তোমার ভালো কাজই দুনিয়া ও আখেরাতের একমাত্র বন্ধু তোমার ভালো কাজই দুনিয়া ও আখেরাতের একমাত্র বন্ধু - ajkerparibartan.com
তোমার ভালো কাজই দুনিয়া ও আখেরাতের একমাত্র বন্ধু

3:49 pm , September 2, 2022

বিশেষ প্রতিবেদক ॥ বাবা-মা, সন্তান বা বউ বন্ধু নয়। দুনিয়া ও আখেরাতে আমাদের একমাত্র বন্ধু হচ্ছে নেক আমল বা ভালো কাজ। বরিশালের বান্দরোড সংলগ্ন আল আকসা মসজিদের ইমাম মাওলানা নুরুল ইসলাম এভাবেই জুম্মা বয়ান শুরু করেন। তিনি সহীহ বুখারীর উদ্ধৃতি তুলে ধরে বলেন, ওয়াহ্হাব ইব্নু মুনাব্বিহ (রহঃ)-কে জিজ্ঞেস করা হল, ‘লা ইলাহা ইল্লাল্লাহ্’ কি জান্নাতের চাবি নয় উত্তরে তিনি বললেন, অবশ্যই। তবে যে কোন চাবির দাঁত থাকে। তুমি দাঁত যুক্ত চাবি আনতে পারলে তোমার জন্য (জান্নাতের) দরজা খুলে দেয়া হবে। অন্যথায় তোমার জন্য খোলা হবে না। দাঁত বিশিষ্ট চাবি বলতে যাবতীয় সৎকর্মকে বুঝানো হয়েছে। শুক্রবার জুম্মা বয়ানে আল আকসা ইমাম আরো যা বলেন তার ব্যাখায় বলা যায়, দুনিয়ার জীবনের প্রেম-মোহ যেন মানুষকে গাফেল করে না ফেলে এ জন্য আল্লাহ তাআলা কুরআনে পাকে সুস্পষ্ট ভাষায় সতর্কবার্তা তুলে ধরেছেন। আল্লাহ বলেছেন, ‘তোমরা জেনে রেখ, পার্থিব জীবন তো ক্রীড়া-কৌতুক, জাঁকজমক, পারস্পরিক গর্বপ্রকাশ, ধন-সম্পদ ও সন্তান-সন্ততিতে প্রাচুর্য লাভের প্রতিযোগীতা ব্যতীত আর কিছু নয়। এর উপমা হলো ‘বৃষ্টি’, যার দ্বারা উৎপন্ন শস্য ভা-ার কৃষকদেরকে চমৎকৃত করে, তারপর তা শুকিয়ে যায়। ফলে তুমি তা পীতবর্ণ দেখতে পাও। অবশেষে তা খর-কুটায় পরিণত হয়। পরকালে রয়েছে কঠিন শাস্তি এবং আল্লাহর ক্ষমা ও সন্তুষ্টি। দুনিয়ার জীবন ছলনাময় ভোগ ব্যতীত কিছুই নয়। (সুরা হাদিদ : আয়াত ২০)
আল্লাহ তাআলা বান্দার প্রকৃত বন্ধু ও অভিভাবক। তিনিই মানুষকে অতি ভালবেসে সৃষ্টি করেছেন। যে কারণে আল্লাহ দুনিয়ার এ পরীক্ষাগারে কোনো মানুষকেই রিজিক, আলো-বাতাসসহ তাঁর প্রদত্ত কোনো নেয়ামত থেকেই বঞ্চিত করেননি। ভাল-মন্দের চূড়ান্ত ফয়সালা হওয়ার; তা হবে পরকালে।
সুতরাং কুরআনের সতর্কবার্তার পর প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সতর্কবার্তাও মানুষের সঠিক পথে চলার পাথেয়। নবী করিম (সাঃ) বলেছেন-‘সাবধান! দুনিয়া অভিশপ্ত তবে আল্লাহর স্মরণ (বিধি-বিধান পালন) তাঁর প্রিয় আমল। আর আলেম ও মুতাআল্লিম (জ্ঞানী ও জ্ঞান অন্বেষণকারী) ব্যতীত পৃথিবীতে যতকিছু আছে সবই অভিশপ্ত।’ (তিরমিজি, ইবনে মাজাহ, মিশকাত) এরপর ইমাম নবী করিম (সাঃ) নূরের তৈরি না মাটির তৈরি এই বিতর্ক দূর করতে সবাইকে সূরা কাহাফ এর শেষ আয়াত অর্থবুঝে তেলওয়াত করতে বলেন। যেখানে আল্লাহ বলেছেন, বল, ‘আমি তোমাদের মতই একজন মানুষ। আমার নিকট ওহী প্রেরণ করা হয় যে, তোমাদের ইলাহই এক ইলাহ। সুতরাং যে তার রবের সাক্ষাৎ কামনা করে, সে যেন সৎকর্ম করে এবং তার রবের ইবাদতে কাউকে শরীক না করে’। গত ১ সেপ্টেম্বর জর্ডন রোডের বাসীন্দা মুস্তাফিজুর রহমান মুন্না ইন্তেকাল করায় ( আল্লাহ তাঁকে শান্তিতে রাখুন।) মসজিদে জুম্মা শেষে বিশেষ দোয়ার আয়োজনে অংশ নেন মুসল্লীরা। মৃতের পরিবারের পক্ষেও কথা বলেন ইমাম নুরুল ইসলাম।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT