আন্তর্জাতিক মানের রাবার পণ্য উৎপাদন করছে খুলনা শিপইয়ার্ডের রাবার ফ্যাক্টরী আন্তর্জাতিক মানের রাবার পণ্য উৎপাদন করছে খুলনা শিপইয়ার্ডের রাবার ফ্যাক্টরী - ajkerparibartan.com
আন্তর্জাতিক মানের রাবার পণ্য উৎপাদন করছে খুলনা শিপইয়ার্ডের রাবার ফ্যাক্টরী

4:09 pm , July 27, 2022

বিশেষ প্রতিবেদক ॥ বাংলাদেশ নৌবাহিনীর নৌ নির্মান প্রতিষ্ঠান খুলনা শিপইয়ার্ড প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে দেশে আন্তর্জাতিক মানের একমাত্র মেরিন রাবার ফ্যাক্টরী প্রতিষ্ঠার পরে সাবমেরিন সহ বিভিন্ন যুদ্ধ জাহাজ ছাড়াও টাগ বোট, পন্টুন ও জেটিকে নিরাপদ রাখতে মেরিন রাবার আইটেম তৈরী করছে। যা দেশের বিপুল বৈদেশিক মূদ্রার সাশ্রয়ে অগ্রনী ভুমিকা পালন করবে। দেশে এতদিন আন্তর্জাতিক মানসম্পন্ন কোন রাবার আইটেম বা রাবার নির্ভর যন্ত্রাংশ তৈরীর কারখানা না থাকায় বিপুল বৈদেশিক মুদ্রা ব্যয়ে মেরিন রাবার যন্ত্রাংশ আমদানী করতে হতো। এ শিপ ইয়ার্ডের এ রাবার ফ্যাক্টরীটি নির্মানের ফলে দেশের নৌ নির্মান শিল্প সহ নৌযানের রক্ষনাবেক্ষনে বিদেশী নির্ভরতা হ্রাস পাবে। ফলে বিপুল বৈদেশিক মূদ্রা সাশ্রয়ের পাশাপাশি আন্তর্জাতিক মানসম্মত মেরিন রাবার যন্ত্রাংশ তৈরিতেও দেশ সয়ংম্ভরতা অর্জন করতে যাচ্ছে।
এমনকি এ রাবার ফ্যাক্টরীতে আন্তর্জাতিক মানের রাবার কাঁচামাল সংগ্রহের পাশাপাশি দেশে উৎপাদিত কাঁচা রাবারের ব্যবহারের ফলে বিশ^মানের মেরিন রাবার সামগ্রী তৈরী হচ্ছে। যা দেশীয় রাবার উৎপাদনকেও উৎসাহিত করবে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি মোংলা বন্দরের পাশাপাশি খাদ্য অধিদপ্তরের সাইলোর জেটির জন্য আন্তর্জাতিক মানের ‘রাবার ফেন্ডার’ তৈরী করছে। প্রায় ১৬ কোটি টাকা ব্যয় সাপেক্ষ এসব ফোন্ডার তৈরী ও সংযোজনের কাজ আগামী মাসেই শেষ হচ্ছে।
খুলনা শিপইয়ার্ডের নিজস্ব এ রাবার ফ্যাক্টরীতে বিভিন্ন ধরণের রাবার সীল, স্টার্ণ গ্লান্ড সীল, আন্ডার ওয়াটার বিয়ারিং, প্রপেলার সীল, বিভিন্ন ধরনের রিং, ইঞ্জিন মাউন্টিং, রাবার ইম্পেলার, হাইড্রোলিক ও নিউমেটিক সীল, রাবার গ্যাসকেট, ডোর ও হ্যাচ সীল এবং জেটি ফেন্ডার তৈরী হচ্ছে। এছাড়া স্পেশালাইজড্ ভেহিক্যাল সহ অন্যান্য অটোমোবাইল এর মানসম্মত কাস্টমাইজড রাবার খুচরা যন্ত্রাংশও তৈরী করা সম্ভব হচ্ছে বলে জানা গেছে।
কারিগরি দিক থেকে বিশেষায়িত এ সকল রাবার আইটেম প্রয়োগ অনুযায়ী বিশেষ ফর্মূলায় প্রস্তুতের পাশাপাশি ল্যাবরেটরী টেস্ট-এর মাধ্যমে কোয়ালিটি কন্ট্রোলের প্রয়োজন হয়। যথাযথ টেকনোলজী, প্রোডাকশন ও টেষ্ট ইক্যুইপমেন্টের অভাবে মানসম্পন্ন রাবার আইটেম বা খুচরা যন্ত্রাংশ এতদিন দেশে তৈরী সম্ভব ছিল না। এসব বিষয় বিবেচনায় নিয়েই খুলনা শিপইয়ার্ড দেশে প্রথমবারের মত মেরিন রাবার ফ্যাক্টরী নির্মাণ করেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক কমোডর এম শামসুল আজিজ-এনজিপি, পিএসসি-বিএন ।
গণচীনের ‘পলি টেকনোলজি ও পিএলএ নেভী’ কারিগরি সহায়তা সহ দক্ষ কর্মী তৈরীতে প্রশিক্ষণ প্রদান করেন। প্রায় ৫০ হাজার বর্গফুট আয়তনের এ বিশাল ফ্যাক্টরীটিতে ইতোমধ্যে জাহাজ, সাবমেরিন, টাগ, বোট, পন্টুন, জেটি ও অন্যান্য মেরিন রাবার আইটেম প্রস্তুত শুরু হয়েছে। করেনা সংকটের মধ্যেও ২০২১-২২ অর্থ বছরে এ ফ্যাক্টরীটির টার্ণওভার ছিল প্রায় ৮ কোটি টাকা। গত অর্থ বছরে এ ক্ষেত্রে প্রবৃদ্ধি আরো আশাব্যঞ্জক বলেও জানা গেছে।
খুলনা শিপইয়ার্ডের এ রাবার ফ্যাক্টরীতে রাবার আইটেম তৈরীর জন্য নিজস্ব ডিজাইন হাউজ, মোল্ড ফেব্রিকেশন এর জন্য অত্যাধুনিক সিএনসি মেশিন, প্রোডাকশনের জন্য রোলিং, নিডার এক্সট্রুডার মেশিন, ফেব্রিক্সযুক্ত রাবার শীট প্রস্তুতের জন্য ক্যালেন্ডার মেশিন, মেটালযুক্ত রাবার আইটেম প্রসেসিং এর জন্য ব্লাস্টিং মেশিন, ভালকানাইজিং এর জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন হাইড্রোলিক প্রেস সহ সব ধরনের যন্ত্রপাতি রয়েছে। এছাড়া রাবার সেমি ফিনিশড প্রোডাক্ট ও ফিনিশড প্রোডাক্টসমূহের সর্বোচ্চ গুনগতমান নিশ্চিতকরণে বিভিন্ন ধরণের টেস্ট ইক্যুইপমেন্টসহ পূর্ণাঙ্গ একটি রাবার টেস্ট ল্যাবও স্থাপন করা হয়েছে।
রাবার ফ্যাক্টরীটির সদ্য বিদায়ী অফিসার ইনচার্জ লে. কমান্ডার মোঃ বিল্লাল হোসাইন-বিএন জানিয়েছেন, এখানে স্থাপিত সব ধরনের মেশিনারী আন্তর্জাতিক মানসম্পন্ন। প্রয়োগ অনুযায়ী যথাযথ রাবার আইটেম তৈরীর লক্ষ্যে রাবার মিক্সিং ফর্মূলা তৈরী ও গবেষণার জন্য বিদেশে প্রশিক্ষিত দক্ষ কেমিক্যাল, পলিমার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার রয়েছে। খুলনা শিপইয়ার্ডের রাবার ফ্যাক্টরীর কার্যক্রম শুরুর মাধ্যমে মানসম্মত রাবার যন্ত্রাংশ তৈরীর দেশীয় শিল্প বিকাশের সূচনা হয়েছে বলেও জানান তিনি।
এ ব্যাপারে খুলনা শিপইয়ার্ডের ব্যাবস্থাপনা পরিচালক কমোডর এম শামসুল আজিজ জানিয়েছেন, এ রাবার ফ্যাক্টরীতে উৎপাদিত পণ্য যে কোন মেরিটাইম সংস্থা সহ অন্যান্য প্রতিষ্ঠানের বিভিন্ন ইক্যুইপমেন্টের প্রয়োজনীয় রাবার আইটেম বা যন্ত্রাংশের চাহিদা মেটাতে সক্ষম। এমনকি আন্তর্জাতিক গুনগত মানসম্পন্ন যে কোন রাবার আইটেম বা যন্ত্রাংশ তৈরীর জন্য দেশের একমাত্র প্রতিষ্ঠান বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT