দক্ষিণাঞ্চলে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয় দক্ষিণাঞ্চলে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয় - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়

3:43 pm , April 30, 2022

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট ট্রিপ

বিশেষ প্রতিবেদক ॥ গ্রীষ্মের নজিরবিহীন দুঃসহ গরমের মধ্যেই পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট ট্রিপ করায় শুক্রবার রাত পৌনে ৯টা থেকে দু দফায় জাতীয় গ্রীড বিপর্যয়ে সমগ্র দক্ষিনাঞ্চল অন্ধকারে নিমজ্জিত হয়। রাত ১০টার পর কিছু কিছু এলাকায় বিদ্যুৎ বিতরন স্বাভাবিক হয়। বিদ্যুত বিপর্যয়ে তারাবী নামাজরত মুসুল্লী থেকে এ অঞ্চলের হাসপাতালগুলোতে চিকিৎসাধীন রোগীদের চরম দূর্ভোগে পড়তে হয়েছে। ঈদের বাজারেও চরম বিপর্যয় নেমেছিলো।
শুক্রবার রাতে ৮টা ৪৪ মিনিটের দিকে অকষ্মিকভাবেই পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট বন্ধ হয়ে যায়। সাথে সাথে পায়রা-পটুয়াখালীÑবরিশাল গ্রীড ট্রান্সমিশন লাইন সহ এ অঞ্চলের বেশীরভাগ সঞ্চালন লাইনগুলোও বন্ধ হয়ে যায়। ফলে সমগ্র দক্ষিণাঞ্চল অন্ধকারে নিমজ্জিত হয়। বরিশাল ২৩২/১৩২ কেভী ও ১৩২/৩৩ কেভী গ্রীড উপকেন্দ্র দুটি ‘অপারেশন ব্লাক আউট’ পদ্ধতিতে বিকল্প ব্যবস্থায় জাতীয় গ্রীড থেকে বিদ্যুৎ সংগ্রহের পাশাপাশি পায়রা’র অপর ইউনিট থেকে মাদারীপুর ও গোপালগঞ্জ গ্রীড সাব-স্টেশনের মাধ্যমে বিদ্যুৎ সংগ্রহ করে ১৫ মিনিটের মধ্যে স্টেশন লোড চালু করতে সক্ষম হয়। ২০ মিনিটের মাথায় বরিশাল,পটুয়াখালী ও ভান্ডারিয়া ১৩২/৩৩ কেভী গ্রীড সাব-স্টেশন থেকে দক্ষিনাঞ্চলে ওজোপাডিকো এবং পল্লী বিদ্যুৎ সমিতিগুলোকে চাহিদার ২০ ভাগ বিদ্যুৎ সরবরাহ শুরু করা হলেও অতিরিক্ত লোডের চাপে ১০ মিনিটের মাথায় বরিশাল গ্রীড সাব-স্টেশন পুনরায় ট্রিপ করে।
তবে ১৫ মিনিটের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রনে এনে গ্রীড থেকে সরবরহ ও বিতরন ব্যবস্থা পূণর্বশন করা হলেও পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগছে। ইতোমধ্যে বরিশালের সামিট পাওয়ার, পটুয়াখালীর ইউনাইটেড পাওয়ার ও ভেলার ২২৫ মেগাওয়াটের তাপ বিদ্যুৎ কেন্দ্রগুলো জাতীয় গ্রীডে সংযুক্ত হতে শুরু করেছে। ফলে সঞ্চালন ও সরবারহ সহ বিতরন ব্যবস্থা খুব দ্রুত স্বাভাবিক হয়েছে বলে বরিশালে পিজিসিবি’র নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT