ঘরে ঘরে ঠান্ডা জ্বর সর্দি ॥ আতঙ্কের কিছু নেই বলেছেন ডাক্তার ঘরে ঘরে ঠান্ডা জ্বর সর্দি ॥ আতঙ্কের কিছু নেই বলেছেন ডাক্তার - ajkerparibartan.com
ঘরে ঘরে ঠান্ডা জ্বর সর্দি ॥ আতঙ্কের কিছু নেই বলেছেন ডাক্তার

3:40 pm , July 17, 2022

আরিফ আহমেদ, বিশেষ প্রতিবেদক ॥ ঠা-া, জ্বর, সর্দি ও ডায়রিয়ায় আক্রান্ত বরিশালের ৬০ ভাগের বেশি মানুষ। সাথে আছে গলা ব্যথা ও হাড়ের জয়েন্টে ব্যথা জনিত রোগ। তবে এটা করোনা নয় বলে জানালেন বিশেষজ্ঞ চিকিৎসক। এদিকে গত কিছুদিন ধরে বরিশাল বিভাগের কোরবানির পশুর হাটে, ঈদুল আজহা উপলক্ষে ঘরে ফেরা মানুষ, ঈদের জামাতে অংশ নেওয়া লোকজনের মধ্যে এবং লঞ্চ ও বাস টার্মিনালের উপচে পরা ভিড়ে কোথাও স্বাস্থ্যবিধি মানার বালাই দেখা যায় নাই। ফলে সংক্রমণ বাড়ার আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না বলে জানান সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের ডা. সজল। তিনি বলেন, নগরীর ৬০ ভাগের বেশি মানুষ এখন ঠান্ডা জ্বরে আক্রান্ত। তাদের সচেতন হওয়া জরুরী। তবে এ বিষয়ে সিভিল সার্জন ভালো বলতে পারবেন বলে জানান ডা. সজল।
নগরীর বেশির ভাগ সড়কগুলোর বাসিন্দারা ঠা-া জ্বরে আক্রান্ত। ১৩ নং ওয়ার্ড ১১১৬ বাড়ির বাসিন্দা রফিকুল জানান, গত তিনদিন ধরে তার ঘরের চার সদস্যদের সবাই ঠা-া জ্বরে ভুগছেন। মেয়েটির জ্বরের সাথে ডায়রিয়াও হয়েছে। তিনি ডাক্তারের পরামর্শ মতো করোনা পরীক্ষা করিয়ে নেগেটিভ রিপোর্ট পেয়েছেন। রফিকুল আরো জানান, তার পরিবারের সব সদস্য বুস্টার ডোজ নেয়া রয়েছে।
ভাটিখানার মাদক নিয়ন্ত্রন অধিদপ্তর সংলগ্ন বাড়ির মালিক জিন্নাহ ভূইয়া জানালেন, তাদের বাড়িতে ৮ ঘর ভাড়াটিয়া। প্রতিটি ঘরেই ঠা-া জ্বরের প্রকোপ। সাথে তার নিজের কোনো জ্বর ঠা-া না হলেও শরীরের জয়েন্টে ব্যথা অনুভব করছেন।
বরিশাল জেনারেল হাসপাতালের সাবেক আবাসিক সার্জন ডা. মিজানুর রহমান বলেন, ঠা-া জ্বরে আক্রান্ত প্রচুর রোগী আসছেন। উপসর্গ গুলো করোনার হলেও এটা করোনা নয়। আতঙ্কিত হবার কিছু নেই। অস্বাভাবিক তাপপ্রবাহ এবং আবহাওয়ার ওলটপালটের সাথে শারীরিক সমন্বয় তৈরি না হওয়ার কারণেই এটা হচ্ছে। আমার কাছে গত তিনদিন পর্যন্ত আসা রোগীদের ৩০ ভাগই ঠা-া জ্বরে আক্রান্ত রোগী।
বরিশাল মেডিকেল কলেজ হাসপাতাল শেবাচিম সূত্র জানা গেছে, গত শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় বরিশালে ১৮ জনে ১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে। সংক্রমণ হার বর্তমানে ৫.৫৫ জন। তবে মেডিসিন বিভাগের ঠা-া জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৭০ ভাগ বলে জানালেন কর্তব্যরত নার্স নাসিমা বেগম।
এদিকে বরিশাল স্বাস্থ্য বিভাগ সূত্র জানা গেছে, গত শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় বিভাগে ৭৩ জনের নমুনা পরীক্ষা করে ৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। সংক্রমণ হার বর্তমানে ৫৭. ১৪ বলে জানা গেছে ।
বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তা উপ-পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল জানালেন, এ নিয়ে উদ্বিগ্ন বা ভীত হবার কিছু নেই। আলামতগুলো করোনার হলেও, এরকম রোগী অনেকেই এসেছেন। পরীক্ষা করে তাদের করোনা নেগেটিভই পাওয়া গেছে। তারপরও সাবধানতা অবলম্বন করতে সকলেরই করোনা পরীক্ষা করে নেওয়া ভালো বলে মনে করেন ডাঃ শ্যামল। তিনি সবাইকে মাস্ক ব্যবহারে সচেতন হবার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT