নড়বড়ে বরিশাল বিএনপির নেতৃত্ব সংকট চরমে নড়বড়ে বরিশাল বিএনপির নেতৃত্ব সংকট চরমে - ajkerparibartan.com
নড়বড়ে বরিশাল বিএনপির নেতৃত্ব সংকট চরমে

3:47 pm , July 8, 2022

আরিফ আহমেদ, বিশেষ প্রতিবেদক ॥ নড়বড়ে বরিশাল বিএনপির নেতৃত্ব সংকট এখন চরম আকার ধারণ করেছে। আহ্বায়ক কমিটির বয়স সাত মাস পার হলেও তাদের ভূমিকা জন্মলগ্ন থেকেই প্রশ্নবিদ্ধ। দলীয় ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তিন মাসের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দিলেও এখনো শেষ হয়নি উপজেলা কমিটি গঠন। আর এরই ধারাবাহিকতায় দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য পদ থেকে পদত্যাগ করলেন এস সরফুদ্দিন সান্টু।
তিন দশকেরও বেশি সময় ধরে বরিশাল বিএনপির রাজনীতিতে একক আধিপত্য ধরে রাখা মজিবুর রহমান সরোয়ারকে সরিয়ে মহানগর বিএনপির নতুন আহ্বায়ক কমিটি ঘোষিত হয় গত বছরের ৩ নভেম্বর। একই দিনে বরিশাল দক্ষিণ এবং উত্তরের কমিটিও বাতিল করে ঘোষণা হয় নতুন আহ্বায়ক কমিটি। ওইদিন ৩ কমিটিতে আহ্বায়ক, যুগ্ম আহ্বায়ক ও সদস্য সচিব হিসেবে যে ৭ জনের নাম ঘোষণা হয়, তারা প্রায় সবাই এখানে সরোয়ার বিরোধী পক্ষ হিসেবে পরিচিত। প্রায় ৩ দশক ধরে সরোয়ারের একক আধিপত্য আর নেতৃত্ব ধরে রাখার অপকৌশলের কারণে এই ঘোষণায় বেশ খুশিও হয় দলের বেশিরভাগ অংশ।
যদিও এখানে ত্যাগী অনেক নেতা বাদ পরার অভিযোগ ছিলো। তারপরও আহ্বায়ক কমিটি তো স্থায়ী কিছু নয় ভেবে চুপচাপই ছিলেন নেতাকর্মীরা। কিন্তু সম্প্রতি এই আহ্বায়ক কমিটির বেশকিছু পদক্ষেপে ক্ষুব্ধ বিএনপির সর্বস্তরের নেতাকর্মীরা। ওয়ার্ড কমিটি গঠন, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে গুরুত্ব না দেয়া। তৃণমূলের পরামর্শ ছাড়াই নিজেদের পছন্দের লোক বাছাই ইত্যাদি অভিযোগে মহানগর ও জেলার উত্তর এবং দক্ষিণ আহ্বায়ক পর্ষেেদর কার্যক্রম নিয়ে ক্রমশ ক্ষুব্ধ তৃনমুল বিএনপি কর্মীরা।
যার প্রমান দিতেই বরিশাল দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য পদ থেকে দলটির জাতীয় নির্বাহী কমিটির সদস্য এস সরফুদ্দিন আহমেদ সান্টুসহ সাত নেতা পদত্যাগ করেছেন।
বানারীপাড়ায় পৌর বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা করার প্রতিবাদে তাদের এই পদত্যাগের সিদ্ধান্ত বলে জানা গেছে।
গত ৬ জুলাই বুধবার তাদের পদত্যাগপত্র ই-মেইলে বিএনপির মহাসচিবসহ সাংগঠনিক নেতাদের কাছে পাঠিয়েছেন বলে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রিয়াজ আহমেদ মৃধা জানিয়েছেন।
পদত্যাগ করা নেতৃবৃন্দ হলেন- বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য এস সরফুদ্দিন আহমেদ সান্টু, বানারীপাড়া উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মো. শাহ আলম মিয়া, সাধারণ সম্পাদক রিয়াজ আহমেদ মৃধা, সাবেক সম্পাদক গোলাম মাহামুদ মাহাবুব মাস্টার, পৌর বিএনপি নেতা আহসান কবির নান্না হাওলাদার, আব্দুস সালাম ও উপজেলা বিএনপির নারী নেত্রী ডেইজি বেগম।
রিয়াজ আহমেদ মৃধা জানান, বরিশাল জেলা দক্ষিণ বিএনপির আহ্বায়কের স্বেচ্ছাচারিতার কারণে ওই কমিটির সদস্য পদ থেকে সাত নেতা পদত্যাগ করেছেন।
এর আগে সংবাদ সম্মেলন করে জেলা দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন এস সরফুদ্দিন আহমেদ সান্টু।
জেলা দক্ষিণ বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট মো. মজিবুর রহমান নান্টু ফোন না ধরলেও সদস্য সচিব আকতার হোসেন মেবুল বলেন, এস সরফুদ্দিন আহমেদ সান্টু কমিটি গঠনের সময়ই বাধা দিয়ে বলেছিলেন, আমি কেন্দ্রীয় পদে আছি, আমাকে জেলা কমিটিতে না রাখাই ভালো। হয়তো সে কারণেই তিনি সরে গেছেন। অন্যদের বিষয়ে ঠিক বলতে পারবোনা। তবে আগামী ১৫ থেকে ১৯ জুলাই আমাদের কর্মী সমাবেশ আছে। এই সমাবেশের পরেই পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা এসেছে বলে জানান আকতার হোসেন মেবুল।
এদিকে পূর্নাঙ্গ কমিটি গঠনের বিষয়ে বিএনপির মহানগর আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক বলেন, আমরা সম্মেলনের প্রস্তুতি নিচ্ছি। খুব শীঘ্রই রেজাল্ট পাবেন।
এদিকে বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন বলেন, সান্টু সহ কয়েকজন পদত্যাগ করেছেন শুনেছি। আসলে বড় ধরনের কোনো কাজে ছোটখাটো কিছু সমস্যা থাকেই। আমরা চেষ্টা করছি এই সমস্যাও দূর করতে। আগামী তিন মাসের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা এসেছে। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্পষ্ট নির্দেশ দিয়েছেন তৃনমুল বিএনপি কর্মীদের প্রত্যক্ষ ভোটে এবার কমিটি হবে। আশাকরি সেক্ষেত্রে আর কোনো বিতর্ক থাকবেনা।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT