জেলা প্রশাসনের আয়োজনে উৎসবে-উল্লাসে বরিশালও যুক্ত হলো পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসনের আয়োজনে উৎসবে-উল্লাসে বরিশালও যুক্ত হলো পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে - ajkerparibartan.com
জেলা প্রশাসনের আয়োজনে উৎসবে-উল্লাসে বরিশালও যুক্ত হলো পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে

3:09 pm , June 25, 2022

আরিফ আহমেদ, বিশেষ প্রতিবেদক ॥ মুক্তিযুদ্ধে বিজয়ের পরে বাংলাদেশের সবচেয়ে বড় উৎসব পদ্মা সেতুর উদ্বোধন। অনুষ্ঠানে যোগ দিয়েছে বরিশালসহ বিভাগের ছয় জেলার লক্ষাধিক নেতাকর্মী ও সমর্থক। বরিশালে আমরাও বেলুন ফানুস উড়িয়ে প্রতিকী উদ্বোধন করেছি দক্ষিণাঞ্চলের বাণিজ্যিক যাত্রার। শনিবার জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে বিভাগীয় কমিশনার আমিন উল আহসান এভাবেই নিজের অনুভূতি ব্যক্ত করেন। মঞ্চের পর্দায় তখন চলছিল মাওয়া প্রান্ত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাজিরা প্রান্তে ছুটে চলার দৃশ্য। পতাকাবাহী হেলিকপ্টার ও রংয়ের খেলায় মাতোয়ারা মিগ ২৯ এর সাথে একাত্ম ঘোষণার বাসনায় জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার জানালেন, সন্ধ্যায় আমরাও আতশবাজি ও লেজার শো প্রদর্শন করা হয়।
এর আগে সকাল নয়টায় বরিশালের সার্কিট হাউসে জড়ো হয় বরিশাল বিভাগের ছয় জেলার সরকারি কর্মকর্তা ও বিশিষ্টজনরা। বরিশাল জেলা প্রশাসনের নেতৃত্বে উৎসব র‌্যালি নিয়ে সকলে উপস্থিত হন শিল্পকলা একাডেমির মিলনায়তনে। বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক (বীর প্রতীক), সনাক সভাপতি শাহ সাজেদা, ডিআইজি আক্তারুজ্জামানসহ জেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা এতে উপস্থিত ছিলেন।
বরিশালে অবশ্য এ উৎসব ২৪ জুন সন্ধ্যা থেকেই শুরু হয়েছে। ছয় জেলার ৪৮টি লঞ্চ গত রাত বারোটার মধ্যে পদ্মা সেতুর উদ্দেশ্যে যাত্রা করেছে।
বিআইডব্লিউটিএর কর্মকর্তা মুস্তাফিজুর রহমান জানিয়েছেন, দক্ষিণাঞ্চল থেকে যাওয়া ৪৮টি লঞ্চের নোঙর করার ব্যবস্থা করা হয়েছে পদ্মা সেতু সংলগ্ন বাংলাবাজার ঘাটে। বরিশাল বিভাগের মধ্যে বরিশাল জেলার সর্বোচ্চ ১৪টি লঞ্চ বাংলা বাজার ঘাটে পৌঁছেছে। এ ছাড়া ভোলা থেকে ৯টি লঞ্চ, পটুয়াখালী থেকে ৬টি, ঝালকাঠি থেকে ২টি, বরগুনা থেকে ১টি, পিরোজপুর থেকে ৪টি, শরীয়তপুর থেকে ৮টিসহ বিভিন্ন স্থান থেকে আরও ৪টি লঞ্চে যাত্রীরা পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান স্থলে প্রধানমন্ত্রীর জনসভায় অংশ নিয়েছে বলে জানান তিনি ।
এ সময় আরো মুস্তাফিজুর রহমান আরো জানান, বরিশাল থেকে পদ্মা পারে গেছে এমভি কীর্তনখোলা-১০, এমভি অ্যাডভেঞ্চার-১, এমভি সুন্দরবন-৮, এমভি পারাবত-১০, এমভি পারাবত-১২, এমভি সুরভী-৮, এমভি কুয়াকাটা-২, এমভি সুন্দরবন-১০ ও এমভি সুন্দরবন-৯। এ ছাড়া জেলার শিকারপুর সন্ধ্যা নদী থেকে এমভি মানামী, মুলাদী থেকে এমভি মানিক-৯, মেহেন্দীগঞ্জের ভাসানচর থেকে এমভি রাজহংস-১০, এমভি সম্রাট-৭ এবং উজিরপুর থেকে গেছে এমভি প্রিন্স আওলাদ-৪।
এ্যাডভেঞ্চার ১ এর আরোহী একাধিক ছাত্রলীগ ও যুবলীগ কর্মী জানান, এটি দেশের মানুষের বড় বিজয়। এ কাঙ্খিত দিনটির অপেক্ষায় ছিলেন তাঁরা। নেতা-কর্মীরা জানান, শেখ হাসিনা পদ্মা সেতু নিজস্ব অর্থায়নে করে বিশ্বকে চমক দেখিয়েছেন, আমরা পানি প্রতিমন্ত্রীর নেতৃত্বে সেই চমকের অংশীদার হতে সমাবেশ স্থানে যেতে পারায় কৃতজ্ঞতা জানাচ্ছি জাহিদ ফারুকের প্রতি।
এ প্রসঙ্গে বরিশাল মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও লঞ্চমালিক নেতা সাইদুর রহমান রিন্টু জানান, পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে লঞ্চে সব ধরনের ব্যবস্থা করা হয়েছে। বরিশাল থেকে নৌপথে ঢাকায় যেতে যে সময় লাগে, সমাবেশে যেতেও একই সময় লাগবে। তাই ২৪ জুন রাতেই অধিকাংশ লঞ্চ বরিশাল থেকে পদ্মা পাড়ের বাংলাবাজার ঘাটের উদ্দেশে ছেড়ে গেছে। তিনি বলেন, এ জন্য বরিশাল নদীবন্দরসহ সব ঘাটে লঞ্চগুলো নোঙর করা ছিল।
এদিকে পদ্মার পাড়ের মতো বরিশালেও নানা আয়োজন করেছে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং বরিশাল বিশ্ববিদ্যালয়। বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার সাংবাদিকদের বলেন, পদ্মা সেতুর উদ্বোধনী দিন স্মরণীয় করে রাখতেই সকাল থেকে উৎসবমূখর ছিলো বরিশাল। সকাল ৯টায় নগরে শোভাযাত্রা বের করেছি আমরা। মানুষের ব্যাপক সাড়া পেয়েছি এতে। এ ছাড়া নগরের গুরুত্বপূর্ণ স্থান ও শিক্ষা প্রতিষ্ঠানে বড় পর্দায় উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে। সকালে উদ্বোধন অনুষ্ঠান সরাসরি স্ক্রিনে দেখা ও সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে লেজার শো ও আতশবাজি প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিলো উল্লেখযোগ্য । জেলা প্রশাসনের এই আয়োজন ২৭ জুন পর্যন্ত চলমান থাকবে বলে জানান জেলা প্রশাসক। আজ রোববার ও পরের দিন সোমবার (২৭ জুন) নগরের বিভিন্ন স্থানে ট্রাক শোর মাধ্যমে বাউল গান পরিবেশন করা হবে। সেইসঙ্গে শিল্পকলা একাডেমিতে চিত্রাঙ্কন, কবিতা আবৃতি, লোক সংগীত ও কুইজ প্রতিযোগিতা হবে। সেই সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।
বরিশাল জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোছাইন বলেন, পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বরিশাল পুলিশ লাইনসে বেলুন ওড়ানো ও শোভাযাত্রা আয়োজন ছিলো শনিবার। পাশাপাশি নাশকতামূলক কর্মকা- প্রতিরোধে পুলিশ এখনো কঠোর অবস্থানে রয়েছে। ইতিমধ্যে গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালিয়ে যাচ্ছে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে দুপুর ১২টায় বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন ছিলো ক্যাম্পাসে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT