নৌপথের পরে বরিশালের আকাশ পথেও যাত্রী ভাড়া হ্রাস নৌপথের পরে বরিশালের আকাশ পথেও যাত্রী ভাড়া হ্রাস - ajkerparibartan.com
নৌপথের পরে বরিশালের আকাশ পথেও যাত্রী ভাড়া হ্রাস

4:03 pm , July 18, 2022

পদ্মা সেতু চালুর প্রভাব

বিশেষ প্রতিবেদক ॥ পদ্মা সেতু চালুর প্রভাবে নৌপথের পরে এবার আকাশ পথেও বরিশাল সেক্টরে যাত্রী ভাড়া হ্রাস করেছে বেসরকারী এয়ারলাইন্সগুলো। বেসরকারী ইউএস বাংলা সোমবার থেকে বরিশালÑঢাকা আকাশ পথে যাত্রী ভাড়া এক লাফে প্রায় ৩০% হ্রাস করে সাড়ে ৪ হাজার টাকা থেকে ৩ হাজার ৫০০ টাকায় নির্ধারন করেছে। নভো এয়ারের ভাড়া আরো ১ টাকা কম, ৩ হাজার ৪৯৯ টাকা। তবে রাষ্ট্রীয় বিমান আগে থেকেই দেশের সর্বনি¤œ দুরত্বের বরিশালÑঢাকা আকাশ পথে সর্বাধিক দুরত্বের সমান সাড়ে ৩ হাজার টাকায় যাত্রী পরিবহন করছিল। সোমবার থেকে বেসরকারী দুটি এয়ারলাইন্স ভাড়া হ্রাস করায় বিমান প্রতিযোগীতায় টিকতে ভাড়া কিছুটা হ্রাস করবে কিনা তা এখনো নিশ্চিত নয়। তবে বিষয়টি নিয়ে পরিক্ষা নিরিক্ষা চলছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে। সব কিছু বিবেচনা করে চলতি সপ্তাহেই একটি সিদ্ধান্ত হতে পারে বলেও জানা গেছে। করোনা মহামারী কাটিয়ে গত বছর ২৬ মার্চ থেকে বরিশাল সেক্টরে বিমান তার ফ্লাইট পুনরায় চালুর সময় ৩ হাজার ২শ টাকা ভাড়া নির্ধারন করেছিল। গত মার্চের শেষভাগে বেসরকারী দুটি এয়ারলাইন্স বরিশাল সেক্টরে এক লাফে ১ হাজার টাকা ভাড়া বৃদ্ধির সময়ে বিমান’ও ৩শ টাকা বৃদ্ধি করে ৩ হাজার ৫শ টাকা নির্ধারন করে।
গত ২৫ জুন পদ্মা সেতু চালুর দিন সন্ধা থেকেই বরিশালÑঢাকা নৌ পথে ডেক থেকে প্রথম শ্রেনী ও ভিআইপি কক্ষের ভাড়া হ্রাস করে বেসরকারী নৌ পরিবহন সংস্থাগুলো। এরপরেও দেশের প্রধান যাত্রীবাহী বানিজ্যিক বরিশালÑঢাকা নৌপথে যাত্রী সংখ্যা প্রায় ৪০ ভাগের মত হ্রাস পায়। তবে বিগত ঈদ উল আজহার সময় পদ্মা সেতুর সাথে দক্ষিণ ও দক্ষিণÑপশ্চিমাঞ্চলের সংযুক্ত সবগুলো মহাসড়কে যানযটের সৃষ্টি হওয়ায় অনেক যাত্রী আবার নৌপথমুখি হয়। ফলে নৌপথে আবার প্রাণ সঞ্চার হলেও তা কতটা স্থায়ী হবে সে বিষয়ে এখনো সন্দিহান নৌযানের মালিকগন।
তবে বিগত ঈদ উল আজহার আগে পরে দেশের সবচেয়ে স্বল্প দুরত্বের বরিশাল সেক্টরে সরকারীÑবেসরকারী উড়ান সংস্থাগুলো যথারীতি সর্বাধিক দুরত্বের সমান ভাড়া আদায় করছিল। এমনকি ঈদে যাত্রী চলাচল বৃদ্ধির সুযোগকে কাজে লাগিয়ে বরিশালÑঢাকা আকাশ পথে স্বাভাবিক সময়ের সাড়ে ৪ হাজার টাকার স্থলে একটি বেসরকারী এয়ারলাইন্স সাড়ে ১০ হাজার টাকা এবং অপর একটি ৮ হাজার ৬শ টাকায় বরিশালÑঢাকা আকাশ পথে যাত্রী পরিবহন করেছে।
ঈদের ভীড় শেষ হবার পরে যাত্রীদের ধরে রাখতে বরিশাল সেক্টরে ভাড়া হ্রাস করল বেসরকারী এয়ারলাইন্সগুলো। হ্রাসকৃত ভাড়ায় যাত্রীরা আগের মতই আকাশ পথ মুখি থাকবে বলে আশা প্রকাশ করেছেন দুটি বেসরকারী এয়ারলাইন্স-এরই স্থানীয় সেলস অফিসের দায়িত্বশীলগন। তবে রাষ্ট্রীয় আকাশ পরিবহন সংস্থাটির বরিশাল সেলস অফিসের জেলা ব্যবস্থাপক এ ব্যাপরে কোন মন্তব্য না করে উর্ধতন কতৃপক্ষ সব কিছু অবিহত আছেন বলে জানিয়ে সেখান থেকেই প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহনের কথা বলেছেন।
উল্লেখ্য, দেশের সবচেয়ে স্বল্প দুরত্বের বরিশালÑঢাকা আকাশ পথের যাত্রী ভাড়া সর্বাধিক দুরত্বের সমান। বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী এবং সিভিল এ্যাভিয়েশন অথারেটির চেয়ারম্যানের গত ফেব্রুয়ারীর শেষভাগে বরিশাল সফরকালে স্থানীয় সাংবাদিকগন এ ব্যাপারে দৃষ্টি আকর্ষন করলে এ অসংগতি দুর করতে শীঘ্রই পদক্ষেপ গ্রহনের কথা জানান অথারেটির চেয়রম্যান। তবে এরপরে বেসরকারী দুটি উড়ান সংস্থার মত জাতীয় পতাকাবাহী বিমানও বরিশাল সেক্টরে যাত্রী ভাড়া আরো বৃদ্ধি করে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT