৩০ টাকায় চাল ও ১৮ টাকায় আটা দিচ্ছে ওএমএস ৩০ টাকায় চাল ও ১৮ টাকায় আটা দিচ্ছে ওএমএস - ajkerparibartan.com
৩০ টাকায় চাল ও ১৮ টাকায় আটা দিচ্ছে ওএমএস

3:44 pm , September 1, 2022

বিশেষ প্রতিবেদক ॥ জনপ্রতি ৫ কেজি চাল ও ৩ কেজি করে আটা যথাক্রমে ৩০ এবং ১৮ টাকা কেজি দরে অসহায় দরিদ্র মানুষের হাতে তুলে দিয়ে বরিশালে খোলা বাজারে চাল বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেছেন বিভাগীয় কমিশনার আমিন উল আহসান। সাথে ছিলেন জেলা প্রশাসক জসিম উদ্দীন হায়দার। যাদের টিসিবি কার্ড আছে তাদের পাশাপাশি কার্ড নেই এমন সাধারণ নাগরিকদেরও এই চাল ও আটা দেয়া হচ্ছে বলে জানা গেছে। বৃহস্পতিবার থেকে সারাদেশের সঙ্গে একযোগে বরিশালেও দোকানের চেয়ে অর্ধেক দামে চাল এবং আটা বিক্রির এই কার্যক্রমে খুশি সাধারণ মানুষ। প্রধানমন্ত্রী ও বাণিজ্য মন্ত্রণালয়ের এই কার্যক্রম প্রথম থেকেই প্রশংসা কুড়িয়েছে দাবী করে বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, সরকারের এই জনবান্ধন কর্মসূচির চাল ও আটা দেয়া হচ্ছে বরিশাল নগরীর ২১টি কেন্দ্রে এবং বিভাগে এই কেন্দ্র সংখ্যা ১৫৪টি। যতদিন পর্যন্ত সরকার চাল সরবরাহ করবে ততদিন পর্যন্ত তাদের এই কার্যক্রম চলমান থাকবে বলে জানান তিনি। বিভিন্ন ওয়ার্ড থেকে আগত নাগরিক ও পথচারীরা ভীড় করেন বঙ্গবন্ধু উদ্যানে। কম টাকায় চাল পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন তাদের অনেকেই। তারা বলছেন, দোকানের চেয়ে অর্ধেক দামে এই চাল এবং আটা পেয়ে ভীষণ খুশী তারা। এতে করে স্বল্প আয়ে কিছুটা স্বাচ্ছন্দ্য আসবে বলে জানান ক্রেতারা।
বরিশাল জেলা প্রশাসন ও খাদ্য অধিদপ্তর বরিশাল এর আয়োজনে সকাল ৯ টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে ও পলাশপুর বউবাজার এলাকায় ওএমএস এর মাধ্যমে খোলা বাজারে খাদ্যশস্য বিক্রি কার্যক্রমের উদ্বোধন শেষে বেলা সাড়ে ১১ টায় মিট দ্য প্রেস অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম বিপিএম (বার)। জেলা প্রশাসক জসিম উদ্দীন হায়দারের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মো. জাহাঙ্গীর আলম, জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ তাজুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সোহেল মারুফ। সার্কিট হাউজ সম্মেলন কক্ষে ওএমএস এর মাধ্যমে খোলা বাজারে খাদ্যশস্য বিক্রি সংক্রান্ত মিট দ্য প্রেস-এ বিভাগীয় কমিশনার বলেন, বরিশাল বিভাগের সিটি কর্পোরেশনসহ প্রতিদিন ৩ লক্ষ ৮ হাজার মেট্রিক টন চাল ৩০ টাকা কেজি দরে ভোক্তাদের মাঝে বিক্রি করা হবে। দৈনিক একজন ক্রেতা ৫ কেজি চাল কিনতে পারবে। এতে করে বরিশাল বিভাগে দৈনিক ৬১ হাজার ৬০০ জন স্বল্প আয়ের মানুষ সুলভ মূল্যে চাল ক্রয়ের সুযোগ পাবেন।
এদিকে জেলা প্রশাসক জসিম উদ্দীন হায়দার সমাপনী বক্তব্যে বলেন, বরিশাল জেলা ও সিটি কর্পোরেশন এলাকায় ৯৬ হাজার মেট্রিক টন চাল ৩০ টাকা কেজি দরে ভোক্তাদের মাঝে বিক্রি করা হবে। একজন ক্রেতা দৈনিক ৫ কেজি চাল ক্রয় করতে পারবে। বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় আটা ১৮ টাকা কেজি দরে বিক্রি করা হবে। একজন ক্রেতা দৈনিক সর্বোচ্চ তিন কেজি আটা ক্রয় করতে পারবে। আর ডিলাররা প্রতি ৫০০ কেজি করে মোট ৫ হাজার ৫০০ মেট্রিক টন আটা ১৮ টাকা কেজি দরে বিক্রি করবে। দৈনিক একজন ক্রেতা সর্বোচ্চ ৩ কেজি আটা কিনতে পারবেন। টিসিবির কার্ডধারীরা চাল আটা ক্রয়ের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। বরিশাল জেলার ১০টি উপজেলায় ৮৮টি ইউনিয়নে এ কার্যক্রম চলমান থাকবে বলে জানান জেলা প্রশাসক।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT