আজ থেকে নগরীতে শুরু হচ্ছে বুস্টার ডোজ প্রদান কার্যক্রম আজ থেকে নগরীতে শুরু হচ্ছে বুস্টার ডোজ প্রদান কার্যক্রম - ajkerparibartan.com
আজ থেকে নগরীতে শুরু হচ্ছে বুস্টার ডোজ প্রদান কার্যক্রম

3:32 pm , December 31, 2021

উদ্বোধন করবেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ

হেলাল উদ্দিন ॥ আজ থেকে নগরীতে শুরু হচ্ছে করোনার বুস্টার ডোজ টিকা প্রদান কার্যক্রম। সকাল ১০ টার দিকে নগরীর শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে কার্যক্রমের উদ্বোধন করবেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। বুস্টার ডোজ হিসাবে ফাইজারের টিকা দেয়া হবে। সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম ফারুক বলেন, প্রথম দিনের জন্য বুস্টার ডোজ প্রাপ্য এমন ২ হাজার জনকে ক্ষুদেবার্তা (ম্যাসেজ) দেয়া হয়েছে। পর্যায়ক্রমে এ সংখ্যা বাড়ানো হবে। আপাতত নগরীতে ৩টি কেন্দ্রের মাধ্যমে এ টিকা দেওয়া হবে। কেন্দ্র ৩ টি হচ্ছে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল স্টেডিয়াম, পুলিশ হাসপাতাল এবং বাংলা বাজারের পপুলার ডায়াগনস্টিক সেন্টার।
এদিকে সিটি এলাকায় চালু হলেও উপজেলা পর্যায়ে বুস্টার ডোজ কার্যক্রম শুরু হচ্ছে না। এ বিষয়ে ডেপুটি সিভিল সার্জন ডা. মাহমুদ হাসান বলেন, বর্তমানে শুধু ফাইজারের টিকা রয়েছে। অন্য কোন টিকা নেই।
তিনি জানান, ফাইজারের টিকা সংরক্ষনের জন্য নির্দিষ্ট তাপমাত্রার প্রয়োজন হয়। এছাড়া এই টিকা প্রয়োগের জন্য সুপার কুল এসি কক্ষের প্রয়োজন হয়। যা উপজেলা পর্যায়ে নেই। তাই উপজেলা পর্যায়ে বুষ্টার ডোজ শুরু করা হচ্ছে না। মর্ডানা ও এ্যাস্ট্রোজেনকার টিকা এলে উপজেলা পর্যায়ে শুরু করা হবে।
সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন বলেন, টিকার কোন সংকট নেই। খুব দ্রুত সময়ের মধ্যে টিকা চলে আসবে। উপজেলা পর্যায়ে বুস্টার ডোজ শুরু করা হবে। তিনি বলেন, প্রধানত ৩ টি শর্ত পুরন হলেই বুস্টার ডোজ পাওয়া যাবে। প্রথম শর্ত হলো ফ্রন্ট লাইনার, ৬০ বছর বা তার অধিক বয়সী, দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার বয়স ৬ মাস বা তার অধিক এবং মোবাইলে ম্যাসেজ যেতে হবে। তিনি আরো বলেন, পূর্বের ডোজ যেটাই হোক বুষ্টার ডোজ হিসেবে তিনটির (মর্ডানা, ফাইজার এবং এ্যাষ্ট্রোজেনেকা) যে কোন একটি নেয়া যাবে। পূর্বের নয় বুস্টার ডোজ নিতে আসার সময় নতুন টিকা কার্ড প্রিন্ট করে নিয়ে আসতে হবে বলেও জানান তিনি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT