বিইউএফটি-তে আন্তর্জাতিক টেক্সটাইল, এ্যাপারেল, ফ্যাশন সম্মেলন-২০২২ (আইসিটিএএফ-২০২২) অনুষ্ঠিত হয় বিইউএফটি-তে আন্তর্জাতিক টেক্সটাইল, এ্যাপারেল, ফ্যাশন সম্মেলন-২০২২ (আইসিটিএএফ-২০২২) অনুষ্ঠিত হয় - ajkerparibartan.com
বিইউএফটি-তে আন্তর্জাতিক টেক্সটাইল, এ্যাপারেল, ফ্যাশন সম্মেলন-২০২২ (আইসিটিএএফ-২০২২) অনুষ্ঠিত হয়

3:45 pm , February 27, 2022

খবর বিজ্ঞপ্তি ॥ বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনলোজি (বিইউএফটি) আয়োজিত আন্তর্জাতিক টেক্সটাইল, এ্যাপারেল, ফ্যাশন সম্মেলন-২০২২ (আইসিটিএএফ-২০২২) গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রাতষ্ঠাতা চেয়ারম্যান জনাব মোজাফফর উদ্দিন সিদ্দিক।
সম্মেলনে চারটি সেশনে চার জন মূল বক্তা তাদের মূল গবেষণাপত্র তুলে ধরেন। তাঁরা হলেন প্রফেসর ড. হোলজার ছেবুলা, টিউসি, জার্মানি, প্রফেসর ড. ফাইজ আহমেদ, ইউটিপি, মালয়েশিয়া, প্রফেসর ড. হোসনে আরা বেগম, বুটেক্স ও প্রফেসর ড. শরিফ আস সাবের, আরএমআইটি, অষ্ট্রেলিয়া।
বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে অনলাইনে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথী হিসেবে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রাতষ্ঠাতা চেয়ারম্যান জনাব মোজাফফর উদ্দিন সিদ্দিক। প্রধান অতিথী বলেন, বর্তমানে পোষাক রপ্তানীতে বাংলাদেশ বিশ্বে ২য় স্থানে অবস্থান করছে। গার্মেন্ট ও টেক্সটাইল শিল্পে দক্ষ জনশক্তি তৈরীতে এই বিশ্ববিদ্যালয় বিশেষ ভূমিকা পালন করছে। আধুনিক ও উন্নত মানের পোষাক উৎপাদন ও রপ্তানীর জন্য অধিক গবেষণা প্রয়োজন। এধরনের সম্মেলনের মাধ্যমে নতুন নতুন গবেষণাপত্র প্রকাশিত হবে যা প্রয়োগ করে এ শিল্পে বিনিয়োগকারীরা বিশেষ সুবিধা ভোগ করবেন বলে তিনি মনে করেন। সম্মেলনের বিশেষ অতিথী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.এস.এম মাহফুজুর রহমান তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের রপ্তানী আয়ের প্রধাণ উৎস এই গার্মেন্ট ও টেক্সটাইল শিল্প। প্রতিয়েগীতামুলক বিশ্ব বাজারে এই শিল্প কে টিকিয়ে রাখতে হলে গবেষণার বিকল্প নাই। গবেষণার ফল শিল্প প্রতিষ্ঠানগুলো কাজে লাগিয়ে তাদের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি করতে পারবে ও উন্নত মানের পোষাক উৎপাদন করতে পারবে। তিনি আরো বলেন, এই বিশ্ববিদ্যালয় গবেষণাপত্রের উপর বিশেষ গুরুত্ব দিয়ে থাকে।
সম্মেলনের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড.আইযুব নবী খাঁন। উন্নত মানের পোষাক উৎপদনের জন্য দরকার দক্ষ জনশক্তি। এছাড়াও এই বিশ্ববিদ্যালয় পোষাক শিল্পের জন্য দক্ষ জনশক্তি ও গবেষণার ভিত্তি গঠণে বিশেষ ভূমিকা রাখছে। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বিভিন্ন গবেষণাপতেত্রের তত্ব প্রয়োগ করে উন্নত মানের পোষাক উৎপাদনের পাশাপাশি বিদেশে বিশেষ সুনাম অর্জন করেছে। এছাড়াও সম্মেলনে বিভিন্ন দেশের প্রফেসর ও গবেষকদের ১৬ টি গবেষণাপত্র উপস্থাপন করেন । সম্মেলনটি ৪ টি শেসনে বিভক্ত হয়ে গবেষণাপত্র আলোচনা করা হয়।

 

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT