স্বপ্ন জয় দেখা হলো না বাবার স্বপ্ন জয় দেখা হলো না বাবার - ajkerparibartan.com
স্বপ্ন জয় দেখা হলো না বাবার

3:04 pm , April 9, 2022

আশরাফুল ইসলাম ॥ মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে। স্বপ্নের রঙে রাঙাতে চায় প্রিয় জীবনকে। কিন্তু তার জন্য চাই অফুরন্ত ইচ্ছা শক্তি আর অক্লান্ত পরিশ্রম। স্বপ্ন জয়ের পথে আসে হাজারো বাধা, নিতে হয় হাজারো চ্যালেঞ্জ। অধিকাংশ ই হেরে যায়, কিন্তু যারা টিকে থাকে, তারাই লেখেন মহাকাব্য। এমনই এক তরুন রাজিব হালদার।
সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের গনিত বিভাগের সাবেক এই শিক্ষার্থী ৪০ তম বিসিএসে সাধারণ শিক্ষা ক্যাডারে সুপারিশ প্রাপ্ত হয়েছেন। এই অল্প কিছু শব্দে তার সাফল্যকে যতটা সহজ মনে হচ্ছে, বাস্তবতা ততটা সহজ ছিল না।
রাজিব বৃহত্তর পিরোজপুর সদর উপজেলার প্রত্যন্ত গ্রামে জন্মগ্রহণ করেন। কৃষক বাবা রাম চন্দ্র হালদার ও গৃহিণী মা ঝর্ণা রাণী হালদারের ৩ সন্তানের মাঝে তিনিই বড়।
বাবলা মাধ্যমিক বিদ্যালয় থেকে স্কুল জীবন শেষ করে ভর্তি হয় নাজিরপুর কলেজে। সেখান থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। শৈশবের প্রিয় বিষয় গনিত নিয়ে বিএম কলেজ থেকে স্নাতক শেষ করেন। পরে নিজের জীবনের লক্ষ্য নির্ধারণ করেন বিসিএস শিক্ষা ক্যাডার।
শিক্ষাজীবন থেকেই নিজের খরচ নিজেই বহন করতে শুরু করেন এই স্বপ্নজয়ী তরুন। টিউশনির মাধ্যমে নিজের খরচ বহনের পাশাপাশি পরিবারকেও সাধ্যানুযায়ী সাহায্য করতেন তিনি। আর পড়াশোনার সময় হিসেবে নির্ধারিত ছিল সুদীর্ঘ রাত। প্রথম বিসিএস (৩৭ তম) এ প্রিলিমিনারি তে উত্তীর্ন হলেও চূড়ান্ত সাফল্য পাননি। এরপর ৩৮ তম বিসিএস এর নন ক্যাডার হিসেবে যোগদান করেন সরকারি বরিশাল পলিটেকনিক্যাল কলেজে। এটিই তার প্রথম কর্মস্থল।
তবে চূড়ান্ত সাফল্যের জন্য অপেক্ষা করতে হয় ৪০তম বিসিএস পর্যন্ত। ৪০তম বিসিএসে সাধারণ শিক্ষা ক্যাডারে সুপারিশ প্রাপ্তির মাধ্যমে জয় করেন আরাধ্য স্বপ্নকে। রাজিব বলেন সুনির্দিষ্ট লক্ষ্য, প্রবল ইচ্ছাশক্তি আর প্রচন্ড চেষ্টাই মানুষকে এনে দিতে তার চূড়ায় সাফল্য। কিন্তু তার স্বপ্ন জয় দেখা হলো না প্রিয় বাবার। ফলাফল প্রকাশের মাত্র ১৯ দিন আগে তিনি পরলোক গমন করেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT