এক বছরের ব্যবধানে বরিশালে সড়ক দূর্ঘটনা দায়ী করা হচ্ছে বেপরোয়া গাড়ি চালনাকে এক বছরের ব্যবধানে বরিশালে সড়ক দূর্ঘটনা দায়ী করা হচ্ছে বেপরোয়া গাড়ি চালনাকে - ajkerparibartan.com
এক বছরের ব্যবধানে বরিশালে সড়ক দূর্ঘটনা দায়ী করা হচ্ছে বেপরোয়া গাড়ি চালনাকে

3:18 pm , July 22, 2022

বরিশালের মহাসড়ক এখন মৃত্যুপুরী

মুরাদ আহমেদ, অতিথি প্রতিবেদক ॥ বরিশালের বিভিন্ন সড়ক মহাসড়কে এক বছরের ব্যবধানে সড়ক দূর্ঘটনা বেড়েছে শতকরা ৬১ ভাগ। এ সনয় ৫৩ ভাগ বেড়েছে হতাহতের সংখ্যা। বরিশালে গত দুদিনেই ৩ টি সড়ক দূর্ঘটনায় প্রান হারিয়েছেন ১৩ জন। অদক্ষ চালকের বেপরোয়াভাবে যানবাহন চালনাকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। ক্ষতিগ্রস্থরা দাবি করেছেন বিচার। আরো কঠোর পদক্ষেপ গ্রহনের কথা বলছে জেলা প্রশাসন। শ্যালিকার বিয়ের বাজার করে স্ত্রী সন্তানসহ একই পরিবারের চারজন মিলে অটোতে চড়ে বুধবার দুপুরে বাকেরগঞ্জ থেকে বাড়ি ফিরছিলেন ফয়সাল হোসেন। এ সময় বিআরটিসি বাসের চাপায় প্রান হারায় তার স্ত্রী সাথী বেগম, শিশু কন্যা ফারহানা ও শ্যালিকা। নিজে গুরুতর আহত হয়ে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নির্বাক পড়ে আছেন। একই অবস্থায় বিভিন্ন সময়ে সড়ক দূর্ঘটনায় আহত হয়ে হাসপালে পড়ে চালকদের শাপ দিচ্ছেন ফয়সালের মতো আরো অনেকেই। সবাই বলেছেন চালকদের বেপরোয়া গতির কথা। সড়ক দূর্ঘটনায় আহত হয়ে ১১ মাস থেকে হাসপাতালে পড়ে আছেন আবুল কালাম নামের এক বৃদ্ধ। এ পর্যন্ত তার পায়ে তিনবার অস্ত্রপচার হয়েছে। কালাম বলেন, দূর্ঘটনার পর গাড়ির মালিক বা ড্রাইভারদের কেউ একটিবারের জন্য তাকে দেখতে আসেনি।
বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা এইচ এম সাইফুল ইসলাম জানান, হাসপাতালের অর্থপেডিক ও সার্জারি বিভাগে বর্তমানে প্রায় সাড়ে তিন শ রোগী ভর্তি আছেন, যারা কেবল সড়ক দূর্ঘটনার শিকার হয়েছেন। প্রতিদিন এমন আহত ভর্তি হচ্ছেন হাসপাতালে। কেবল সড়ক দূর্ঘটনায় আহতদের জন্য হাসপাতালে করা হচ্ছে বিশেষ টিম। তিনি জানান, অসহায় রোগীদের সমাজসেবার মাধ্যমে সহায়তা করা হচ্ছে।
ফায়ার সার্ভিস ও সভিল ডিফেন্স বরিশাল বিভাগীয় কার্যালয় থেকে জানানো হয়েছে, এ বছর পহেলা জানুয়ারি থেকে ২১ জুলাই পর্যন্ত বরিশাল বিভাগের বিভিন্ন সড়ক মহাসড়কে ২৭৬টি দূর্ঘটনা ঘটেছে। এতে প্রান হারিয়েছেন ১১১ জন আর আহত হয়েছেন ৫৬১ জন। একই সময়ে গত বছর দূর্ঘটনা ঘটেছিলো ১৭১টি যাতে প্রান হারিয়েছিলেন ৫৭ জন এবং আহত হন ৩০১ জন। বরিশাল ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মোহাম্মদ আব্দুল মন্নানের দাবি দূর্ঘটনা রোধে দ্রুত সমন্বিত পদক্ষেপ নেয়া দরকার।
বরিশালে দূর্ঘটনা অনেক বেড়েছে দাবি করে সড়ক পরিবহন কতৃপক্ষ বলছে গাড়ির মালিকরা ফিটনেস সার্টিফিকেট নেয়ার সময় দক্ষতার সনদপত্র দেখিয়ে যে চালক নিয়োগ দিয়েছে বলে দেখায় তারপর আর তারা গাড়ি চালায় না। বেশিরভাগ ক্ষেত্রে অদক্ষ চালক দিয়ে গাড়ি চালানো হচ্ছে। গত এক বছরে তারা এক হাজার গাড়ি চালককে প্রশিক্ষন দিয়েছেন বলেও জানান সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ, বরিশাল বিভাগের পরিচালক (ইঞ্জিনিয়ারিং) মো. জিয়াউর রহমান
জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলছেন, সড়কে দূর্ঘটনা রোধে সরকারি নতুন নির্দেশনা অনুযায়ী কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে। তবে এ ক্ষেত্রে তারা গনসচেতনতার উপরও গুরুত্ব দিয়েছেন। ভুক্তভোগী ও স্থানীয় সচেতন মহল বর্তমান পরিস্থিতিতে নিরাপদ সড়ক ব্যবস্থাপনার দাবি জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT