পদ্মা সেতুর উদ্বোধন ঃ কষ্ট অবসানের বাকী আর দুইদিন পদ্মা সেতুর উদ্বোধন ঃ কষ্ট অবসানের বাকী আর দুইদিন - ajkerparibartan.com
পদ্মা সেতুর উদ্বোধন ঃ কষ্ট অবসানের বাকী আর দুইদিন

3:40 pm , June 21, 2022

আরিফ আহমেদ, বিশেষ প্রতিবেদক ॥ আর মাত্র দুই দিন। তারপরই ঢাকা ও এশিয়ান হাইওয়েতে যুক্ত হবার সব কষ্টের অবসান ঘটবে বরিশাল তথা দক্ষিণাঞ্চলের মানুষের। মঙ্গলবার পর্যন্ত যানজট ও বৃষ্টিভেজা চরম ভোগান্তি পোহাতে হচ্ছে মাওয়াগামী শিমুলিয়া ও মাঝিরঘাট দিয়ে পারাপার করতে আসা যাত্রীদের। বিশেষ করে পদ্মা সেতুর নিরাপত্তা নিশ্চিত করতে ফেরিঘাট মাঝির হাটে স্থানান্তর করার ফলে বরিশাল ঢাকা সড়কের মাওয়া রুটে দক্ষিণাঞ্চলের যাত্রীদের ভোগান্তি কয়েকগুণ বেড়েছে। তার উপর বর্ষা মৌসুমে বা উত্তরবঙ্গের পানি বৃদ্ধি সময়ে স্রোতের কারণে ফেরী চলাচল বন্ধ থাকে। যা এই মুহূর্তে মাওয়া প্রান্তে ঘটেছে। গতকাল থেকে বন্ধ আছে ফেরী চলাচল। ফলে দুপ্রান্তে অপেক্ষমাণ ছোট বড় হাজারো গাড়ির ভিড় জমে আছে। ঝুঁকি নিয়ে লঞ্চ ও স্প্রীড বোটের পারাপারও সীমিত রয়েছে ২০ জুন সকাল থেকে।
এই চিত্র মাওয়া রুটের যাত্রীদের জন্য নতুন কিছু নয়। এই ভোগান্তির অবসানে তাদের প্রার্থনা ও স্বপ্ন পূরণ হতে যাচ্ছে মাত্র দুদিন পর আগামী ২৫ জুন। বহুল প্রতিক্ষীত পদ্মা সেতুর উদ্বোধন হবে এদিন। ভোগান্তি ও দুর্ভোগ থেকে মুক্তি পাবেন দক্ষিণ ও দক্ষিণপশ্চিম বাংলাদেশের ২১ জেলার মানুষ। এরমধ্যে সবচেয়ে বেশি উপকৃত হবে দক্ষিণাঞ্চলের বরিশাল বিভাগের ছয় জেলার প্রায় সাড়ে তিন কোটি মানুষ। যে কারণে পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে বরিশালে চলছে উৎসব মুখর আয়েজন। সাংবাদিক, সুশীল সমাজের নেতৃবৃন্দ, রাজনীতি ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ এবং প্রশাসনের সকলের মধ্যেই চলছে ২৫ জুনকে ঘিরে চমকপ্রদ কিছু করার ব্যস্ততা।
সাংবাদিক নেতা কাজী মিরাজ মাহমুদ বলেন, পদ্মা সেতু আমাদের গর্ব। দক্ষিনাঞ্চলের মানুষের ভোগান্তির অবসানতো বটেই আমাদের ব্যবসা বানিজ্যেরও দ্বার উম্মুক্ত হবে এই সেতু চালু হলে। তাই উদ্বোধন বিষয়টিতে আমাদের আগ্রহের কোন শেষ নেই। আমরা এ সংক্রান্ত সব সংবাদ প্রতিদিন আগ্রহের সাথে প্রকাশ করছি।
মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু বলেন, পদ্মা সেতুর উদ্বোধনকে কেন্দ্র করে বরিশালের মানুষের মধ্যে অনেকটাই ঈদের আমেজ চলছে। দলমত নির্বিশেষে অনেকেই উদ্বোধন মাঠে থাকতে চাইছেন। যে কারণে ইতিমধ্যে ৬০ লঞ্চ প্রস্তুত করা হয়েছে ২৫ জুনের প্রধানমন্ত্রীর উদ্বোধন মাঠে থাকার জন্য।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোঃ ইউনুস বলেন, পদ্মা সেতুর উদ্বোধন সমাবেশেকে ঘিরে আমাদের বিশাল সমাবেশ হয়েছে। আমাদের দক্ষিণাঞ্চলের আওয়ামী লীগের প্রাণ পুরুষ ও পথ নির্দেশক পার্বত্য শান্তিচুক্তি বিষয়ক মন্ত্রী আবুল হাসনাত আব্দুল্লাহ এর নির্দেশনা অনুসরণ করে জাতীয় পতাকা হাতে প্রায় তিনলাখ নেতাকর্মী উদ্বোধন সমাবেশে লঞ্চ নিয়ে উপস্থিত থাকবে। পতাকা দেখেই দক্ষিণাঞ্চলের মানুষকে আলাদাভাবে চেনা যাবে।
এদিকে সুশীল সমাজ ও বরিশালের সাংস্কৃতিক নেতৃবৃন্দের মাঝেও পদ্মা সেতুর উদ্বোধন নিয়ে পথনাটক, কবিতা, নৃত্যনাট্য তৈরি ও মহড়া চলছে বলে জানালেন বরিশাল সাংস্কৃতিক সমন্বয় পরিষদের সভাপতি নজমুল হোসেন আকাশ।
জেলা প্রশাসনের পক্ষ থেকে গত ২০ জুন পদ্মা সেতুর উদ্বোধন নিয়ে চমকপ্রদ ও ব্যতিক্রম কিছু করার ইচ্ছে নিয়ে প্রস্তুতি সভা করেছে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক। বরিশালের জেলা ও উপজেলায় তিনদিনের উৎসব কর্মসূচি সাজিয়েছেন বলে জানিয়েছেন গণমাধ্যমে। ২৫ জুন সকাক নটায় বিশাল র‌্যালী বের করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার।
বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহও ২০ জুন বিকালে পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে সমন্বয় সভা করেছেন। সভায় নগরীর আওতাধীন মহাসড়ক প্রশস্তকরনসহ যানজট নিরসনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ বিষয়ে আলোচনা হয়। সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন বরিশালের সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তাপস কুমার পাল, নগর ট্রাফিকের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার শেখ মোহাম্মদ সেলিমসহ আরো অনেকে। সকলের বক্তব্য শুনে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সড়কের প্রশস্তকরনে নির্মাণাধীন পার্ক ভেঙে ফেলাসহ বেশকিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন। তিনি বলেন, পদ্মা সেতুর উদ্বোধন মানেই বরিশালের মানুষের কষ্টের অবসান। কিন্তু সড়কের কারণেতো তা ব্যাহত হতে পারে না। এ জন্য আমার দ্বারা যতটুকু করা সম্ভব আমি করবো। মেয়র আরো বলেন, ২৫ জুন বরিশালে উৎসব হবে। নগরীর গুরুত্বপূর্ণ সব পয়েন্টে টিভি স্ক্রিনে উদ্বোধন পর্ব দেখার ব্যবস্থা নেয়া হবে। সিটি করপোরেশন কর্মী ও বরিশালের আওয়ামী লীগ র‌্যালী করবে এবং একসাথে লঞ্চ যাত্রা করে পদ্মা সেতুর উদ্বোধন মাঠে যাবো আমরা।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT