সিডিউল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকছে বরিশাল সিডিউল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকছে বরিশাল - ajkerparibartan.com
সিডিউল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকছে বরিশাল

3:58 pm , July 18, 2022

বিভাগে ৩ টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, চাহিদার চেয়ে উৎপাদন বেশী

হেলাল উদ্দিন ॥ বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে ডিজেলে বিদ্যুৎ উৎপাদন স্থগিত করে আজ থেকে এলাকাভিত্তিক লোডশেডিংয়ে যাচ্ছে দেশ। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। সে ক্ষেত্রে এলাকা ভিত্তিক ১ ঘন্টা করে লোডশেডিং করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। এক ঘন্টায় যদি বিদ্যুতের ঘাটতি মোকাবেলা করা সম্ভব না হয় তাহলে এলাকা ভিত্তিক দৈনিক লোডশেডিং ২ ঘন্টা করারও সম্ভাবনা রয়েছে। এমন ঘোষনার পর আপাতত দুশ্চিন্তার কারন নেই বরিশাল বাসীর। বরিশাল বিদ্যুৎ বিভাগ জানিয়েছে মঙ্গলবার থেকে দৈনিক যে লোডশেডিং শুরু হচ্ছে বরিশাল সে তালিকায় পড়ার সম্ভাবনা নেই। আর যদি পরবর্তীতে হয়েও থাকে তাহলে সেটা ভোগান্তি হওয়ার মত দীর্ঘ স্থায়ী কোন লোডশেডিং হবে না। বিষয়টি আজকের পরিবর্তনকে নিশ্চিত করেছেন বরিশাল ওয়েস্ট জোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানীর লিঃ -১ এর তত্বাবধায়ক প্রকৌশলী মোঃ এ টি এম তরিকুল ইসলাম। তিনি বলেন লোডশেডিং করার জন্য আমাদের কাছ থেকে তালিকা নেয় নি। তাছাড়া এ বিষয়ে এখন পর্যন্ত আমরা কিছুই
অবগত নই। ধারনা করছি বরিশাল এর আওতামুক্ত থাকবে। তিনি আরো বলেন সরবরাহ ও বিতরনসহ বিভিন্ন কারনে বরিশালে বরাবরই লোডশেডিং কম হয়ে থাকে। আশা করছি এবারও তাই হবে। বিদ্যুৎ বিভাগ বলছে বরিশালে তিনটি বিদ্যুত উৎপাদন কেন্দ্র রয়েছে। তাই লোডশেডিং হবার সম্ভাবনা নেই।
বরিশাল ২৩০ কেভি গ্রীড উপকেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা জানান, ভোলার ২২৫ মেগাওয়াট গ্যাসটারবাইন পাওয়ার প্লান্ট, এগ্রিকো ও নগরীর সামিট বরিশাল পাওয়ার লিমিটেড থেকে বিদ্যুত উৎপাদন হচ্ছে। প্রতিদিন গড়ে প্রায় ৫০০ মেগাওয়াট বিদ্যুত জাতীয় গ্রীডে যাচ্ছে। এর মধ্যে বরিশাল বিভাগে গ্যাস টারবাইন পাওয়ার প্লান্ট থেকে ২৭০ মেগাওয়াট, এগ্রিকো থেকে ৯৫ ও সামিট থেকে ১১০ মেগাওয়াট বিদ্যুত সরবরাহ করা হয়। তিনি আরো জানান, যে অঞ্চলে বিদ্যুত উৎপাদন হয়। সেই অঞ্চলের চাহিদা পুরন করার পর সরবরাহের নিয়ম। সে অনুযায়ী বরিশালে লোডশেডিংয়ের সম্ভাবনা কম।
বরিশাল ২৩০ কেভি গ্রীড উপকেন্দ্র সুত্র জানিয়েছে, বরিশালে বর্তমানে বিদ্যুৎ চাহিদা ২০০ মেগাওয়াট। এই চাহিদার পুরোটাই আমরা পাচ্ছি। তাই সারাদেশে লোডশেডিং হলেও বরিশালে লোডশেডিং এর কোনো সম্ভাবনা দেখছি না।
পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মৃদুল কান্তি চাকমা জানান, উত্তর জোনে বিদ্যুৎ সরবরাহে তেমন কোনো চাপ নেই। ভোলা থেকে পর্যাপ্ত সরবরাহ রয়েছে। তিনি আরো বলেন, বরিশালে লোডশেডিং এর আপাতত কোনো সম্ভাবনা নেই।
বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার প্রকৌশলী মোঃ হুমায়ুন কবীর বলেন, গুণগত, মানসম্পন্ন এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে পল্লী বিদ্যুৎ সমিতি কাজ করছে। আমাদের চাহিদার পুরোটাই গ্রীড থেকে সরবরাহ হচ্ছে। জেলা তো ভালো বিভাগের কোথাও সেই অর্থে লোডশেডিং সম্ভাবনা নেই। যেটুকু লোডশেডিং ও লো-ভোল্টেজের সমস্যা রয়েছে তাও আর থাকবে না বলে আশাবাদী আমরা। এটা দূর করার কাজ চলমান আছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT