শ্রমিক লাঞ্ছনার প্রতিবাদে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ শ্রমিক লাঞ্ছনার প্রতিবাদে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ - ajkerparibartan.com
শ্রমিক লাঞ্ছনার প্রতিবাদে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ

3:39 pm , August 13, 2022

নিজস্ব প্রতিবেদক ॥ শ্রমিক লাঞ্ছনার প্রতিবাদে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ইজিবাইক সংগ্রাম পরিষদ। শনিবার বেলা ১২ টা থেকে ১টা পর্যন্ত সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির কর্মচারীদের সিগন্যাল অমান্য করায় দুই ইজিবাইক শ্রমিককে মারধর ও লাঞ্ছিত করার অভিযোগ এনে সড়ক অবরোধ করা হয়। পরবর্তীতে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনুরোধে ও পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে সড়ক অবরোধ তুলে নেয় আন্দোলনকারীরা।
ইজিবাইক চালক সুমন জানান, সকাল ১০টায় বরিশাল-পটুয়াখালী মহাসড়ক দিয়ে ইজিবাইক চালিয়ে যাচ্ছিলো মিলন মীরা ও রাব্বি হাওলাদার। বরিশাল বিশ্ববিদ্যালয় সামনে পৌঁছলে বাস মালিক সমিতির কর্মচারীরা সিগন্যাল দেয়। সিগন্যাল পেয়ে সেখানে দাঁড়ালে মিলন মীরা ও রাব্বি হাওলাদারকে মারধর এবং লাঞ্ছিত করা হয়।
পরবর্তীতে স্থানীয় শ্রমিকরা বিশ্ববিদ্যালয়ের সামনে হিরণ পয়েন্টে জড়ো হয় এবং দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত শ্রমিকরা বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে রাখে। পরে সেখানে বিক্ষোভ সমাবেশ করে শ্রমিকরা।
এ সময় উপস্থিত ছিলেন ইজিবাইক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা ও বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী, ইজিবাইক সংগ্রাম পরিষদ জিরো পয়েন্ট অঞ্চলের সভাপতি রুহুল আমিন, সহ-সভাপতি মানিক দেওয়ান, ২৫ নং ওয়ার্ড সভাপতি শাহীন শরীফ।
ইজিবাইক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা ও বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, ঘটনার সময় বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চলছিলো, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিষয়টি আন্দোলনকারীদের জানালে পরীক্ষার্থীদের প্রতি সম্মান জানিয়ে সড়ক অবরোধ কর্মসূচি স্থগিত করা হয়। যদিও এরআগে থেকে পুলিশ প্রশাসন বিষয়টি নিয়ে অনুরোধ জানিয়েছে। আমাদের দাবি শ্রমিকদের মারধর ও লাঞ্ছনাকারীদের ক্ষমা চাইতে হবে। সেইসাথে এ ঘটনার বিচার হতে হবে। আর মহাসড়কে অবৈধ কোন চেকপোষ্ট থাকবে না। কোন শ্রমিকদের সাথে অন্যায় হলে, আর তার বিচার না পেলে আমরা আবারো রাস্তায় নামবো।
এদিকে ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ বরিশাল জেলা শাখার সদস্য শহিদুল ইসলাম জানান, ইজিবাইক চালক-শ্রমিকরা সড়ক অবরোধ করে প্রতিবাদ শুরু করলে বরিশাল জেলা বাস মালিক সমিতির সহ-সম্পাদক মোঃ আল আমিন দোষী বাস শ্রমিকদের নিয়ে প্রশাসনের নিকট আশ্রয় নেয়। যদিও পরবর্তীতে বন্দর থানার ওসি মোঃ আসাদুজ্জামান এবং বিএমপির ট্রাফিক বিভাগের পরিদর্শক মোঃ সোহেলের মধ্যস্থতায় বাস মালিক সমিতির দোষী কর্মচারীরা ইজিবাইক শ্রমিকদের কাছে নি:শর্তভাবে ক্ষমা চান। সেইসাথে পুলিশের উপস্থিতিতে বাস মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আল আমিন প্রতিশ্রুতি দিয়ে বলেন, বাস মালিক সমিতি এখন থেকে তাদের নিজস্ব বাস গাড়ি ব্যতীত ভিন্ন কোন ইজিবাইককে সিগন্যাল দিবে না এবং শ্রমিকদের হয়রানী করবে না। এরপর পুলিশের অনুরোধে শ্রমিকরা সড়ক অবরোধসহ পরবর্তী কর্মসূচি থেকে সরে আসেন বলে জানান শ্রমিক নেতা শহিদুল ইসলাম।
মহানগর পুলিশের বন্দর থানার ওসি মো. আসাদুজ্জামান বলেন, ভুল বোঝাবুঝি হয়েছিলো। পরে বাস মালিক সমিতির শ্রমিকরা ক্ষমা চাইলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT