মেডিকেল কলেজে চান্স পেয়েও বানারীপাড়ার হারিছার দু’চোখে শুধু অনিশ্চিত ভবিষ্যত মেডিকেল কলেজে চান্স পেয়েও বানারীপাড়ার হারিছার দু’চোখে শুধু অনিশ্চিত ভবিষ্যত - ajkerparibartan.com
মেডিকেল কলেজে চান্স পেয়েও বানারীপাড়ার হারিছার দু’চোখে শুধু অনিশ্চিত ভবিষ্যত

3:28 pm , April 7, 2022

এস মিজানুল ইসলাম, বানারীপাড়া ॥ বানারীপাড়ার অদম্য মেধাবী সাদিয়া আফরিন হারিছা রাজশাহী মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে। তারপরও রয়েছে অনিশ্চিত ভবিষ্যত। হারিছার স্বপ্ন, সে মানব সেবায় কাজ করবে। তার অদম্য ইচ্ছা শক্তি পুরনের সিঁড়ি তাকে হাত ছানি দিচ্ছে। কিন্তুু স্বপ্ন পূরণে অন্তরায় তার দারিদ্রতা। লেখাপড়ার দায়িত্ব বহন করা তার রিক্সা চালক পিতার পক্ষে দুঃসাধ্য। তাই মেডিকেল কলেজে চান্স পেয়েও স্বস্তি নেই হারিছার মনে। তার দরিদ্র পিতা-মাতাকে মেয়ের ডাক্তারী পড়ার ব্যয়ভার বহন করা নিয়ে শঙ্কা ও দুঃশ্চিন্তায় ফেলেছে। গল্পে গল্পে দেশজয়ী সাদিয়া আফরিন হারিছা এমবিবিএস (শিক্ষাবর্ষ ২০২১-২২) ভর্তি পরীক্ষায় রাজশাহী মেডিকেল কলেজে ভর্তির যোগ্যতা অর্জন করেছে। শুধু তার পরিবারেই নয়, তার পুরনো বিদ্যাপিঠ বানারীপাড়া বন্দর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও বরিশাল সরকারি মহিলা কলেজের শিক্ষকবৃন্দ এবং সহপাঠীসহ গোটা এলাকাবাসী উচ্ছ্বসিত ও আনন্দিত।
বানারীপাড়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের মো. মিজানুর রহমান হাওলাদার ও রাজিয়া দম্পতির তৃতীয় কন্যা অদম্য মেধাবী সাদিয়া আফরিন হারিছা। সে ২০১৪ সালে বাংলাদেশ টেলিভিশনের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে দেশের মধ্যে প্রথম ও ২০১৮ সালে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় ধারাবাহিক গল্প বলায় প্রথম (রাষ্ট্রপতি কর্তৃক গোল্ড মেডেল) স্থান অর্জণ করে দেশজুড়ে আলোচিত ও প্রশংসিত হয়।
এছাড়াও সে ২০১৭ সালে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশথ শীর্ষক উপস্থিত বক্তৃতায় জাতীয় পর্যায়ে তৃতীয়, ২০১৭ ও ২০১৮ সালে বরিশাল বিভাগীয় পর্যায়ে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় দ্বিতীয় এবং বিএফএফ সমকাল বিজ্ঞান বিতর্ক উৎসব এবং রচনা প্রতিযোগিতায় বরিশাল বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব ও ২০১৮ সালে জেলার শ্রেষ্ঠ শিক্ষার্থী হওয়ার গৌরব অর্জন করে।
হারিছা একাধিক বিষয়ে বিভাগীয় ও জাতীয় পুরস্কার অর্জন করে ইতোমধ্যে বরিশাল ও বানারীপাড়াকে আলোকিত ও গৌরবান্বিত করেছে। হারিছা ৫ম শ্রেণীর সমাপনী, ৮ম শ্রেণীর জেএসসি, এসএসসি ও এইচএসসির সকল পরীক্ষায় জিপিএ -৫ পেয়ে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। পড়াশুনার পাশাপাশি সে ইসলামিক জ্ঞানও অর্জন করেছে। শিক্ষার প্রতিটি স্তর সাফল্যের সঙ্গে অতিক্রম করতে তাকে দারিদ্রতার সঙ্গে নিত্য লড়াই করতে হয়েছে। তিনবেলা ঠিকমত ক্ষেতে পারতো না, প্রাইভেট ও ভালো পোশাক পড়তে না পারলেও অদম্য ইচ্ছে শক্তি, ত্যাগের মনোভাব, নিরলস অধ্যাবসায় ও কঠোর পরিশ্রম তার জীবনে একের পর এক সাফল্য এনে দিয়েছে।
এ প্রসঙ্গে গরীবের ঘরের সাদিয়া আফরিন হারিছা বলে, সে যখন ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী তখন তার মা গর্ভপাতজনিত কারনে গুরুতর অসুস্থ হয়ে বরিশাল হাসপাতালে ভর্তি হন। এক পর্যায়ে তাকে আইসিইউতে স্থানান্তরের প্রয়োজন হয়। কিন্তু অর্থাভাবে উন্নত চিকিৎসা ছাড়াই তার মাকে বাড়িতে ফিরে আসতে হয়। সেই মনো কষ্টকে বুকে রেখে অদম্য সাহসকে সামনে রাখায় তার ডাক্তার হওয়ার বাসনা এখন তার দ্বার প্রান্তে।
হারিছা সহ তার চার বোনের লেখাপড়া ও ৬ সদস্যের পরিবারের ভরণ পোষণে রিক্সা শ্রমিক বাবার ঘাম জড়ানো উপাজর্নের কথা স্মরণ করে। অশ্রু সজল হারিছার ইচ্ছে, বিশ্বাস, অদম্য ইচ্ছে শক্তি, নিরলস অধ্যবসায় ও কঠোর পরিশ্রমের সাথে মহান ¯্রষ্ঠা আছেন। সে তার স্বপ্ন পূরণের জন্য সবার দোয়া ও সহায়তা কামনা করেছেন। হারিছার পিতা মো. মিজানুর রহমান হাওলাদার তার মেয়ের স্বপ্ন পূরণের জন্য সকলের কাছে দোয়া সহযোগিতা কামনা করেছেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT