রোজা সামনে রেখে দক্ষিণাঞ্চলে ফলের দাম বেড়েছে ৩০Ñ৫০ ভাগ রোজা সামনে রেখে দক্ষিণাঞ্চলে ফলের দাম বেড়েছে ৩০Ñ৫০ ভাগ - ajkerparibartan.com
রোজা সামনে রেখে দক্ষিণাঞ্চলে ফলের দাম বেড়েছে ৩০Ñ৫০ ভাগ

4:03 pm , March 20, 2022

পাইকারী বাজারে খেজুর উধাও

বিশেষ প্রতিবেদক ॥ রমজানকে সামনে রেখে দক্ষিণাঞ্চল জুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুড়ে নিরবে বেড়ে চলছে খেজুর সহ সব ধরনের আমদানীকৃত ফলের দাম। নগরীর সব পাইকারী দোকানে গত দিন দশেক যাবত কোন খেজুর নেই। সিন্ডিকেট করে বিক্রি বন্ধ করে দিয়েছে পাইকাররা। অন্যসব ফলের দামও বেড়ে চলেছে নিয়ন্ত্রহীনভাবে। বিষয়টি নিয়ে কোন জেলা ও উপজেলা প্রশাসনের নজরদারী নেই বলে অভিযোগ সাধারন ভোক্তাদের। খেজুর ছাড়াও কমলা, আপেল, নাসপতি ও মাল্টা সহ সব আমদানীকৃত ফলের দামও গত এক সপ্তাহে ৩০ থেকে ৫০ ভাগ পর্যন্ত বেড়েছে। স্থানীয় পাইকারী ফল ব্যবসায়ীদের বক্তব্য, ঢাকার পাইকারী ফলের বাজারে গত দিন দশেক যাবত বেশী দাম রাখায় বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সর্বত্রই তার বিরূপ প্রভাব পড়ছে। তবে পাইকারী ফল ব্যবসায়ীদের এদাবী পুরোপুরি সত্যি নয়’ বলে স্থানীয় খুচরা বিক্রেতারা জানিয়েছেন। আপরদিকে পাইকারী বিক্রেতাদের দাবী, খুচরা ব্যবসায়ীদের কারসাজিতে বাজারে ফলের দাম অতিরিক্ত বেশী। গত এক সপ্তাহে খুচরা বাজারে প্রতি কেজির কমলার দাম ১৩০ টাকা থেকে ১৯০ টাকায় উঠেছে। মাল্টা’ও বিক্রি হচ্ছে দেড়শ টাকার স্থলে ১৯০ থেকে ২শ টাকায়। আঙুরের কেজি ১৭০ টাকা থেকে ২২৫ টাকায় উন্নীত হয়েছে। ১৬০ টাকার নাসপতি এখন ২৩০ টাকা কেজি। এছাড়া ড্রাগন সহ অন্যসব অপ্রচলিত ফলের দামও বাড়তির দিকে। থাই পেয়ারার কেজি ৬০ টাকা থেকে ৮০Ñ৯০ টাকায় উঠেছে। পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠিতেও একই পরিস্থিতি। এসব জেলাগুলো ছাড়াও সন্নিহিত উপজেলা পর্যায়ে ফলের দাম আরো বেশী।
তবে পাইকারী পর্যায়ে খেজুর বিক্রি প্রায় বন্ধ। নগরীর পোর্ট রোডের প্রায় সব পাইকারী ফলের আড়ত ঘুরে কোথাও খেজুরের দেখা মেলেনি। কিছু খুচরা ফল বিক্রেতা সরাসরি ঢাকার বাদামতলী পাইকারী বাজার থেকে খেজুর সংগ্রহ করে বিক্রি করছেন। সেক্ষেত্রে নি¤œমানের খেজুর থেকে দামী খেজুরের দাম গত পনের দিনে বেড়েছে প্রতি কেজিতে ৫০ টাকা থেকে দুশ টাকা পর্যন্ত। আর স্থানীয় পাইকাররা, রোজার শুরুতে বাড়তি দামে বিক্রির লক্ষ্যে তা গুদামজাত করছে বলে অভিযোগ খুচরা বিক্রতাদের। তাদের মতে, এবার বাজারে সব নিত্য পণ্যের দাম বৃদ্ধির রেশ ধরে রোজাকে সামনে রেখে খেজুর সহ সব ধরনের আমদানীকৃত ফল গত বছরের প্রায় দ্বিগুন দামেই কিনতে হবে ক্রেতাদের।
তবে ভোক্তাগন রোজাকে সামনে রেখে সব ধরনের ফলের বাজার নিয়ন্ত্রনে প্রশাসনকে কঠোর মনোভাব প্রদর্শনের তাগিদ দিয়েছেন। পাশাপাশি রোজাকে সামনে রেখে অতীতের মত এবারো খেজুর সহ কয়েকটি শুকনো ফলের দাম ক্রেতাদের আয়ত্বে রাখার স্বার্থে সব ধরনের কর ও মুসক প্রত্যাহারেরও দাবী জানান হয়েছে ভোক্তাদের পক্ষ থেকে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT