বরিশাল বোর্ডে পাসের হার ৯০.১৯ শতাংশ বরিশাল বোর্ডে পাসের হার ৯০.১৯ শতাংশ - ajkerparibartan.com
বরিশাল বোর্ডে পাসের হার ৯০.১৯ শতাংশ

3:19 pm , December 30, 2021

 

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশাল শিক্ষা বোর্ডে এসএসসি’তে পাসের হার ৯০ দশমিক ১৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ২১৯ জন। গত মধ্য নভেম্বরে অনুষ্ঠিত ৩ বিষয়ের লিখিত পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে এ ফল ঘোষণা করা হয়। গতকাল বৃহস্পতিবার সকাল পৌনে ১১টায় বরিশাল শিক্ষা বোর্ডের হলরুমে পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন এই ফলাফল ঘোষণা করেন। অটোপাসের চেয়ে মেধা যাচাইয়ে উত্তীর্ণ হতে পেরে খুশী শিক্ষার্থীরা। তবে সবগুলো বিষয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহন করতে পারলে ফলাফল আরও ভালো হতো বলে মনে করেন তারা। করোনা প্রাদুর্ভাব কাটিয়ে সন্তানদের অংশগ্রহনেই খুশি অভিভাবকরা। তবে আরও ভালো ফলাফল প্রত্যাশা ছিলো বোর্ড কর্তৃপক্ষের। করোনা মহামারীর কারণে ২০২০ সালে হয়নি এসএসসি পরীক্ষা। জেএসসি’র (জুনিয়র স্কুল সার্টিফিকেট) ফলের উপর ভিত্তি করে তাদের দেয়া হয় অটোপ্রমোশন। কিন্তু এতে সত্যিকারের মেধা যাচাই না হওয়ায় সমালোচনা হয়। প্রাদুর্ভাব না কাটলেও এবার এসএসসি’তে সংক্ষিপ্ত পরিসরে ৩ বিষয়ে লিখিত পরীক্ষা নেয়া হয়। উত্তরপত্র মূল্যায়নের পাশাপাশি জেএসসি ফল বিবেচনায় ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন।
ফল বিশ্লেষণে দেখা যায়, এবার বরিশাল বোর্ডে পরীক্ষায় অংশগ্রহনের জন্য ১ লাখ ১৫ হাজার ৭৩ জন ফরম পূরন করে। কিন্তু ১৭৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ১৩ হাজার ৬ জন। এর মধ্যে মোট ১ লাখ ১ হাজার ৯১৭ জন বিভিন্ন গ্রেডে পাশ করেছে। বিজ্ঞান বিভাগে ২৪ হাজার ৮৭৭ জন পরীক্ষা দিয়ে পাশ করে ২৩ হাজার ৪৫ জন। পাসের হার ৯২.৬৪ ভাগ। মানবিক বিভাগে ৬৮ হাজার ২৬২ জন পরীক্ষায় অংশগ্রহন করে ৬০ হাজার ৫৬৪ জন পাশ করেছে। পাসের হার ৮৮.৭২ ভাগ। ব্যবসায় শিক্ষা বিভাগে ১৯ হাজার ৮৬৭ জন অংশ নিয়ে পাশ করে ১৮ হাজার ৩০৮জন। পাসের হার ৯২.১৫ ভাগ। এবার বরিশাল বিভাগের ১ হাজার ৪৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৯০টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।
পরীক্ষা নিয়ন্ত্রন বলেন, বরিশাল দারিদ্রপীড়িত এলাকা। এখানকার অংধিকাংশ শিক্ষার্থী কৃষকের সন্তান। করোনা পরিস্থিতিতে তারা আশানুরূপ পড়াশোনা করতে পারেনি। তারা আরও পড়ালেখা করতে পারলে ফলাফল অন্যরকম হতো।
গত বছর বরিশাল বোর্ডে অটোপাশের হার ছিলো ৭৯.৭০ ভাগ। জিপিএ-৫ পেয়েছিলো ৪ হাজার ৮৮৩ জন। এর আগে ২০১৯ সালে এসএসসি’তে পাসের হার ছিলো ৭৭.৪১ ভাগ। জিপিএ-৫ পেয়েছিলো ৪ হাজার ১৮৯ জন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT