টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষকদের বিভিন্ন দাবী আদায়ে সংবাদ সম্মেলন টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষকদের বিভিন্ন দাবী আদায়ে সংবাদ সম্মেলন - ajkerparibartan.com
টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষকদের বিভিন্ন দাবী আদায়ে সংবাদ সম্মেলন

4:00 pm , August 27, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারনের লক্ষ্যে টেকনিক্যাল স্কুল ও কলেজে কর্মরত শিক্ষকগণের পদোন্নতি, সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদানের দাবীতে নগরীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১১টায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি বরিশাল বিভাগীয় আহবায়ক কমিটির আয়োজনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি বরিশাল বিভাগীয় কমিটির আহবায়ক জিন্নাত রেহেনা ফেরদৌসি। লিখিত বক্তব্যে তিনি বলেন, ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজে ২০০৪ সালের পর থেকে কোন কারিগরি শিক্ষক নিয়োগ প্রদান না করায় সরকারের লক্ষ্য অর্জনের জন্য টিএসসিতে কর্মরত কারিগরি শিক্ষকগণ ৩-৪ গুন দায়িত্ব পালন করছে। নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির সাথে অতিরিক্ত কোর্স হিসেবে ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বিনা পারিশ্রমিকে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সফলতার সাথে পরিচালনা করে বর্তমানে নিয়মিত কোর্সের সাথে ষষ্ঠ,সপ্তম, অস্টম এবং বিএমটি একাদশ শ্রেণীতে অতিরিক্ত কোর্স হিসেবে পরিচালনা করছেন। ২০২১ সালে ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের অনুকূলে ২ হাজার ৬৯৫টি পদ এবং ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজের জন্য ৬ হাজার ৪০০টি নতুন পদ রাজস্ব খাতে সৃজন করলেও দীর্ঘ ১৮ বছর রাজস্ব খাতের চাকরি করে নিয়োগ বিধি ২০২০ এবং সরকারি চাকরি আইন এর বিধি ৮(১) পদোন্নতির সকল শর্ত পূর্ণ থাকার পরেও দেশ-বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ শিক্ষকগণকে পদোন্নতি প্রদান করা হচ্ছে না।
অথচ কোনরূপ দৃশ্যমান পদক্ষেপ না নিয়ে ৩৮ তম বিসিএস থেকে নন-ক্যাডার পদে নিয়োগ এবং ৪০তম বিসিএস থেকে নিয়োগের চেষ্টা চলছে। আর আমরা দীর্ঘ ১৮ বছর ধরে শিক্ষকতা করেও কোন পদোন্নতি পাচ্ছিনা।
সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, টিএসসিতে কর্মরত শিক্ষকগণ দীর্ঘ দিন চাকরি জীবন অতিবাহিত করায় তাদের মূল বেতন পদোন্নতির পর প্রাপ্য বেতন অপেক্ষা অধিক। তাই ওই সকল শিক্ষকগণকে পদোন্নতি প্রদান করা হলে সরকারের আর্থিক ব্যয় বৃদ্ধি পাবে না। তিনি বলেন, কর্মীদের কর্মস্পৃহা বাড়াতে সরকার কর্মচারীদের বিভিন্ন প্রণোদনা প্রদান করে থাকেন। কিন্তু টিএসসিতে কর্মরত শিক্ষকগণ ১৮ বছর রাজস্ব খাতের একই পদে কর্মরত থাকার পরও কোন সিলেকশন গ্রেড ও টাইমস্কেল পাচ্ছেন না। এতে করে দেশের কারিগরি শিক্ষা প্রদানকারী শিক্ষকগণ হতাশার মধ্যে রয়েছেন এবং আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। শিক্ষকদের পদোন্নতি, টাইমস্কেল ও সিলেকশন গ্রেডের দাবীতে একাধিকবার কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে লিখিত দাবী জানানো হলেও দাবীসমূহ বাস্তবায়ন হয়নি বলে অভিযোগ করেন তারা। দাবি বাস্তবায়ন না হলে আগামীতে কঠোর আন্দোলনের ঘোষনা করা হবে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বরিশাল টিএসসির মো. গোলাম মোস্তফা, বরগুনা টিএসসির ইন্সট্রাক্টর মো. আমিনুল ইসলাম, ঝালকাঠি টিএসসির জুনিয়র ইন্সট্রাক্টর মো. আবদুল মান্নান হাওলাদার, এনায়েত করিম,মো. সুফিয়ার রহমানসহ ভোলা, পিরোজপুর, আমতলী টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT