আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ একদিন পর স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ একদিন পর স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন - ajkerparibartan.com
আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ একদিন পর স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন

3:29 pm , June 22, 2022

“দেশের মানুষই আমাদের শক্তি। তারা আমাদের সঙ্গে আছে বলেই পদ্মা সেতু হয়েছে”

আরিফ আহমেদ, বিশেষ প্রতিবেদক ॥ একদিকে আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। অন্যদিকে বাংলাদেশের গর্ব স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন একদিন পরেই। দুই মিলিয়ে উৎসবমূখর বাংলাদেশে চলছে নানান প্রস্তুতি ও কর্মসূচি। তবে এই উৎসব আনন্দে কিছুটা বিষন্নতার বাতাস ছড়িয়েছে বন্যা পরিস্থিতি। তারপরও সীমিত পরিসরে হলেও আয়োজন হবে, পালিত হবে সব কর্মসূচিও। শোককে শক্তিতে বদলে দিয়ে আমাদের এগিয়ে যেতে হবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বুধবার সরাসরি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন আবেগাপ্লুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেঁদেছেন বঙ্গকন্যা, কাঁদিয়েছেন পুরোজাতিকে। সিলেট, সুনামগঞ্জ, লালমনিরহাট, ঠাকুরগাঁও এর বন্যা পরিস্থিতি নিয়েও কথা বলেছেন তিনি, দিয়েছেন বিভিন্ন নির্দেশনাও। তারপর গর্বের সাথে তুলে ধরেছেন পদ্মা সেতুর ষড়যন্ত্রের বিষয়গুলো।
প্রধানমন্ত্রী বলেন, মানুষের কাছ থেকে যে অভূতপূর্ব সাড়াটা আমি পেয়েছিলাম, সেটাই কিন্তু আমার সাহস আর শক্তি। মানুষ আমার পাশে দাঁড়িয়েছিল। তাদেরই সাহসে এই পদ্মা সেতু আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বিশ্বব্যাংক বারবার আমার দেশের মানুষকে অপমানিত করবে আর আমরা তা সহ্য করবো এটাতো হতে পারে না উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাই নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা নেওয়ার পর শত প্রতিকূলতার মধ্যেও তা বাস্তবায়ন করা হয়েছে। এই কঠিন যাত্রায় সঙ্গে থাকায় দেশের মানুষের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, দেশের মানুষই আমাদের শক্তি। তারা আমাদের সঙ্গে আছে বলেই পদ্মা সেতু হয়েছে। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে নিজস্ব অর্থায়নে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৩০ হাজার ১৯৩ কোটি টাকায় নির্মিত এ সেতুতে এখন যান চলাচল শুরুর অপেক্ষায় পুরো দেশ।
তার এ বক্তব্য সরাসরি সম্প্রচার হয়েছে সব গণমাধ্যমে। বরিশালে আওয়ামী লীগ কার্যালয়ে তা সরাসরি উপভোগ করেছেন নেতাকর্মীরা। বৃষ্টি ও বন্যায় সৃষ্ট দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে বরিশালও এখন উৎসবে মাতোয়ারা হতে প্রস্তুত বলে জানালেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ। বুধবার বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোঃ ইউনুস জানালেন, গত ২১ জুন সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন। কর্মসূচীর মধ্যে রয়েছে, শহীদ সোহেল চত্বরে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের কার্যালয়ের সম্মুখে সূর্যদয়ের সাথে সাথে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ১০ টায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। আছর বাদ বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও সিলেটে বন্যা দূর্গত মানুষদের বিপদ মুক্তি কামনায় দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে। এর আগে পদ্মা সেতুর উদ্বোধন নিয়ে প্রস্তুতি সভা হয়েছে। বরিশালের ছয় জেলা থেকে এক লাখ নেতাকর্মী ২৪ জুন রাত বারোটায় ৬০টি লঞ্চ নিয়ে পদ্মা সেতুর উদ্বোধন সমাবেশে যোগ দেবে বলে জানান তিনি।
এদিকে বরিশাল ৫ আসনের সংসদ সদস্য পানি প্রতিমন্ত্রী কর্ণেল অব. জাহিদ ফারুক শামীম এর পক্ষ থেকেও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোসহ দলীয় কর্মসূচি পালিত হবে বলে জানা গেছে। জাহিদ ফারুক সমর্থকদের একজন জানান প্রায় দুই হাজার নেতাকর্মী ও দলমত নির্বিশেষে সমর্থকদের দাবীর মুখে প্রতিমন্ত্রী একটি লঞ্চের ব্যবস্থা করে দিয়েছেন। ২৪ জুন রাত এগারোটায় যাত্রা করে সকালে ঐ লঞ্চ নিয়ে তারা পদ্মা সেতুর উদ্বোধন মাঠে থাকবেন। ২৩ জুন আওয়ামী লীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে উদ্বেলিত বরিশালের আওয়ামী লীগ। সব আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দেয়া দলটির অর্জন পাহাড়সম। টানা তৃতীয়বারসহ চতুর্থ মেয়াদে ক্ষমতায় দলটি।
দলের সভাপতি শেখ হাসিনা টানা সাড়ে ১৩ বছর ধরে দেশের প্রধানমন্ত্রী। দীর্ঘ এই চলার পথে আওয়ামী লীগের সামনে এসেছে নানা বাধা-বিপত্তি, দুর্যোগ-দুর্বিপাক। বঙ্গবন্ধু হত্যা থেকে শুরু করে, সামরিক জান্তাদের রোষানল, নিষেধাজ্ঞা, হামলা-মামলাসহ কঠিন দীর্ঘ পথ পাড়ি দিতে হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে নানা কর্মসূচি হাতে নিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও সমাধিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনী, শোভাযাত্রাসহ ব্যতিক্রমী আরও কিছু আয়োজন থাকবে বলে জানিয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দীন নাসিম। তিনি জানান, প্রতিষ্ঠার স্মৃতিবিজড়িত রোজ গার্ডেন হয়ে নবাবপুর, নবাবপুর থেকে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় ও রাজধানীজুড়ে আলোকসজ্জা করে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালন করবে দলটি। এদিকে একদিন পরেই ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন। তাই আনন্দ র‌্যালীসহ নানান কর্মসূচি থাকবে বলে জানান তিনি।
৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পদ্মা সেতুর উদ্বোধনকে ঘীরে কীর্তনখোলা তীর ঘেষে আলোকসজ্জার প্রস্তুতি চলছে। জেলা ও উপজেলায় ভ্রাম্যমাণ সাংস্কৃতিক আয়োজনের ব্যবস্থা করেছে বরিশালের জেলা প্রশাসন। চারিদিকে উৎসবের আমেজ এখন। বৃষ্টির কারণে কিছুটা বাঁধাগ্রস্ত হলেও প্রস্তুতিতে কোনো কমতি নেই বলে জানালেন বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার। ২৫ জুন রাতে বরিশালের আকাশে আতশবাজির খেলাও হবে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT