‘বঙ্গমাতা বেগম ফজিলাতুনন্নেছা অষ্টম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু’ উদ্বোধন আগামীকাল ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুনন্নেছা অষ্টম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু’ উদ্বোধন আগামীকাল - ajkerparibartan.com
‘বঙ্গমাতা বেগম ফজিলাতুনন্নেছা অষ্টম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু’ উদ্বোধন আগামীকাল

3:46 pm , September 2, 2022

বিশেষ প্রতিবেদক ॥ দক্ষিণাঞ্চলের সড়ক যোগাযোগ ব্যবস্থায় সবচেয়ে বড় প্রতিবন্ধকতা দূর করতে প্রধামন্ত্রী শেখ হাসিনা আগামীকাল (রোববার) বরিশালÑখুলনা/মোংলা মহাসড়কের বেকুটিয়াতে ‘৮ম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু’ উদ্বোধন করবেন। সেতুটির নতুন নামকরণ করা হয়েছে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুনন্নেছা ৮ম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু’। রোববার সকাল ১০টায় প্রধামন্ত্রী শেখ হাসিনা ঢাকায় গনভবন থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে সেতুটির উদ্বোধন করবেন বলে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন। সেতুটির বেকুটিয়া পয়েন্টে এক অনাড়ম্বর অনুষ্ঠানে বরিশাল, ঝালকাঠী ও পিরোজপুর এলাকার জন প্রতিনিধি ছাড়াও বরিশাল বিভাগীয় প্রশাসনসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন। গত কয়েকদিন ধরে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম সেতু এলাকায় উদ্বোধনী অনুষ্ঠানের বিষয়ে জেলা ও পুলিশ প্রশাসনসহ সড়ক অধিদপ্তরের প্রকল্প সংশ্লিষ্টদের দিক নির্দেশনা প্রদান করছেন। নির্মান কাজ সম্পন্ন করে গত ৭ আগষ্ট চীনা পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই’র উপস্থিতিতে ৮ম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতুটি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করা হয়। ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুনন্নেছা ৮ম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু নির্মানের ফলে দেশের উপকূলের চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের সড়ক যোগাযাগ আরো সহজতর হচ্ছে। বরিশালসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলোর সাথে খুলনা ও মোংলার প্রায় ৪০ কিলোমিটার এবং চট্টগ্রাম অঞ্চলের সাথে বরিশাল ও খুলনা বিভাগের দূরত্ব প্রায় দেড়শ কিলোমিটার হ্রাস পাবে। চট্টগ্রাম থেকে লক্ষ্মীপুরÑভোলাÑবরিশাল হয়ে এ সেতুর মাধ্যমে খুলনার সাথে সড়ক যোগাযোগ প্রতিষ্ঠার ফলে ঢাকাÑচট্টগ্রাম ও ঢাকাÑমাওয়াÑখুলনা মহাসড়কের ওপর যানবাহনের চাপও অনেকটাই হ্রাস পাবে। দেশের প্রধান স্থলবন্দর বেনাপোল ও ভোমড়া’র সাথে বরিশালসহ চট্টগ্রাম বিভাগের দূরত্ব কমার পাশাপাশি সড়ক যোগাযোগ আরো নির্বিঘœ হবে। পাশাপাশি পায়রা, মোংলা ও চট্টগ্রাম সমুদ্র বন্দরের মধ্যে সড়ক পথে একটি নতুন সেতুবন্ধন রচিত হতে যাচ্ছে। একই সাথে নদ-নদী বহুল দক্ষিণাঞ্চলের আরো একটি মহাসড়ক সম্পূর্ণ ফেরিমুক্ত হচ্ছে। প্রায় ১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত দেড় কিলোমিটার দীর্ঘ এ সেতুটি নির্মানে চীন সরকার অনুদান প্রদান করেছে ৬৫৫ কোটি টাকা। চীনা প্রেসিডেন্ট-এর বাংলাদেশ সফরকালে ২০১৬ সালের ১ নভেম্বর ৮ম চীনÑবাংলাদেশ মৈত্রী সেতু নির্মানে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর দু,বছর পরে ২০১৮ সালের ১ অক্টোবর ‘প্রী-স্ট্রেসড কংক্রিট বক্স গার্ডার’ ধরনের এ সেতুটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেতুটি নির্মানে প্রায় ২শ কোটি টাকা বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হয়েছে। বাংলাদেশের নিজস্ব অর্থে সেতুটির উভয় প্রান্তে প্রায় দেড় কিলোমিটার সংযোগ সড়কের জন্য ভূমি অধিগ্রহনসহ প্রশাসনিক ব্যয় এবং সিডি-ভ্যাট পরিশোধ ছাড়াও টোল প্লাজা নির্মিত হয়েছে। এটি হবে দক্ষিণাঞ্চলের দ্বিতীয় কম্পিউটারাইজড টোল প্লাজা। এর আগে ঢাকাÑবরিশালÑকুয়াকাটা মহাসড়কের পায়রা সেতুতে কম্পিউটারাইজড টোল প্লাজা চালু করা হয়েছে।
বরিশালÑখুলনা/মোংলা মহাসড়কের বেকুটিয়াতে কঁচা নদীর ওপর ৬০ ফুট উঁচু এবং প্রায় এক কিলোমিটার দীর্ঘ মূল সেতুটির উভয় প্রান্তে ৪৯৫ মিটার ভায়াডাক্ট নির্মান করতে হয়েছে। সেতুটির তলদেশ দিয়ে চট্টগ্রাম, বরিশাল এবং মোংলা বন্দরসহ খুলনা নদী বন্দরের মধ্যে পণ্য ও জ¦ালানিবাহী বড় মাপের নৌযান ছাড়াও নৌ বাহিনীর ফ্রিগেটের পাশাপাশি যেকোন ধরনের যুদ্ধ জাহাজ চলাচলে কোন প্রতিবন্ধকতা থাকছে না। এমনকি কঁচা নদীর মধ্যভাগে সেতুটির তলদেশে সবচেয়ে প্রশস্থ স্প্যানটিতে ১২২ মিটার নৌযান চলাচলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। ১৩.৪০ মিটার প্রস্থ সেতুটির পিরোজপুর ও বরিশাল প্রান্তে সংযোগ সড়কে পয়:নিষ্কাশন ব্যবস্থা নির্বিঘœ রাখতে আরো ২টি ছোট সেতু ও বক্স কালভার্ট নির্মিত হয়েছে।
‘চায়না রেলওয়ে ১৭তম ব্যুরো গ্রুপ কোম্পানী লিমিটেড’ ৯টি স্প্যান ও ৮টি পিয়ার বিশিষ্ট এ সেতুটির নির্মান কাজ গত ৩০ জুনের মধ্যে সম্পন্ন করে সড়ক অধিপ্তরকে অবহিত করে। গত ৭ আগষ্ট চীনা পররাষ্ট্র মন্ত্রীর উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে সেতুটি হস্তান্তর করা হয়। এরই প্রেক্ষিতে আগামীকাল (রোববার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সেতুটি উদ্বোধনের পরে তা যান চলালের জন্য খুলে দেয়া হচ্ছে। সেতুটির উদ্বোধনী অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে ইতিমধ্যে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT