বরিশালে কবি সুফিয়া কামালের জন্মশতবার্ষিকী উদযাপন বরিশালে কবি সুফিয়া কামালের জন্মশতবার্ষিকী উদযাপন - ajkerparibartan.com
বরিশালে কবি সুফিয়া কামালের জন্মশতবার্ষিকী উদযাপন

3:44 pm , June 21, 2022

বিশেষ প্রতিবেদক ॥ কাল কভু চুপ নাহি রয়,
কথা কয়, সে যে কথা কয়।
সে আবার জেগে ওঠে প্রত্যহের জীবন-স্পন্দনে;সে দুর্বার প্রাণবেগে বেঁচে ওঠে নিত্যের স্মরণে।
দুর্জয় শক্তিতে তার কীর্তি লেখে যুগের প্রাচীরে
শতাব্দীর সাক্ষ্য রাখি, দিবস-নিশীথ-বক্ষ চিরে
গতি চলে তার,
তার সাথে ছন্দ রেখে চলে সিন্ধু নদী পারাবার।
কালের যাত্রা ধ্বনি- কবি সুফিয়া কামাল এর বহুল আলোচিত একটি কবিতার কিয়দংশ দিয়ে কবির প্রতি শ্রদ্ধা নিবেদন চেষ্টা আমাদেরও।
বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদের নবাববাড়িতে ১৯১১ সালের ২০ জুন জন্মগ্রহণ করেছিলেন আধুনিক চেতনাবাদ বা নারী জাগরণের পুরোধা কবি সুফিয়া কামাল । আর এ উপলক্ষে বরিশাল শিল্পকলা একাডেমি, ঢাকার বাংলা একাডেমি সহ সারাদেশে কবির ১১২ তম জন্মদিন উদযাপন হয়েছে জাঁকজমকপূর্ণ আয়োজন ও প্রদর্শনীর মাধ্যমে ।
বরিশালে জেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমি যৌথভাবে কবি সুফিয়া কামাল এর জন্মশতবার্ষিকী উদযাপন করে। আয়োজন করে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রকর্ম প্রদর্শনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের। সোমবার সন্ধ্যার পর শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ সাংস্কৃতিক আয়োজন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ আমিন উল আহসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোহাম্মদ ইউনুস, সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি অধ্যাপিকা শাহ সাজেদা, কবি ও প্রাবন্ধিক আসমা চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মনিরুজ্জামানসহ আরও অনেক উপস্থিত ছিলেন। শুরুতে সংক্ষিপ্ত আলোচনায় অতিথিরা কবি সুফিয়া কামাল এর জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে আলোচনা করেন।
বক্তারা জানান, ১৯১৮ সালে যখন সাত বছর বয়স তখন কবি সুফিয়া কামাল এর বাবা সৈয়দ আব্দুল বারী নিরুদ্দেশ হয়ে যান। ফলে কবিকে নিয়ে তাঁর মা মামাবাড়ি চলে আসেন। তার আগে তারা কলকাতায় অবস্থান করছিলেন। সেখানে সুফিয়া কামাল কিছুটা সময় বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের সান্নিধ্য লাভ করেন। সুফিয়া কামালের শিশুমনে বিশেষ জায়গা করে নিয়েছিলো বেগম রোকেয়ার কথা ও কাজ। তাইতো বেগম সুফিয়া কামালের কাজেকর্মেও ছাপ পাওয়া যায় বেগম রোকেয়ার। ১৯২৬ সালে তাঁর প্রথম কবিতা ‘বাসন্তী’ ঐ সময়ের প্রভাবশালী সাময়িকী সওগাতে প্রকাশিত হয়। ত্রিশের দশকে কলকাতায় অবস্থানকালে বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ, নজরুল, শরৎচন্দ্র প্রমুখের দেখা পান তিনি মুসলিম নারীদের সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য বেগম রোকেয়ার প্রতিষ্ঠিত সংগঠন ‘আঞ্জুমানে খাওয়াতিনে ইসলামে’ও কিছুদিন কাজ করেন কবি সুফিয়া কামাল। বেগম রোকেয়ার চিন্তাধারা ও প্রতিজ্ঞা তাঁর মধ্যেও সঞ্চারিত হয়, যা তাঁর জীবনে সুদূরপ্রসারী প্রভাব ফেলে।
মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আবৃত্তি, নৃত্য, সংগীত পরিবেশন ও পরিশেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিরা।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT