স্বপ্নের পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতির চালিকা শক্তি হয়ে উঠবে স্বপ্নের পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতির চালিকা শক্তি হয়ে উঠবে - ajkerparibartan.com
স্বপ্নের পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতির চালিকা শক্তি হয়ে উঠবে

3:43 pm , June 24, 2022

বিশেষ প্রতিবেদক ॥ স্বপ্নের পদ্মাসেতু দেশের খাদ্য উদ্বৃত্ত দক্ষিণাঞ্চলের কৃষি, মৎস্য এবং পোল্ট্রি পণ্য রাজধানী সহ দেশের পূর্ব ও পূর্বÑউত্তরাঞ্চলে পরিবহন সহজতর করায় কৃষি অর্থনীতিতে ব্যাপক ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন কৃষিবীদগন। যুগের পর যুগ ধরে তরমুজ, পেয়ারা, আমড়া ছাড়াও ইলিশ মাছ সহ বিভিন্ন ধরনের পোল্ট্রি পণ্য পদ্মা পাড়ে ফেরির অপেক্ষায় দিনের পর দিন পরে থেকে গুনগত মান নষ্ট হয়ে কৃষক ও কৃষিপণ্য ব্যবসায়ীগন ক্ষতিগ্রস্থ হয়েছেন। দক্ষিণাঞ্চল থেকে ঢাকা ছাড়াও সিলেট ও কুমিল্লা অঞ্চলের চাল ছাড়াও ইলিশ মাছ, তরমুজ, আমড়া, পেয়ারা সহ বিভিন্ন ধরনের কৃষিপণ্যের চালান যাচ্ছে সড়ক পথে। কিন্তু এতদিন পদ্মার পশ্চিম তীরে কাঠালবাড়ী ও দৌলতদিয়াতে এসব কৃষিপণ্যবাহী ট্রাকে দিনের পর দিনের অপেক্ষার পালা শেষ হচ্ছে রোববার সকালে।
শণিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধনের পরে রোববার সকালে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হচ্ছে। ফলে দক্ষিণাঞ্চলের ৬টি জেলা সহ দক্ষিণÑপশ্চিমাঞ্চলের ২১টি জেলা রাজধানী সহ সারা দেশের সাথেই ফেরি বিহীন সড়ক পথে সংযুক্ত হচ্ছে। অবসান হচ্ছে পদ্মায় ফেরি পারাপারের প্রায় ৬০ বছরের বিড়ম্বনার।
চাল উৎপাদনে বরিশাল কৃষি অঞ্চলে উদ্বৃত্ত প্রায় সাড়ে ৭ লাখ টন। এছাড়াও প্রায় ৫ লাখ টন বিভিন্ন ধরনের ডাল এবং ২৫ হাজার টন গম উৎপাদন হচ্ছে বরিশাল কৃষি অঞ্চলে। গত রবি মৌসুমে সারা দেশে উৎপাদিত ৩০ লাখ টন তরমুজের ২০ লাখ টনই উৎপাদন হয়েছে এ অঞ্চলে।
সারা দেশে উৎপাদিত পেয়ারা ও আমড়ার সিংহভাগেইর যোগানদার দক্ষিণাঞ্চল। গত অর্থ বছরে দেশে আহরিত সাড়ে ৫ লাখ টন ইলিশের ৭০ ভাগেরই যোগানদার দক্ষিণাঞ্চল। এমনকি দক্ষিণাঞ্চল ইতোমধ্যে মৎস্য উৎপাদনে ৩ লাখ টন উদ্বৃত্ত এলাকায় পরিনত হয়েছে। গত এক যুগে এ অঞ্চলে সার্বিকভাবে মাছের উৎপাদন বেড়েছে প্রায় ৭০ ভাগ। নানা প্রাকৃতিক দূর্যোগের মধ্যেও দক্ষিণাঞ্চলের মৎস্য খাত এগিয়ে যাচ্ছে। আর দক্ষিণাঞ্চল থেকে পদ্মা পাড়ি দিয়ে বছর জুড়েই রাজধানী সহ সারা দেশের বিভিন্ন স্থানে মাছের চালান যাচ্ছে।
নানা প্রতিবন্ধকতা ও প্রাকৃতিক দূর্য্যোগের মধ্যেও দক্ষিণাঞ্চলের পোল্ট্রি শিল্প এখনো মাথা উচু করে আছে। শুধু দক্ষিণাঞ্চলের প্রায় ১ কোটি মানুষের চাহিদার যোগান নয়, রাজধানী সহ দেশের বিভিন্ন এলাকায় দক্ষিণাঞ্চল থেকে ডিম সহ হাঁস-মুরগির সরবরাহ যাচ্ছে।
কিন্তু এতদিন অন্যসব পণ্যের মত পোল্টি পণ্য পরিবহনেও বড় বাঁধা ছিল পদ্মা পাড়ি দেয়া। রোববার সকাল থেকে পদ্মা সেতু খুলে যাওয়ায় নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন হতে চলেছে দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতিতে।
পদ্মার দুই পাড় সংযুক্ত হওয়ায় সড়ক পরিবহনে দক্ষিনাঞ্চলের সাথে রাজধানী ঢাকা ছাড়াও দেশের পূর্ব ও পূর্বÑউত্তরাঞ্চলের যে বৈপ্লবিক পরিবর্তন আসছে, সেখানে কৃষিÑঅর্থনীতিতেও বড় ধরনের ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন অর্থনীতিবিদগন।
বরিশাল ও পটুয়াখালী বিশ^বিদ্যলয় সহ প্রাচ্যের অক্সর্ফোড বরিশাল বিএম কলেজের একাধিক শিক্ষকগনও খুব শীঘ্রই পদ্মা সেতু দক্ষিনাঞ্চলের কৃষি অর্থনীতির অন্যতম চালিকা শক্তি হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT