পিরোজপুর ছাড়া বরিশালের ৫ জেলায় হবে না শিডিউল লোডশেডিং পিরোজপুর ছাড়া বরিশালের ৫ জেলায় হবে না শিডিউল লোডশেডিং - ajkerparibartan.com
পিরোজপুর ছাড়া বরিশালের ৫ জেলায় হবে না শিডিউল লোডশেডিং

3:27 pm , July 20, 2022

হেলাল উদ্দিন ॥ সিডিউল লোডশেডিং নেই বরিশাল বিভাগের ৫ জেলায়। শুধু মাত্র পিরোজপুর জেলা সিডিউল লোডশেডিংয়ের তালিকায় রয়েছে। তবে বরগুনা জেলার একাধিক উপজেলা পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতির অধীনে থাকায় সেসব উপজেলা শিডিউল লোডশেডিংয়ের আওতায় পড়েছে। বুধবার ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড শিডিউল লোডশেডিংয়ের যে তালিকা প্রকাশ করেছে তাতে দক্ষিনাঞ্চলের ৮ জেলার নাম নেই। এই ৮টি জেলা হলো গোপালগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি ও বরগুনা।
বুধবার বিকেলে ওজোপাডিকোর উপ-সহকারী প্রকৌশলী (সেন্ট্রাল রুম) শুভ্র সরকার জানিয়েছেন, গোপালগঞ্জসহ ৮ জেলায় লোডশেডিং হবে না বলে তালিকায় আমরা নাম দেইনি। বরিশাল বিদ্যুৎ বিভাগ বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। বরিশাল বিভাগের ৫ জেলায় শিডিউল লোডশেডিং না হলেও পিরোজপুরে লোডশেডিং বিষয়টি স্বীকার করেছেন পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শেখ মোহাম্মদ আলী। লোডশেডিংয়ের ব্যাখ্যা দিয়ে তিনি বলেন পিরোজপুরে ৩ টি গ্রীড থেকে বিদ্যুৎ সরবরাহ করা হয়। তার মধ্যে দুটি গ্রীড হচ্ছে বরিশাল এবং বাগেরহাটে।
তিনি বলেন, পিরোজপুরে বিদ্যুতের চাহিদা ৭৫/৮০ মেগাওয়াট। বরিশালের দুই গ্রীড থেকে ৪০ থেকে ৪৫ মেগাওয়াট সরবরাহ করা হয়। বাকি ৩৫ মেগাওয়াট সরবরাহ করা হয় বাগেরহাটের গ্রীড থেকে। যেহেতু বরিশাল শিডিউল লোডশেডিং নেই তাই এই দুই গ্রীড থেকে শতভাগ সরবরাহ পাওয়া যাচ্ছে। তবে বাগেরহাটে শিডিউল শোডশেডিং হওয়ায় ওই গ্রীড থেকে ৮ থেকে ১০ মেগাওয়াট কম সরবরাহ করা হচ্ছে। যে কারনে এই ঘাটতি পূরন করার জন্য পিরোজপুরে শিডিউল লোডশেডিং করা হচ্ছে। তিনি আরো বলেন আমরা প্রত্যেক উপজেলায় তালিকা করে দৈনিক ১ ঘন্টা লোডশেডিং করছি এবং এটা অবশ্যই পিক আওয়ারে। তিনি বলেন ২৪ ঘন্টার মধ্যে ১ ঘন্টা লোডশেডিং হলে বেশী একটা অসুবিদা হওয়ার কথা না। আমি মনে করি দেশের সব জেলায়ই শিডিউল লোডমেডিং চালু করা। তাহলে সব জায়গা থেকে একটু একটু করে অনেক বিদ্যুত জাতীয় গ্রীডে যুক্ত হতে পারত। আর এতে করে সংকটময় এলাকাগুলোতে বিদ্যুৎ সরবারহ করা যেত।
ওজোপাডিকো সূত্রে জানা গেছে, ওজোপাডিকো দক্ষিণাঞ্চলের ২১টি জেলা শহর ও ২০টি উপজেলায় বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কার্যক্রম পরিচালনা করে থাকে। ২১টি জেলা শহর হলো খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, নড়াইল, যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, ভোলা, পিরোজপুর। ওজোপাডিকোর বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কার্যক্রম পরিচালনা করা ২০টি উপজেলা হলো ফুলতলা, মোংলা, কালিগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর, শৈলকুপা, আলমডাঙ্গা, ভেড়ামারা ও কুমারখালী। এছাড়া পাংশা, গোয়ালন্দ, মধুখালী, সদরপুর ও ভাঙ্গা। বরিশাল বিভাগের ভান্ডারিয়া, বোরহানউদ্দিন, নলসিটি, কাঁঠালিয়া, চরফ্যাশন ও মনপুরা উপজেলা। এই ২১ জেলায় তাদের গ্রাহক রয়েছে প্রায় ১৪ লাখ ২৮ হাজার।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT