দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন ২৪ ঘন্টার ব্যবধানে ৪ গুন বেড়েছে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন ২৪ ঘন্টার ব্যবধানে ৪ গুন বেড়েছে - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন ২৪ ঘন্টার ব্যবধানে ৪ গুন বেড়েছে

3:26 pm , January 30, 2022

বিশেষ প্রতিবেদক ॥ দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন ২৪ ঘন্টার ব্যবধানে ৪ গুন বৃদ্ধি পেয়েছে। গত দিনের ৮৯ জন থেকে ৩৫৫ জনে উন্নীত হয়েছে। ফলে চলতি মাসের ৩০ দিনে ২ হাজার ৬৪৫ জন সহ বরিশাল বিভাগের ৬ জেলায় আক্রান্তের সংখ্যা ৪৮ হাজার অতিক্রম করে আরো ২৪৫ যোগ হয়েছে। রোববার দুপুরের পূর্ববর্ত ২৪ ঘন্টায় নতুন আক্রান্তদের মধ্যে নগরীতেই ৪৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মহানগরী ছাড়াও পিরোজপুর ও তৎসংগ্ন ঝালকাঠীতেও পরিস্থিতি অবনতিশীল। পটুয়াখালী ও ভোলা সহ সমগ্র দক্ষিণাঞ্চলেই করোনা সংক্রমন ক্রমান্বয়ে বাড়লেও কোথাও নুন্যতম কোন স্বাস্থ্যবিধির অস্তিত্ব খুজে পাওয়া যাচ্ছেনা।
দক্ষিণাঞ্চলের ৬ জেলায় এখনো করোনা শনাক্তের হার ৪৫%। যা গত ১ জানুয়ারী ছিল ৩.৭৭%, ৫ জানুয়ারী ৭.৩৪%, ১০ জানুয়ারী ৭.০৯%, ১৫ জানুয়ারী ৯.০৯%, ১৮ জানুয়ারী ১৩.৮৬%, ২০ জানুয়ারী ২৫.৩৮%, ২৫ জানুয়ারী ৩৭.২৬%, ২৮ জানুয়ারী ৪৬.৫৩%, এবং ২৯ জানুয়ারী ৪৪.৯৫%। যারমধ্যে পটুয়াখালী বাদে অন্য সবগুলো জেলাতেই শনাক্তের হার ৪৫%-এর বেশী। তবে এ অঞ্চলে এখনো নমুনা পরীক্ষার সংখ্যা তলানীতেই রয়েছে। গত শুক্রবার পিরোজপুর জেলায় কোন নমুনা পরীক্ষাই হয়নি। বরগুনাতে মাত্র ১ জনের নমুনা পরীক্ষায় ফলাফল ছিল পজিটিভ। ঐদিন ভোলাতে শনাক্তের হার ছিল ৪৮.৫৭%। যা দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ।
এদিকে গত ২৪ ঘন্টায় নগরী সহ বরিশাল জেলায় শনাক্তের সংখ্যা ছিল ১৩৬। এ নিয়ে জেলাটিতে মোট শনাক্তের সংখ্যা দাড়িয়েছে ১৯ হাজার ৫৩৭ জনে। এরমধ্যে নগরীতেই আক্রান্ত সাড়ে ১১ হাজারেরও বেশী। আর নগরীতে ১০২ জন সহ এ জেলায় মারা গেছেন ২৩০ জন। গত ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের মেডিকেল অফিসার ও মেহেন্দিগঞ্জ উপজেলা হাসপাতালের একজন চিকিৎসক সহ আরো ১১ জন স্বাস্থ্য কর্মকর্তাÑকর্মচারী করোনা সংক্রমনের শিকার হয়েছেন। বরিশালের পরেই সর্বোচ্চ সংক্রমন সংখ্যাটা দ্বীপ জেলা ভোলাতে। গত ২৪ ঘন্টায় ৩৭ জন সহ জেলাটিতে মোট ৭ হাজার ২৪৯ জন করোনা সংক্রমনের শিকার হয়েছে। জেলাটিতে ইতোমধ্যে মারা গেছেন ৯৩ জন। পিরোজপুরে গত ২৪ ঘন্টায়ই ৬৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৮২। মৃত্যু হয়েছে ৮৩ জনের। পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ৪০ জন সহ এ পর্যন্ত ৬ হাজার ৫৫৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০৯ জন। দক্ষিণাঞ্চলের গড় সর্বাধিক সংক্রমন হারের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠিতে গত ২৪ ঘন্টায় নতুন করে ৫৬ জনের দেহে করোনা পাজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে ইতোমধ্যে ৪ হাজার ৯৫১ জন আক্রান্তের মধ্যে ৬৯ জনের মৃত্যু হয়েছে । আর এ অঞ্চলের সর্বাধিক মৃত্যুহারের বরগুনাতেও গত ২৪ ঘন্টায় নতুন করে ২২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ৪ হাজার ১৩৩ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৯৯ জন।
আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ৪৫ জন সহ এ পর্যন্ত সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪৫ হাজার ৩০ জন। তবে গত ২৪ ঘন্টায় বরিশাল ৪০ জন ও পটুয়াখালীতে ৫ জন ছাড়া এ অঞ্চলের অন্যকোন জেলার নাম নেই।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT