যে বিষয়ে জানোনা, তা নিয়ে কথা বলোনা যে বিষয়ে জানোনা, তা নিয়ে কথা বলোনা - ajkerparibartan.com
যে বিষয়ে জানোনা, তা নিয়ে কথা বলোনা

3:34 pm , July 1, 2022

= জুম্মাবার =

বিশেষ প্রতিবেদক ॥ তোমরা যে বিষয়ে জানোনা বা জ্ঞান নেই, তা নিয়ে কথা বলো না বা তার অনুসরণ করো না। অবশ্যই কান, চোখ ও হৃদয় এগুলোর প্রতিটি সম্পর্কে (কিয়ামতের দিন) কৈফিয়ত তলব করা হবে। [সুরা : বনি ইসরাঈল, আয়াত : ৩৬ এর ব্যাখ্যা দিয়ে জুম্মার খুতবা শেষ করার আগে নগরীর স্টীমারঘাট জামে মসজিদের প্রবীন খতিব আলহাজ্ব মাওলানা শরফুদ্দিন বেগ বলেন, আমাদের ব্যক্তিগত ও সামাজিক জীবনে একটি বড় সমস্যা হলো, না জেনে কথা বলা, অমূলক সন্দেহ করা, আপনজনের কথা বাছ-বিচার ছাড়াই বিশ্বাস করা। অথচ সমাজে এমন বহু কথা ছড়িয়ে পড়ে, যার কোনো বাস্তব ভিত্তি নেই। এ ধরনের ভিত্তিহীন গুজব মানুষে মানুষে সম্পর্ক নষ্ট করে। তাই শোনা কথার সত্যতা যাচাই করা জরুরি। ইসলামে খবরের সত্যতা যাচাইয়ে বিশেষভাবে জোর দেওয়া হয়েছে। আল্লাহ পবিত্র কোরআনের (সুরা : হুজরাত, আয়াত : ৬) বলেছেন, ‘হে মুমিনরা, যদি কোনো পাপাচারী তোমাদের কাছে কোনো বার্তা নিয়ে আসে, তোমরা তা পরীক্ষা করে দেখবে। যাতে অজ্ঞতাবশত তোমরা কোনো সম্পদের ক্ষতিসাধনে প্রবৃত্ত না হও এবং পরে যাতে নিজেদের কৃতকর্মের জন্য তোমাদের অনুতপ্ত হতে না হয়।’
শুক্রবার স্টীমারঘাট জামে মসজিদের খতিব জিলহজ্জ মাসের গুরুত্ব ও হজ্জের নিয়মনীতি নিয়ে আলোচনার শুরু করেন। তিনি নবী করিম সাঃ এর হাদিস থেকে বলেন, নবী সা: বলেছেন, যে ব্যক্তি সামর্থ্য থাকা সত্ত্বেও কোরবানি করে না, সে যেন ঈদের মাঠের ধারে-কাছেও না আসে। (সুনানে ইবনে মাজাহ : ৩১২৩)
খুতবা শেষে মাওলানা শরফুদ্দিন বেগ এর ছেলে স্টিমারঘাট জামে মসজিদের পেশ ঈমাম মাওলানা শিহাবউদ্দিন বেগ জুম্মার আরবী খুতবা ও নামাজ আদায় করেন। এসময় তিনি বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে দুজন ছাত্র, যাদের মা ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। তাদের প্রতি মুসল্লীদের সহযোগিতার আহ্বান জানিয়ে দোয়া পরিচালনা করেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT