বরিশাল অঞ্চলের দুটি রিভার ফায়ার স্টেশনে নেই রিভার এ্যাম্বুলেন্সসহ আধুনিক ফায়ার ফাইটার বরিশাল অঞ্চলের দুটি রিভার ফায়ার স্টেশনে নেই রিভার এ্যাম্বুলেন্সসহ আধুনিক ফায়ার ফাইটার - ajkerparibartan.com
বরিশাল অঞ্চলের দুটি রিভার ফায়ার স্টেশনে নেই রিভার এ্যাম্বুলেন্সসহ আধুনিক ফায়ার ফাইটার

2:48 pm , December 26, 2021

বিশেষ প্রতিবেদক ॥ বরিশাল অঞ্চলের প্রায় ১২শ কিলোমিটার নৌ-পথে অর্ধ শতাধিক নৌ রুট সহ দেড় হাজার কিলোমিটার নদ-নদী ও সন্নিহিত এলাকার অগ্নি দূর্ঘটনা থেকে বিপুল জানমাল রক্ষায় বিদ্যমান দুটি রিভার ফায়ার স্টেশনেও জনবল সহ অগ্নি নির্বাপন সরঞ্জাম অপ্রতুল। এ অঞ্চলের শতাধিক লঞ্চ ও স্টিমার ঘাট ও সন্নিহিত এলাকার নিরাপত্তা বিধানে ফায়ার সার্ভিসের ব্যাপক ভুমিকা থাকলেও শুধুমাত্র বরিশাল রিভার ফায়ার স্টেশনে ‘অগ্নি ঘাতক’ নামে ২৫ বছরের পুরনো একটি ‘ রিভার ফায়ার ফাইটার’ রয়েছে। পটুয়াখালী রিভার ফায়ার স্টেশনে শুধুমাত্র ১টি স্পিডবোট নিয়েই ঐ অঞ্চলের নদ-নদী ও নৌ-পথে ফায়ার সার্ভিসের কার্যক্রম চলছে।
বরিশাল অঞ্চলের এ দুটি রিভার ফায়ার স্টেশনে কোন ‘রিভার এ্যাম্বুলেন্স’ নেই গত দেড় দশকেরও বেশী সময় ধরে। এমনকি সমগ্র বরিশাল বিভাগে ফায়ার সার্ভিসের ডুবুরী আছেন ৪ জন। বরিশাল রিভার ফায়ার স্টেশনে ৩ জন ডুবুরীর স্থলে আছেন দুজন। পটুয়াখালী স্টেশনে ইতোপূর্বে কোন পদ না থাকলেও সম্প্রতি দুজন ডুবুরী নিয়োগ করা হয়েছে। বরিশাল স্টেশনের রিভার ফায়ার ফাইটারটি প্রায় ২৫ বছর আগে তৈরী করায় তাতে অনেক অত্যাধুনিক নৌ সরঞ্জাম নেই। এমনকি অনেক দূর্যোগময় মুহূর্তে এ ফায়ার ফাইটারটি সঠিক দিক খুজে পেতেও সমস্যায় পড়ে। গত শুক্রবার শেষ রাতে ঝালকাঠীর অদুরে সুগন্ধা নদীতে ‘এমভি অভিযান-১০’ নৌযানে অগ্নিকান্ডের খবর পেয়ে অগ্নিঘাতক দ্রুত দূর্ঘটনাস্থলে রওয়ানা হয়ে দপদপিয়ার কাছেই ঘন কুয়াশায় পথ হারিয়ে কীর্তনখোলা নদীর চড়ায় আটকে যায়। নৌযানটিতে জিপিএস ও ফগ লাইট সহ আরো অত্যাধুনিক নৌ সরঞ্জাম সংযোজনের প্রয়োজনীয়তার কথা বলেছেন ওয়াকিবহাল মহল।
এ অঞ্চলে দুটি রিভার ফায়ার স্টেশন মাত্র ১৬ জন জনবল নিয়ে তৃতীয় শ্রেণীর। ফলে নৌ-পথে বড় ধরনের কোন দূর্ঘটনা সহ অগ্নিকান্ডের ঘটনায় এসব ফায়ার স্টেশন পরিস্থিতি সামাল দিতেও পারছেনা। অবিলম্বে এসব রিভার ফায়ার স্টেশনকে প্রথম শ্রেণীতে উন্নীত করার পাশাপাশি হিজলা, ঝালকাঠী, বরগুনা ও ভোলাতে অনুরূপ আরো একাধিক রিভার ফায়ার স্টেশন স্থাপনের দাবী জানিয়েছেন সাধারন মানুষ সহ নৌযান ব্যবসায়ী ও নৌ পরিবহন শ্রমিক-কর্মচারীগনও।
নৌযান মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন যাত্রী চলাচল সংস্থার অন্যতম পরিচালক সাঈদুর রহমান রিন্টু ও মঞ্জুরুল আহসান ফেরদৌস দেশের বৃহত্তম নৌ পথ ও নৌ পরিবহন এলাকা হিসেবে বরিশাল অঞ্চলের গুরুত্বের কথা স্মরন করিয়ে দিয়েছেন। উভয়ই এ অঞ্চলের প্রতিটি জেলা ছাড়াও গুরুত্বপূর্ণ স্থানসমুহে অবিলম্বে অত্যাধুনিক সরঞ্জাম সহ রিভার ফায়ার স্টেশন স্থাপনের পাশাপাশি বিদ্যমান দুটি রিভার ফায়ার স্টেশনের আধুনিকায়নেরও দাবী জানিয়েছেন।
এ ব্যাপারে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর বরিশাল অঞ্চলের উপ-পরিচালকের সাথে আলাপ করা হলে তিনি জানান, এসব বিষয়ে সব সময়ই উধর্বতন কর্তৃপক্ষকে অবহিত করছি। ইতোমধ্যে ডুবুরীর সংখ্যা বৃদ্ধির একটি কার্যক্রম বাস্তবায়নাধীন রয়েছে। অদুর ভবিষ্যতে এ অঞ্চলে আরো রিভার ফায়ার স্টেশন স্থাপনের বিষয়েও কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT