হিজলায় নদীর তীরে গড়ে উঠছে অবৈধ ওয়ার্কসপ হিজলায় নদীর তীরে গড়ে উঠছে অবৈধ ওয়ার্কসপ - ajkerparibartan.com
হিজলায় নদীর তীরে গড়ে উঠছে অবৈধ ওয়ার্কসপ

3:51 pm , August 27, 2022

হিজলা প্রতিবেদক ॥ হিজলায় শাখা মেঘনা নদীর পাড়ে যত্রতত্র ভাবে ব্যাঙের ছাতার মত অবৈধভাবে গড়ে উঠছে ওর্য়াকসপ। তাদের নেই কোনো বৈধ কাগজপত্র। খামখেয়ালী ভাবে চলছে এসব ওর্য়াকসপ। এসব ওর্য়াকসপ জনজীবনের কোনো নিরাপত্তার বালাই নেই। সরজমিনে গিয়ে দেখা যায় উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের মৌলভীহাট খেয়াঘাট সংলগ্ন মের্সাস সেলিম ওর্য়াকসপের ভয়াবহ চিত্র। সেখানে ৪/৫ টি ষ্টিল বডি ট্রলার নির্মান কাজ চলছে। বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অবৈধ বিদ্যুৎ সংযোগ। নির্মান শ্রমিকের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেই। ওর্য়াকসপের মধ্যে দিয়ে দৈনিক হাজার হাজার লোকের চলাচল। যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। উপজেলার হরিনাথপুর, গুয়াবাড়িয়া, বড়জালিয়া, হিজলা গৌরবদী ইউনিয়নের বিভিন্ন স্থানে গড়ে উঠছে একাধিক ওয়ার্কসপ।
মৌলভীহাট ওয়ার্কসপ মালিক সেলিম সরদার জানায়, ১৫ বছর ধরে এভাবেই ব্যবসা করে আসছি। এখন পর্যন্ত কোনো প্রশাসনিক ঝামেলা হয়নি। তাছাড়া এখানে নতুন জাহাজ নির্মান করা হয় না। পুরাতন জাহাজ মেরামত করা হয়। তাছাড়া প্রশাসনের পক্ষে যদি কোনো কাগজপত্র করার প্রয়োজন সেটা পরে সময়মত করে নেব।
উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ বেলায়েত হোসেন ঢালী জানায়, ওয়ার্কসপের পাশে একটি ইট ভাটা রয়েছে। তাই তিনি অবৈধ ওয়ার্কসপের বিষয়ে কথা বলতে অনিহা প্রকাশ করে বলেন, সেখানে যত্রতত্র বিদ্যুৎ সংযোগ থাকে। তবে উপজেলা বিদ্যুৎতের সাব জোনাল অফিসে জানানো উচিত।
উপজেলা পল্লী বিদ্যুৎ সাব জোনাল কর্মকর্তা আবুল কামাল জানায়, যেসব ওয়ার্কসপে নিয়মনীতি অমান্য করে বিদ্যুৎ সংযোগ রয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বকুল চন্দ্র কবিরাজ জানায়, ওয়ার্কসপ বা ডক ইয়ার্ড প্রতিষ্ঠানের নিয়মনীতি জানা নেই। তবে বিষয়টি জেনে পরবর্তিতে জানাব।
বি আই ডব্লিউ টি এ বরিশাল জেলা নির্বাহী প্রকৌশলী মোঃ মামুন আর রশিদ জানায়, হিজলা উপজেলায় জানামতে একটি প্রতিষ্ঠানের পরিপত্র থাকতে পারে। তবে এ ধরনের প্রতিষ্ঠান গড়তে হলে আমাদের সুপারিশ ক্রমে প্রধান কার্যালয় থেকে অনুমতি পত্র গ্রহন করতে হবে। তবে বেআইনী ভাবে কেউ প্রতিষ্ঠান করলে ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT