অধিকার আদায়ের রাজনীতি করে শিক্ষক সমিতি -সিটি মেয়র অধিকার আদায়ের রাজনীতি করে শিক্ষক সমিতি -সিটি মেয়র - ajkerparibartan.com
অধিকার আদায়ের রাজনীতি করে শিক্ষক সমিতি -সিটি মেয়র

3:37 pm , March 31, 2022

বিশেষ প্রতিবেদক ॥ মুজিব বর্ষেই মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ করা, ঈদের আগেই সরকারি শিক্ষক-কর্মচারীদের মতো পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদানসহ বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ১১ দফা দাবীর সাথে সহমত পোষণ করে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেছেন, শিক্ষকদের অধিকার আদায়ের রাজনীতি করে শিক্ষক সমিতি। তাদের কিছু দাবী যৌক্তিক। যে মানুষ শিক্ষা সম্পর্কে ধারণা রাখে না সে কি করে শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি হয় ? একইভাবে যে লোকটি পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে না, তাকে কেন মসজিদের সভাপতি বানানো হচ্ছে ? আমি মানসিক ভাবে এটা মানতে পারি না। বৃহস্পতিবার দুপুরে নগরীর শিক্ষা ভবনে আয়োজিত স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বাংলাদেশ শিক্ষক সমিতির শতবর্ষ উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ আরো বলেন, বাংলাদেশের মানুষ আমাকে কেমন জানে সেটা আমার কাছে গুরুত্বপূর্ণ নয়, আমার বরিশালের মানুষের কাছে আমি কেমন সেটাই আমার কাছে গুরুত্বপূর্ণ।
আলোচনা সভা, সম্মাননা প্রদান পর্বের আগে সকালে অশ্বিনী কুমার টাউনহল থেকে উৎসব র‌্যালী নিয়ে শহর প্রদক্ষিণ করে সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা। বেলা ১১ টায় শিক্ষক ভবনে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, শিক্ষার মানোন্নয়নসহ শিক্ষক-কর্মচারীদের অধিকার আদায়ে সংগঠনটি গত একশ বছর ধরে নিবেদিতভাবে করে চলেছে। এযাবৎকাল উপজেলা থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত বিভিন্ন সময়ে সভা, সমাবেশ, মানববন্ধন, বিক্ষোভ মিছিল, প্রতিকী অনশন, অবস্থান ধর্মঘট, কর্মবিরতী, কলম বিরতী ও মহাসমাবেশের মাধ্যমে শিক্ষক-কর্মচারীদের অধিকার আদায়ে সোচ্চার ছিলো, এখনো আছে এবং ভবিষ্যতেও থাকার জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
নেতৃবৃন্দরা আশাবাদ ব্যক্ত করে বলেন, সারাদেশের শিক্ষক-কর্মচারিদের প্রাণের দাবী শিক্ষা ও শিক্ষকবান্ধব প্রধানমন্ত্রী মুজববর্ষ এবং বিটিএ’র জন্মশত বার্ষিকীতেই মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের ঘোষণা দেবেন।
শিক্ষক সমিতির অন্যান্য দাবীগুলো হচ্ছে – পূর্ণাঙ্গ পেনশন প্রথা চালুকরণ, পেনশন চালু না হওয়া পর্যন্ত অবসর গ্রহণের ৬ মাসের মধ্যে অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের পাওনা প্রদান এবং শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪% কর্তন বন্ধ করা, স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ, সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মতো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের বেতন স্কেল যথাক্রমে ৬ষ্ঠ ও ৭ম গ্রেডে উন্নীতকরণ, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বদলি প্রথা চালু করা, শিক্ষক-কর্মচারীদের চাকরির বয়সসীমা ৬৫ বছরে উন্নীতকরণ, পাবলিক সার্ভিস কমিশনের মতো শিক্ষক নিয়োগ কমিশন গঠন এবং শিক্ষা প্রশাসনের বিভিন্ন স্তরে আনুপাতিক হারে এমপিওভুক্ত শিক্ষকদের পদায়ন, করোনায় ক্ষতিগ্রস্ত নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের আর্থিক প্রণোদনা এবং শিক্ষার্থীদের বিনামূল্যে শিক্ষা সহায়ক ডিভাইস প্রদান, ম্যানেজিং কমিটি/গভর্নিং বডির সদস্যদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ, শিক্ষা ক্ষেত্রে বিরাজমান সরকারি ও বেসরকারি সকল বৈষম্য দূর করার লক্ষ্যে জাতীয় শিক্ষানীতি-২০১০ এর দ্রুত বাস্তবায়ন।
বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) বরিশাল আঞ্চলিক শাখার সভাপতি অধ্যাপক ফরিদুল আলম জাহাঙ্গীর তালুকদার এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে মোমবাতি জ্বালিয়ে কেক কাটেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এসময় বরিশাল আঞ্চলিক শাখার পক্ষ থেকে তার হতে আব্দুর রব সেরনিয়াবাত স্মারক সম্মাননা তুলে দেন সংগঠনের কেন্দ্রীয় ও আঞ্চলিক সভাপতি দ্বয়। এসময় প্রধান বক্তা বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি বজলুর রহমান মিয়া ও আলোচক বাংলাদেশ শিক্ষক সমিতির বরিশাল আঞ্চলিক শাখার প্রধান উপদেষ্টা দাশগুপ্ত আশীষ কুমার উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
একান্ত সাক্ষাতে বরিশাল বিটিএ আঞ্চলিক শাখার সভাপতি অধ্যাপক ফরিদুল আলম জাহাঙ্গীর তালুকদার জানান, ১৯২১ সালের ৬ ফেব্রুয়ারি রংপুর জেলার গাইবান্ধা মহকুমার গাইবান্ধা ইসলামিয়া হাইস্কুলে বিশিষ্ট শিক্ষাবিদ ও বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র রায় এর সভাপতিত্বে আনুষ্ঠানিক শিক্ষক সম্মেলনের মাধ্যমে গঠিত হয় অল বেঙ্গল টিচার্স এসোসিয়েশন (এবিটিএ)। এরপর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা লাভের পর ১৯৭১ সালে সমিতির নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ টিচার্স এসোসিয়েশন (বিটিএ)।
তিনি বলেন, চলতি বছর এ সংগঠনের শতবর্ষ পালিত হচ্ছে। আমরা আশাবাদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব জন্ম শতবর্ষের স্মৃতি ধরে রাখতে শিক্ষাকে জাতীয়করণ করার ঘোষণা দিবেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT