শেষ পৌষে বসন্তের আমেজ শেষ পৌষে বসন্তের আমেজ - ajkerparibartan.com
শেষ পৌষে বসন্তের আমেজ

3:04 pm , January 10, 2022

বিশেষ প্রতিবেদক ॥ তিন দিনের মাথায়ই কনকনে ঠান্ডা উধাও। বর্তমানে বসন্তের আমেজ সৃষ্টি হওয়ায় বরিশাল কৃষি অঞ্চলের রবি ফসল ভিন্নতর বিরূপ পরিস্থিতির সম্মুখীন। বরিশালে গত বুধবার সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয় ১০.৪ ডিগ্রী সেলসিয়াস। বৃহস্পতিবারে তাপমাত্রার পারদ ১১.৪ ডিগ্রীতে উঠলেও সোমবার সকালে তা ছিল ১৩.৫ ডিগ্রী সেলসিয়াস। অথচ আবহাওয়া বিভাগের মতে, জানুয়ারী মাসে সর্বনি¤œ তাপমাত্রা থাকার কথা ১১.৯ ডিগ্রী সেলসিয়াস। তবে চলতি মাসে ২Ñ৩টি শৈত্য প্রবাহ সহ একটি ৪Ñ৬ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাবার কথা বলা হয়েছে আবহাওয়া বিভাগের দীর্ঘ মেয়াদী বুলেটিনে। জানুয়ারীর প্রথম সপ্তাহে বরিশাল অঞ্চলে একটি মৃদু শৈত্য প্রবাহ বয়ে গেলেও এখন পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। তাপমাত্রার পারদ স্বাভাবিকের উপরে। গতমাসে স্বাভাবিক ১৪.৫ ডিগ্রী সেলসিয়াসের স্থলে ২০ ডিসেম্ববর পূর্ববর্তি ২৪ ঘন্টার ব্যবধানে ৫ ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেয়ে বরিশালে মৌসুমের সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয় ৯.৯ ডিগ্রী সেলসিয়াস। তাপমাত্রার এ আকষ্মিক ওঠানামাকে জলবায়ুর বিরূপ পরিবর্তন বলেই মনে করছেন পরিবেশবিদ গন।
গত মাসের প্রথম সপ্তাহে নি¤œচাপ ‘জাওয়াদ’এ ভর করে অগ্রহায়নের অকাল বর্ষনে দক্ষিনাঞ্চলে উঠতি আমন সহ রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তর প্রায় ৮০ কোটি টাকার ফসল ক্ষতির হিসেব করলেও মাঠ পর্যায়ের কৃষিবিদদের মতে তা ছিল প্রায় ১শ কোটি টাকার মত।
এবার ইতোমধ্যে দুই দফার শৈত্য প্রবাহে বেশ কিছু বোরো বীজতলা ‘কোল্ড ইনজুরী’ ও গোল আলুর জমি ছত্রাকবাহী ‘লেট ব্লাইট’ রোগে আক্রান্ত হয়েছে। অপরদিকে তাপমাত্রা স্বাভাবিকের নিচে নেমে যাওয়ায় গম উৎপাদনের জন্য অনুকুল পরিবেশ সৃষ্টি করলেও এখন তা স্বাভাবিকের উপরে ওঠায় পরিস্থিতি ভিন্নতর হতে যাচ্ছে। তবে অন্যান্য রবি ফসলের জন্য বর্তমান পরিস্থিতি কিছুটা অনুকল বলে মনে করছেন কৃষিবিদগন।
তবে ঘনঘন তাপমাত্রা ওঠানামায় জনস্বাস্থ্যের জন্যও বিরূপ পরিস্থিতির সৃষ্টি করছে। গত পক্ষকালে এ অঞ্চলে ঠান্ডাজনিত কারণে বিপুল সংখ্যক শিশু ও বয়োবৃদ্ধ নানা রোগে আক্রান্ত হয়েছেন। হাসপাতালগুলোতেও এ ধরনের রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। আবহাওয়া বিভাগ থেকে আগামী ৪৮ ঘন্টায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনার কথাও বলা হয়েছে। যা জনস্বাস্থ্যের জন্য নতুন সংকট তৈরী করতে পারে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT