমিশনাররের কাছে স্মারকলিপি দেয়া হয়েছে। মঙ্গলবার বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে দুদক’র অভিযান নিয়ে বাদানুবাদের ঘটনায় বুধবার ওই স্মারকলিপি দেয়া হয়। স্মারকলিপি গ্রহন করেছেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান। স্মারকলিপি দেয়ার সময় উপস্থিত ছিলেন বিএমএর বরিশাল শাখার সভাপতি ডা. মো. ইসতিয়াক আহম্মেদ, সাধারন সম্পাদক ও শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মনিরুজ্জামান শাহীন, সাংগঠনিক সম্পাদক ডা. মো. মাসরেফুল ইসলাম সৈকত, সাংস্কৃতিক ও বিনোদন সম্পাদক ডা. শিরীন সাবিহা তন্বী, সদস্য ডা. এসএম সারওয়ার, ডা. সুদীপ কুমার হালদার, ডা. মো. নুরন্নবী তুহিন, ডা. মোস্তাফিজুর রহমান, ডা. আশীক দত্ত।
এছাড়াও বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম ও কলেজের উপাধাক্ষ্য ডা জিএম নাজিমুল হক উপস্থিত ছিলেন।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, গত ৬ সেপ্টেম্বর সকালে দুর্নীতি দমন কমিশনের বরিশাল জেলা সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক রাজ কুমার সাহার নেতৃত্বে একটি দল শেরে বাংলা মেডিকেল কলেজ অধ্যক্ষের কক্ষে আসে। তারা অধ্যক্ষ ও করোনাকালীন সার্বক্ষনিক চিকিৎসা দিয়ে শুদ্ধাচার পুরস্কার পাওয়া রেসপিরেটরী মেডিসিন বিভাগের সহযোগি অধ্যাপক ড. মাসুম আহম্মেদসহ অন্যান্য শিক্ষকদের সাথে দুর্ব্যবহার এবং অসৌজন্যমুলক আচরন করে বলে অভিযোগ করেন। দুদক দলটি শিক্ষকদের হাজিরার বিষয় নিয়ে অসম্মানজনকভাবে কৈফিয়ত তলব করেন।
অধ্যক্ষ ডা. মনিরুজ্জামান শাহীন স্বাস্থ্য শিক্ষা মহাপরিচালকের অনুমতি না পেয়ে বায়োমেট্রিক্স হাজিরার তথ্য তাৎক্ষনিকভাবে না দেয়ায় তার সাথে ঔদ্ধ্যতপূর্ন আচরন করে। এ সময় অধ্যক্ষের বিভিন্ন ভঙ্গির ছবি ধারন করে ও মামলার ভয় দেখায়।
স্মারকলিপিতে আরো দাবি করা হয়, সুনির্দিষ্টভাবে কোন অভিযোগ দাখিল না করে ভীতিকর পরিবেশ তৈরি করে সাংবাদিকদের ডেকে এনে চিকিৎসকদের বিরুদ্ধে সংবাদ পরিবেশনে প্ররোচিত করে। এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা বরিশালের সকল চিকিৎসকদের ক্ষুদ্ধ ও মর্মাহত করেছে। এছাড়াও চিকিৎসা সেবা ও শিক্ষা প্রদান পরিবেশ বিনষ্ট করেছে দাবি করে দুদক সহকারী পরিচালক রাজ কুমার সাহার দুর্ব্যবহারও অসদাচরনের ঘটনার তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জোর দাবি করা হয়েছে স্মারকলিপিতে।
এ পরিস্থিতি নিয়ে বিএমএর বরিশাল শাখা জরুরী সভা করে সিদ্বান্ত নিয়েছে, চিকিৎসকের বিরুদ্ধে কোন হয়রানিমুলক ব্যবস্থা গ্রহন করলে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) বরিশাল শাখা কঠোর কর্মসুচী গ্রহন করতে বাধ্য হবো।
এ বিষয়ে বিএমএর’র সাধারন সম্পাদক ও বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মনিরুজ্জামান শাহীন জানান, বিভাগীয় কমিশনার তাদের কথা শুনেছেন। তাদের স্মারকলিপি উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে প্রেরন করা হবে বলে জানিয়েছেন।
দুদকের বরিশাল কার্যালয়ের উপ-পরিচালক দেবব্রত মন্ডল বলেন, কারো সাথে কোন দুর্ব্যবহার করা হয়নি। তদন্ত করে যা পেয়েছি, সেই প্রতিবেদন ঢাকা পাঠিয়ে দিয়েছি। তারা যে বক্তব্য দিয়েছি সেটি আদৌ ঠিক নয় বরং অধ্যক্ষ তাদের সাথে দুর্বব্যহার এবং অসহযোগিতা করেছে।
একটি সূত্র জানিয়েছে, বেশির ভাগ চিকিৎসকরা বায়োম্যাট্রিক এবং হাজিরা খাতায় নির্ধারিত সময়ের কয়েক ঘন্টা পরে সই-স্বাক্ষর করে। অভিযানের পরে কেন্দ্রে পাঠানো দুদকের তথ্যে বলা হয়েছে, সকাল ৯টার সময় মেডিসিন ও নিউরোলজি বিভাগের সংশ্লিষ্ট চিকিৎসক তাদের কক্ষ ও ক্লাশ রুম বা ওয়ার্ডে কোথাও ছিল না এবং সেই সময় নিজ নিজ কক্ষ তালাবদ্ধ অবস্থায় ছিলো। এছাড়া দুদক কেন্দ্রে পাঠানো প্রতিবেদনে উল্লেখ করেছে, মেডিসিন ও অর্থপেডিক্স বিভাগে ২/১জন ইন্টার্নি চিকিৎসক ছাড়া সিনিয়র ডাক্তারদের উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT