ডিসেম্বরের মধ্যে বরিশালকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার ঘোষণা ডিসেম্বরের মধ্যে বরিশালকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার ঘোষণা - ajkerparibartan.com
ডিসেম্বরের মধ্যে বরিশালকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার ঘোষণা

4:04 pm , July 18, 2022

বিশেষ প্রতিবেদক ॥ আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বরিশাল বিভাগকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার ঘোষণা দিলেন বিভাগীয় কমিশনার আমিন উল আহসান। একইসাথে বরিশাল জেলাকেও গৃহহীন মুক্ত করার ঘোষণা দেন জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার। সোমবার বরিশাল সার্কিট হাউসে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এই ঘোষণা দেন।
আগামী ২১ জুলাই সারাদেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে মুজিব জন্মশতবর্ষের উপহারের জমি ও ঘর হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশ্রয়ন প্রকল্প ২ এর এই কার্যক্রম নিয়ে সাংবাদিক ও সুশীল সমাজের সাথে মতবিনিময় উপলক্ষে জেলা প্রশাসন বরিশলের এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার আমিন উল আহসান। জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) বরিশাল খোন্দকার আনোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরিশাল গৌতম বাড়ৈ, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরিশাল সদর মনিরুজ্জামানসহ জেলা প্রশাসনের কর্মকর্তা সুধী জন, প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে বরিশাল বিভাগের পরিসংখ্যান তুলে ধরে বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, ২১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩য় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহপ্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। ৩য় পর্যায়ে বরিশাল বিভাগে ৮২৫০টি ঘর বরাদ্দ হয়েছে। এর মধ্যে ১ম ধাপে ৩২১০টি গৃহ হস্তান্তর করা হয়েছে। আগামী ২১ জুলাই ৩য় পর্যায়ে ২য় ধাপে ৩৫৫০ টি গৃহ হস্তান্তর করা হবে। এর মধ্যে বরিশাল জেলায় ৬৮৩টি ঘর, পটুয়াখালী ৪৪৯, ভোলায় ১২৯১, পিরোজপুরে ৬৯৯, বরগুনায় ২৭৬, ঝালকাঠিতে ১৫২টি।
বিভাগীয় কমিশনার আরো জানান, ইতিমধ্যে বিভাগের দুটি জেলার ঝালকাঠির কাঠালিয়া এবং পটুয়াখালীর দশমিনাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করা হয়েছে।
এদিকে জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার বলেন, বরিশাল জেলায় ৩য় পর্যায়ের ২য় ধাপে বরিশাল জেলার ১০ টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ১৮৫৬টি পরিবার জন্য নির্মিতব্য গৃহ হতে কবুলিয়তসহ ২১ জুলাই ৬৮৩টি গৃহ উপকারভোগী পরিবারের নিকট হস্তান্তর করা হবে। তিনি জানান, বরিশালের ১০ উপজেলার সদরে ৮টি, বাকেরগঞ্জে ৫৯টি, মেহেন্দিগঞ্জে ১৪৫ টি, উজিরপুর ১৪১টি, গৌরনদী ৯২টি, মুলাদী ২০টি, বাবুগঞ্জ ৫৭ টি, হিজলা ৯০ টি, আগৈলঝাড়া ৭১টি মোট ৬৮৩টি গৃহ তৃতীয় পর্যায়ে হস্তান্তর করা হবে। অসমাপ্ত বা অর্ধসমাপ্ত ৭২১ টি গৃহ ও কবুলিয়ত সম্পাদনের পর ৩১ ডিসেম্বরের মধ্যে হস্তান্তর করা হবে বলে জানান জেলা প্রশাসক। এসময় তিনি উপস্থিত সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আগে একটি ঘর নির্মাণে বরাদ্দ ছিলো মাত্র ১ লাখ সত্তুর হাজার টাকা। আপনাদের লেখালেখির কারণেই তা বৃদ্ধি পেয়েছে এবং বর্তমানে ৩য় পর্যায়ে প্রতিটি ঘরের নির্মাণ বাবদ বরাদ্দ প্রদান করা হয়েছে ২ লক্ষ ৫৯ হাজার টাকা। এছাড়া প্রত্যেক উপকারভোগীকে দুই শতাংশ জমি রেজিস্ট্রি করে দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT